www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

মন ভালো যার সব ভালো তার

মন ভালো তো সব ভালো। মন ধরা যায় না, ছোঁয়া যায় না। কিন্তু এর অস্তিত্ব ও প্রভাব অস্বীকারও করা যায় না। মন নিয়ে কত কাব্য গান আছে। আছে নানা পর্যালোচনা ও গবেষণা। ‘মন মালঞ্চে যদি ফুল নাহি ফুটে/বনের বসন্ত তবে মিথ্যা হয়ে উঠে। এমন সাধারণ পদ্য যেমন আছে তেমনি আছে উচ্চাঙ্গের কবিতাও। মন আছে শিক্ষায় স্বাস্থ্যে, মনস্তত্ব, মনোবিজ্ঞান ও মনোচিকিৎসায়। শরীর, মন ও আত্মার সুষম বিকাশ হচ্ছে শিক্ষা। শিক্ষার সংজ্ঞা হচ্ছে এই। আবার স্বাস্থ্য বলতেও মন আছে। সুস্থ শরীরে বা দেহে সুস্থ মন হচ্ছে সুস্বাস্থ্য। সেই দিকটি অর্থাৎ মানসিক স্বাস্থ্যের প্রতি আনুষ্ঠানিকভাবে এখন গুরুত্ব দেওয়া হচ্ছে। এটি শুভ সংবাদ। মনের স্বাস্থ্য ভালো না হলে শরীরও ভালো থাকে না। আবার শরীর বিগড়ে গেলে মনও খারাপ থাকে। অসুস্থ লোকের কাছে দুনিয়া বিষাদময়। কারো সঙ্গে মিষ্টি জবানে কথা বলা তার পক্ষে কঠিন।
মন ভালো নেই যার সে হাসিমুখে পথে ঘাটে, হাট-বাজারে বিচরণ করতে পারে না। জর্জ বার্নাড শ বলেছিলেন ‘ইন ইভরি ফেস আই সি এ্য মার্কস অব উইকনেস, মার্কস অব ওয়ো-প্রতিটি মুখেই আমি দেখি দুঃখ দুর্গতির চিহ্ন।’ সেই সুদূর অতীতে আমাদের স্বপ্নের দেশের রাস্তাঘাটের এই দৃশ্য সবার মুখে বিষাদের ছায়া দেখেছিলেন তিনি। এই পরিপ্রেক্ষিতে আমাদের মতো অনুন্নত দারিদ্র বেকারত্ব জর্জরিত দেশে আমরা কেমন আছি? চলতে ফিরতে কেউ যখন জিজ্ঞাসা করে কেমন আছেন? মুখে হাসির রেখা টেনে আমরা বলি; ভালো আছি। কিন্তু ভেতরে হয়তো তখন ঘটছে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত। হায়রে ভালো থাকা। প্রতিদিন, প্রতিক্ষণে মন খারাপ করার মতো শত শত খবর শুনছেন, দেখছেন নানা ঘটনা। মনের উপর প্রতিদিন কেউ যেন হাতুড়ি পেটাচ্ছে।
প্রখর চেতনা অথবা স্বাভাবিক চামড়ার কোনো ব্যক্তি সুস্থ থাকতে পারে? আমরা কেউ আসলে শাস্ত্রীয় বা সামগ্রিক অর্থে সুস্থ নই। গণতান্ত্রিক সমাজে রাজনৈতিক হালচাল মানুষের মনকে সরাসরি প্রভাবিত করে। রাজনৈতিক অঙ্গনে যে সংমস্কৃতি আমাদের, তা শুভ চেতনার শান্তিকামী কাউকে সুস্থ থাকতে সাহায্য করে না। টেন্ডারবাজি, দলীয়করণ, খোলামেলা রাজনৈতিক হিংসা বিদ্বেষ দেখে মন পীড়িত হয়। সব সময় থাকতে হয় আশংকায় না জানি কখন কী হয়। ছিনতাই, দুর্ঘটনা, মলম পার্টি, অজ্ঞান পার্টির উপদ্রব দেখে কার না মন উদ্বিগ্ন হয়। আছে দ্রব্যমূল্য, ভেজাল, ঘুষ দুর্নীতিসহ মন খারাপ হওয়ার মতো অসংখ্য উপসর্গ। কষ্টার্জিত টাকায় উচ্চমূল্যে কিনেছেন ভোজ্যপণ্য। কিন্তু পণ্যটি ভেজাল, প্রায় জেনে শুনেই খেতে হচ্ছে। বাজার নিয়ে খেলছে একশ্রেণীর মুনাফাখোর। নিষ্ঠুর এ খেলা সরকারও বন্ধ করতে পারে না।
মাছে ভাতে বাঙালির মাছ দুর্মূল্য। বাজারে ঢুকলে মুখে আষাঢ়ের মেঘ জমে। চোখের সামনে মন্দ নীতিহীন লোকগুলো রাজার হালে বুক ফুলিয়ে চলে। আর নীতিবান সৎ লোকগুলো ওদের বিদ্রুপের পাত্র হয়ে থাকে। এই বাস্তবতায় মন কেমন করে ভালো থাকে বলুন।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ১১৩৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২২/০১/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast