www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বাঙালীর দাঁত

দাঁত থাকতে মর্যাদা বুঝেনা' প্রবাটির মধ্যে আমাদের অনেক শিক্ষা রয়েছে। আমাদের দেশে চিকিৎসার উন্নতির সাথে সাথে দাঁতের চিকিৎসার কেমন উন্নতি হচ্ছে জানিনা তবে মনে হয় পিছিয়ে আছে। দাঁতের চিকিৎসার সাথে গলা ও মুখ গহ্বরের চিকিৎসাও জড়িত। আপাত কোন সমস্যা দেখা না গেলেও দাতের অনেক রোগ গুপ্তভাবে থাকে। দাঁতের ব্যাথা অনেক বেশী কষ্টের হয়। একজন দাঁতের চিকিৎসক এনেস্তেসিয়া আবিস্কার করেন।

দাতেঁর সমস্যার প্রধান কারণ:
মুখ ঠিকমত পরিস্কার না করা
অতিরিক্ত চিনি এ মিস্টি দ্রব্য
কোমল পানিয়
অপুষ্টি
পান সুপারি এ এজাতীয় তামাক দ্রব্য গ্রহণ
ভূগর্ভস্থ পানি
ফল গ্রহণ কম
ধূমপান
ঠিকমত হাত পরিস্কার না করা
দাঁতের সঠিক চিকিৎসা না করা
খাদ্য সংরক্ষণের বিভিন্ন রং
পর্যাপ্ত শাকসবজি না খাওয়া
ফ্লরাইড

খাদ্যের অভাব আছে সত্য, অনেক সঠিক খাদ্যও চিনেন না, আবার অনেকে ডায়েট করেন কিন্তু পরিমান মত পুষ্টিকর খাদ্র ও বিশুদ্ধ পানিয় না খেলে মানুষের দাঁত ক্ষয় হয়ে যায়। চামড়া শুকিয়ে যায়, হাড় ক্ষয় হয়, চুল পড়ে যায়, নখ ভঙ্গুর হয়।  পানের সাথে আমরা যেসব টবাকো রং খাই তা ধূম পানের চেয়ে বেশী ঝুকিপূর্ণ। চায়ের সাথে যে চিনি খাই তা দাঁত ক্ষয় করে মুখে দুর্গন্ধ তৈরী করে। উন্নত দেশে শিশুদের খাদ্যে মিস্টি থাকেনা। মিস্টি খেলে পারিদিয়ে মুখ পরিস্কার করে। আমাদের নিয়মিত দাঁত ব্রাস করতে হবে। ভিটামিন সি সমৃদ্ধ খাবার ফল নিয়মিত খেতে হবে। লেবু খেতে হবে। স্বাস্থ্যকর খাবার খেতে হবে।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৯০১ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৭/১২/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast