www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

দ্বৈত নাগরিক খসড়া আইন ও ভোটাধীকার

বাংলাদেশ একটি ঘন বসতিপূর্ণ দেশ। স্বাধীনতার পর হেত এ দেশে স্বল্প মূল্যে কেনা গার্মেন্স চাকুরী তেমন কোন উল্লখ করার মত চাকরীর বাজার তৈরী হয়নি। দেশের অশান্ত রাজনীতি, দুর্নীতি যখন দেশকে অশিক্ষা, অন্ধকারের দিকে নিয়ে যাচ্ছিল এমন সময় এদেশের মানব সম্পদ নিজেদের সকল আশা আকাঙ্খাকে বলি দিয়ে নিজেদের রক্তের ঘামের ,বিনিময়ে বৈদেশিক মুদ্রা দেশে পাঠিয়ে অর্থনীতির চাকা সচল রাখে। আমাদের তৈরী পোশাক এখনো সর্বোচ্চ মুদ্রা অর্জন করলেও এ খাতের কাচামাল, প্রযুক্ত সবকিছু বিদেশ হতে আনতে হয়। কারখানার এ বিষাক্ত রঙ, আবর্জনা পিববেশগত ভাবে আমরা যা আয় করছি তা হতে বহু গুণ বেশী আমাদের ক্ষতি করচে। দেশ আজ পরিবেশ িবপর্যয়ের মুখোমুখি।
এমন পরিস্থিতে যদি আমাদের প্রবাসী ভাইদের যদি প্রকৃত নাগরিক সম অধিকার কেড়ে নেয়া হয় তো উনারা যেখানে আছেন সে দেশকে নিজের আপন মনে করে তাদের উন্নতির জন্য নিজের সেবার পাশাপাশি নিজের দেশ মনে করবেন। তখন বাংলাদেশের আফসোস ছাড়া আর কিছু করার থাকবে না।
বর্তমানে নৃ-তাত্বিক দিক দিয়ে এমন এক মিশ্র জাতি বাস করেন যারা কখনো বিশ্বের কোন দেশকেই পর ভাবেননা। আমাদের পূর্ব পুরুষের রক্তর সাথে অনেক বিদেশী রক্ত মিশে গেছে; যারা ধর্ম প্রচারের লক্ষে এদেশে এসে এখানেই সংসারী হয়েছেন, থেকেছেন। এখন এরা আবার যদি এদেশে বৈশম্যের মধ্যে পড়েন তবে এ বিশ্ব পরিবার এদেরকে আপণ করে নেবে। শুধু আফসোস থাকবে বর্তমান বাংলাদেশের রাজনীতিবিদদের যারা এখন না বুঝে বা নিজেদের ক্ষমতার স্বার্থে এ বিশ্বের খেটে খাওয়া মানুষদের পর করে দিচ্ছেন।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৮০৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৪/১২/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast