www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

পুত্র সন্তান বলদের মত

সামিউল আলম রাজন, সিলেটের একটি শিশু, বাংলাদেশের প্রতিচ্ছবি। সম্প্রতি তাকে চুরির অথিযোগে হত‌্যা করা হয় এবং হত্যার বিচার হয়েছে। সকলেই এ বিচারে খুশি হলেও আমি আমাদের এ বিচারে খুশি নই। আমি সুনামগঞ্জে শিশু অধিকার বাস্তবায়ন সংস্থায় কিছু কাজ করেছি এবং দেখেছি আমাদের দেশের শিশূরা কত অসহায়।
প্রথমেই, যারা সন্তান জন্ম দেন তারা এ চিন্তা করেননা যে এ শিশুর জন্য উপযুক্ত পরিবেশ, নিরাপত্তা ইত্যাদি দিতে পারবেন কি না। কিন্তু এটি ভালোভাবেই বুঝেন, পুত্র হলে ক'দিন পর হতেই তাদের সহায্য করবে । তাইতো বাচ্ছাদের জীবন শুরু হয়, জীবনের সব অসংগতি প্রত্যক্ষ্য করে। রাজন একটি আলাদা জীব নয়, তার বাবা মা সবই আছে। আমার প্রশ্ন হলো এ রাজন কেন ঘুম হতে ওঠে সবজি বিক্রি করতে যায়? এটি কার নিশ্চিত করার কথা। পিতা মাতার ভরণ পোষণের আইন হয়েছে আমি তার সাথে পুরোপুরি একমত নই। এর সাথে বাচ্ছাদের ও রক্ষার ব্যবস্থা করতে হবে। যে পিতা মাতা এটুকু সন্তাকে দিয়ে সবজি বিক্রি করান তাদের ও বিচারের কাঠগড়ায় দাড় করানো দরকার। আর পিতা মাতা রক্ষায় যে আইন করা হয়েছে , সেখানে রাষ্ট্রের কনো দায়িত্ব পরিলক্ষিত হয়নি যা আশ্চর্যের।
অপরাধীদের শাস্তি হয়েছ, রাজনের পিতারও শাস্তি হয়া দরকার এবং স্থানীয় সরকার প্রতিনিধীদের শাস্তি দরকার ছিল। একটি সমাজে শিশুকে তার স্বাভাবিক ভাবে বড় হতে দেয়না সে সমাজ, রাষ্ট্রের বা পিতামাতার কতটুকু অধিকার আছে শিশুটির উপর তা সবাইকে ভেবে দেখতে হবে আরেকবার।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৫৫৩ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ৩১/১০/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast