www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

এবার মনে হয় FM রেডিও আইন করা দরকার।

এবার মনে হয় FM রেডিও আইন করা দরকার।
------------------------------------------------
ওহ মোর জ্বালা এই ভুই ফুঁড়ে ব্যাঙ এর ছাতার মত গজে উঠা FM রেডিও গুলি একটু ছাড়লে মনে হয় আমি হিন্দুস্থানে আছি। মনেই হয়না এগুলি বাংলাদেশের FM রেডিও।
যখন শুধু অ্যাড দেই তখন মনে হয় এগুলি তো বাংলাদেশের FM রেডিও।
এই এদের হিন্দি গানের প্রচার প্রচারণা দেখলে লজ্জা লাগে। ১০-১৫ টি হিন্দি গানের পর এক দুইটি বাংলা গান। এর মাঝে ইংলিশ গানের চাপ তো আছেই। আমাদের বাংলা গানের কি এতই আকাল যে এরা বাংলা গান খুঁজে পান না প্রচার করার জন্য।


“অখাদ্যের বৈশিষ্টই হচ্ছে- এটা খাদ্যের চেয়ে সুস্বাদু!
ফাস্টফুড হচ্ছে তার বড় উদাহরণ!”


তেমনি বাংলা বাদ দিয়ে আমাদের এই হিন্দি প্রেম ঠিক যেন এমন।



এই কিছুদিন আগে ডরিমোন কাটুন নিয়ে এমন একটা প্রচারণা চলছিল কাটুন নেটওয়ার্কে। যাক ঐ ভুই ফুঁড়ে চ্যানেল টা মনে হয় বন্ধ হয়েছে।


বাংলা প্রীতি কি শুধু ঐ ২১ শে ফেব্রুয়ারি তেই। এই জন্যই কি ৫২তে ভাষা আন্দোলন হয়েছিল।


তাদের স্টার জলসা................................................ আর ........................... এদের জ্বালায় ঘরে বসে একটু খবর দেখার যো নাই। নাই একটু বাংলা চ্যানেল দেখার উপায়
বিনোদনের উৎস আমাদের যথেষ্ট আছে। আমাদের যথেষ্ট ভালো সিনেমা আছে। যথেষ্ট ভালো নাটক আছে।যথেষ্ট ভাল গান আছে। আমরা অন্ধ হয়ে গেছি বলে তা দেখতে পাইনা। আমাদের দৃষ্টির দৌড় শুধু ভারত পর্যন্ত।

এখন শুরু হয়েছে ঘরের মানুষের হিন্দি প্রচারণা।
>> “এ যে ঘরের শত্রু বিভীষণ”

আমাদের FM রেডিও গুলির এই হিন্দি গানের এমন রমরমা প্রচারণা অচিরেই বন্ধ করতে হবে। আমাদের মিউজিক জগত কি এমনই দেউলিয়া হয়েগেছে যে এমন করে হিন্দি গানের প্রচার প্রচারণা চালাতে হবে। আর আমাদের FM রেডিও গুলির জন্য গান প্রচারের একটা নীতিমালা প্রয়োজন।
ওহ আর একটা বিষয় আছে। এদের আরজে গুলি খুব উচ্চ শিক্ষিত। বাংলা ইংলিশ মিশাইয়া এরা এমন করে কথা বলে শুনলে গা জ্বলে।
যেমন টা টা কে--- টাই টাই
এমন সব হাস্যকর উচ্চরন যে বাংলা/ইংলিশ অভিধান নতুন করে লিখা দরকার।
আর মনে হয় এরা সব---
 > FM... Full Mad
এজন্য কথা বলার বা কেমনে করে কথা বলবে এরও একটা নীতিমালা হওয়া প্রয়োজন। এই আরজে গুলি বাংলা ভাষা বিকৃত করতে বড় ভূমিকা রাখছে।



----------------------------------------
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ১২১২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৯/১২/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast