www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ভালোবাসা কিভাবে এলো

ভ্যালেন্টাইন'স ডে কি ভালোবাসা দিবস হতে পারে ?
ইতিহাস কি বলছে -

২৬৯ সালে ইতালির রোম নগরীতে সেন্ট ভ্যালেইটাইন'স নামে একজন খৃষ্টান পাদ্রী ও চিকিৎসক ছিলেন। ধর্ম প্রচার-অভিযোগে তৎকালীন রোমান সম্রাট দ্বিতীয় ক্রাডিয়াস তাঁকে বন্দী করেন। কারণ তখন রোমান সাম্রাজ্যে খৃষ্টান ধর্ম প্রচার নিষিদ্ধ ছিল। বন্দী অবস্থায় তিনি জনৈক কারারক্ষীর দৃষ্টহীন মেয়েকে চিকিৎসার মাধ্যমে সুস্থ করে তোলেন। এতে সেন্ট ভ্যালেইটাইনের জনপ্রিয়তার প্রতি ঈর্ষান্বিত হয়ে রাজা তাকে মৃত্যুদণ্ড দেন। সেই দিন ১৪ই ফেব্রুয়ারি ছিল। অতঃপর ৪৯৬ সালে পোপ সেন্ট জেলাসিউও ১ম জুলিয়াস ভ্যালেইটাইন'স স্মরণে ১৪ই ফেব্রুয়ারিকে ভ্যালেন্টাইন' দিবস ঘোষণা করেন। খৃষ্টানজগতে পাদ্রী-সাধু সন্তানদের স্মরণ ও কর্মের জন্য এ ধরনের অনেক দিবস রয়েছে। যেমন: ২৩ এপ্রিল - সেন্ট জজ ডে, ১১ নভেম্বর - সেন্ট মার্টিন ডে, ২৪ আগস্ট - সেন্ট বার্থোলোমিজম ডে, ১ নভেম্বর - আল সেইন্টম ডে, ৩০ নভেম্বর - সেন্ট এন্ড্রু ডে, ১৭ মার্চ - সেন্ট প‌যাট্রিক ডে।

পাশ্চাত্যের ক্ষেত্রে জন্মদিনের উৎসব, ধর্মোৎসব সবক্ষেত্রেই ভোগের বিষয়টি মুখ্য। তাই গির্জা অভ্যন্তরেও মদ্যপানে তারা কসুর করে না। খৃস্টীয় এই ভ্যালেন্টাইন দিবসের চেতনা বিনষ্ট হওয়ায় ১৭৭৬ সালে ফ্রান্স সরকার কর্তৃক ভ্যালেইটাইন উৎসব নিষিদ্ধ হয়। ইংল্যান্ডে ক্ষমতাসীন উৎসব পিউরিটানরাও একসময় প্রশাসনিকভাবে এ দিবস উদযাপন করা থেকে বিরত থাকার জন্যে নিষিদ্ধ ঘোষনা করে। এছাড়া অস্ট্রিয়া, হাঙ্গেরি ও জার্মানিতে বিভিন্ন সময়ে এ দিবস প্রত্যাখ্যাত হয়।

বর্তমানকালে, পাশ্চাত্যে এ উৎসব মহাসমারোহে উদযাপন করা হয়। যুক্তরাজ্যে মোট জনসংখ্যার অর্ধেক প্রায় ১০০ কোটি পাউন্ড ব্যয় করে এই ভালোবাসা দিবসের জন্য কার্ড, ফুল, চকোলেট, অন্যান্য উপহারসামগ্রী ও শুভেচ্ছা কার্ড ক্রয় করতে, এবং আনুমানিক প্রায় ২.৫ কোটি শুভেচ্ছা কার্ড আদান-প্রদান করা হয়।
বিষয়শ্রেণী: সংবাদ
ব্লগটি ৮২৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৯/০৭/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • সাঈদ আহমাদ ১২/১১/২০১৬
    খুব ভালো ইতিহাস জানতে পারলাম।
  • জয় ১৩/০৯/২০১৬
    ভালো বর্ণনার চেস্থা , তবে অসম্পূর্ণ সমাপ্তি । যদি একটা ধার্মিক ক্রন্দল কে ভালবাসার পর্যায়ে আনা হয়ে সেটা অবশ্যই প্রশংসনীয় । কিন্তু মানুষ গোঁড়ামিতে বিশ্বাস করে তাই তার প্রতি সঠিক দৃষ্টি রাখা প্রয়োজন । সন্ত ভ্যালেন্টাইন আসলে বলত সেক্স করার আগে নারী পুরুষের সামাজিক বন্ধনের প্রয়োজন সেটা যেকোনো নিয়মে হতে পারে । সেটা প্রচার অপরাধ ছিল সেই সময় কারন রোমান সম্রাট একাধিক সেক্সে বিশ্বাস করতেন - এই নিয়ে অনেক রিসার্চ আছে, পড়ে দেখুন । তাই সেটাই আসল অপরাধ বলে গৃহীত হয় । কিন্তু আজকের ভ্যালেন্তাইন্স ডে কিন্তু সেই মুল্যের উপর বিচার করে পালিত হয় না । বক্তব্য এটাই । ধন্যবাদ ।
  • ভ্রাতৃত্য বানানটি শুদ্ধ করে নিন। যেহেতু আমরা লিখেছেন , তাই জানতে চাই , এটি কি একটি গোষ্ঠী ? এই ব্লগ সাইটে ব্যক্তি লিখবেন, সেটাই প্রার্থিত।
 
Quantcast