www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

নৈতিকতার স্বরূপ

কোন এক গ্রামের সব মানুষ ন্যাংটা থাকে। ছেলে বুড়ো যুবক যুবতী সবাই ন্যাংটা। চিন্তা হচ্ছে? এটা বাংলাদেশের কোন গ্রান নয় বা ভারতীয় উপমহাদেশের কোন গ্রাম নয়; আমেরিকার একটা গ্রাম। এ গ্রামে সবাই ন্যাংটা। বাইরে থেকে এখানে যারা বিভিন্ন সরকারি দায়িত্ব পালন করতে আসে, যেমন পোষ্ট অফিসের লোক- তারাও ন্যাংটা থাকে। তাই বলে তারা ফ্যাশান থেকে বিরত নয়। তারা হাতে ঘড়ি পরে, হীরের আংটি পরে, মেয়েরা গহনা পরে, চোখে গগলস লাগায়; কিন্তু দেহখানা উদোম। প্রশ্ন হলো- তাদের কি নৈতিকতা বোধ বলে কিছু নেই? ন্যাংটা থাকা কোন ধরণের নৈতিকতা? এটা তো পশুদের কাজ! অথচ তাদের ছেলে মেয়েরা স্কুলে পড়ে!
তাদেরও নৈতিকতা আছে, নৈতিকতার বোধ আছে। সেটা কি? ন্যাংটা হয়ে জীবন যাপন করাই তাদের নৈতিকতা। হয়তো বহু পূর্ব থেকে তাদের এই রেওয়াজ চালু রয়েছে।
এবার আমাদের দেখতে হবে যে নৈতিকতা আসলে কি জিনিস। আমাদের মনের মধ্যে দুটো পরস্পর বিরোধী সত্ত্বা বাস করে। আমরা যাকে বলি বিবেক এবং পশুত্ব। পশুত্ববোধ সব সময় আমাদের নীচ বা অপরাধমূলক কাজে উৎসাহ দেয়, অন্যায় কাজে প্ররোচিত করে। আর বিবেক অন্যায় কাজ থেকে বিরত থাকার জন্য । চেষ্টা করতে থাকে। বিবেক কোন্ কাজ করা থেকে বিরত রাখতে সচেষ্ট হয়? যে কাজ অন্যায় বলে মনে করে সেটাই সে করতে বাঁধা দেয়। এটাই হলো নৈতিকতা। প্রশ্ন হলো বিবেক কোন কাজকে অন্যায় বলে মনে করে? তার ভালো বা মন্দ কাজ নির্ণয়ের মাপকাঠি কি?
চলতে থাকবে-
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ১০০০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১০/১২/২০১৫

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • লিখুন আরো!!
  • প্রদীপ চৌধুরী ১৫/০১/২০১৬
    আমার কিন্তু ভালোই লাগল, সমালোচনা করার প্রশ্নই নেই বরং শেখার মত অনেক বিষয় আছে এখানে|
  • সুদীপ দেবনাথ ১৩/০১/২০১৬
    খুব সুন্দরভাবে বুঝিয়ে দিলেন নৈতিকতার স্বরুপ!! ভাল লাগলো!! পরবর্তী অংশের জন্য অপেক্ষায় রইলাম।
  • শিস খন্দকার ০৬/০১/২০১৬
    চলুক দেখি ...
  • শ্যামেন্দু ২৬/১২/২০১৫
    আগে হোক কথা শেষ
    তারপর মন্তব্য, বেশ!
  • প্রদীপ কুমার দে ২৬/১২/২০১৫
    পরবর্তী প্রকাশ না পড়া পর্যন্ত মন্তব্য করা কঠিন। তাই পরবর্তীর অপেক্ষায় রইলাম।
  • জে এস সাব্বির ১৭/১২/২০১৫
    জনাব ,আপনার টপিকটা সুন্দর ।কিন্তু নৈতিকতা প্রকাশের জন্য আরো অনেক সভ্য জগতের উদাহরণ দিতে পারতেন । অসভ্য এসব বিচ্ছিন্ন এলাকার সাথে মূলত নৈতিকতার কোনই সম্পর্ক নেই ।

    সভ্য<নৈতিকতা ।

    নৈতিকতার স্থান সভ্যতার উপরে ।সেখানে অসভ্যতার সাথে নৈতিকতার কোন যুক্তিই খাটে না ।
  • জনাব আপনি যে বিষয় নিয়ে যেভাবে লিখেছেন , তাতে বিষয়ের উপর আপনার তথ্য ও জ্ঞানের অভাব দেখতে পাই। এই ধরনের গ্রাম সারা পৃথিবীতে অসংখ্য রয়েছে। পশুরা অনেক ক্ষেত্রেই মানুষের থেকে বেশী সৎ।
    • পরিতোষ ভৌমিক ২ ১১/১২/২০১৫
      মহাশয়, এখানে আপনার এ কথায় এবং উপরে লেখার প্রাসঙ্গিকতায় কেমন যেন খটকা লাগল, পশুরা অনেক ক্ষেত্রে মানুষের থেকে সৎ-হতেই পারে, কিন্তু যেখানে মানুষ ন্যাংটা থাকার সভ্যতা সেখানে পশুদের সঙ্গে সততার উদাহরনটা বা উপমাটা কতটা প্রাসঙ্গিক ?
    • জনাব দেবব্রত, আমি শুধুমাত্র উদাহরণ হিসেবে এটার উল্লেখ করেছি। কয়টি গ্রাম আছে বা আর আনুসাঙ্গিক বিষয় আমার আলোচনার বিষয় নয়। আমার আলোচনার বিষয় হলো নৈতিকতা। কিসের উপর ভিত্তি করে নৈতিকতার ভিত্তি রচিত হওয়া উচিত; আমি সেই বিষয়ের উপর আলোকপাত করবো পরবর্তী পর্বগুলোতে। আশাকরি সাথে থাকবেন। ধন্যবাদ।
 
Quantcast