www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

পুরাতন

সেদিন প্রিন্সেপ ঘাট এ বসে ছিলি তুই , গঙ্গার জল তোর শুভ্র পদযুগল কে ধুয়ে দিচ্ছিলো। তোর হাতে এক ঠোঙা ভাজা বাদাম।
আমি দাঁড়িয়ে ছিলুম একটা ল্যাম্প-পোস্ট এ হেলান দিয়ে , হাতে সিগারেটে।
মৃদুমন্দ দক্ষিনা বাতাসের তোড়ে তোর এলোমেলো চুলগুলো মুখের সামনে এসে যাচ্ছিলো , আর তুই সেগুলো বারবার সরিয়ে দেওয়ার বৃথা চেষ্টা করছিলি।
আমি নিষ্পলক দৃষ্টি তে তোর দিকে চেয়ে ছিলুম। কখন যে আমার সিগারেট টা প্রায় শেষ হয়ে এসেছে বুঝতেও পারলাম না।
সম্বতি ফিরলো , লাস্ট কাউন্টার নিয়ে সিগারেট টা পা দিয়ে মাটিতে দলিয়ে দিলাম। হাটতে লাগলাম তোর দিকে।
জানিনা এতো বছর পরেও কোন এমন মনমোহিনী শক্তি কাজ করছিলো যার জন্য আমাকে তোর দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

পাশে গিয়ে বসলুম তোর, বেহায়ার মতো। জানি এখন আর অধিকার নেই , তবুও তোর পাশে বসতে আমার একটুও দ্বিধা বোধ করলো না । . একবারও চেয়ে দেখলিনা আমার দিকে। হয়তো বা নদীর কলকল শব্দ তোকে আরোও বেশি আকর্ষিত করে রেখেছিলো।
আমি তোর দিকেই চেয়েছিলুম ,
একসময় ওদিক ফিরেই প্রশ্ন করলি - " কেমন আছিস ?"
এক শব্দে জবাব দিলাম - " চলছে"
মুখ ফিরিয়ে প্রশ্ন করলি -" চলছে কেনো?"
উত্তরে বললুম - " কারুর জন্য কারুর জীবন থেমে থাকেনা , তাই চলছে"।
অতি সংক্ষিপ্ত সংলাপ শেষ হতে না হতেই হঠাৎ করে কোনো এক পুরুষ কণ্ঠে তোকে ডাকতে শুনলাম , আমি অবশ্য অবাক হয়নি ।
ব্যস্ত হয়ে উঠে পড়লি , শুরু হলো এক বিধিসম্মত পরিচয় পর্ব।
জানতে পারলাম ভদ্রলোক তোর হবু স্বামী, পেশায় কোনো এক হাই স্কুল এর শিক্ষক মহাশয়।
তুই আমার পরিচয় করিয়ে দিতে যাচ্ছিলি , - " এ হলো আমার পুরাতন........"
তোকে থামিয়ে আমিই বললাম , - " আমার নাম , পেশায় Engineer "
অতি সংক্ষিপ্ত ভাবে ভূমিকা আর উপসংহারহীন পরিচয় পর্ব শেষ হলো।
শুধু " আসি তবে " , বলে চলে গেলি। একবার ফিরেও তাকালি না আমার দিকে।


ক্ষনিকের মধ্যে মনটা কোন এক উদাস করা জগতে হন্য হয়ে পুরানো দিনগুলির খোঁজে দৌড়াচ্ছিলো। খুব মনে পড়ছিলো সেইদিন গুলির কথা যা আজ আমার ডাইরীটার তৈলাক্ত পাতায়
স্বর্ণাক্ষরে লিপিবদ্ধ হয়ে আছে।
পকেট থেকে সিগারেট তা বের করে মুখে নিলাম , অনেকগুলো দেশলাই নষ্ট হলো তবুও সিগারেট টা জ্বালাতে পারলাম না।
হঠাৎ একটা হাত এক অত্যাধুনিক লাইটার নিয়ে আমার মুখের সিগারেট টা জ্বালিয়ে পাশে বসে পড়লো ,
আমার গলা জড়িয়ে অদূরে গলায় বলে উঠলো - " Sorry রে , জ্যাম এ আটকে গেছিলাম তাই আস্তে লেট হয়ে গেলো "।



-ফিরদৌস আলি খাঁন
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৩৮৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০১/০৮/২০২০

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast