www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

তথাকথিত কিছু আবেগ

নিপু কয়েক ঘণ্টা যাবত বারান্দায় দাড়িয়ে কোন ভাবেই পারছে না মনটা ভালো করতে ... এত মন খারাপ হওয়ার কারনটা তার অজানা না ...
ভার্সিটিতে কত ছেলে তার জন্য পাগল অথচ সে কি করলো ? এক গাধার প্রেমে পড়লো আর গাধাটা তাকে পাত্তাই দিচ্ছে না ...
কিভাবে বুঝাবে নিপু নাহ কোন ভাবেই এই ফালতু আবেগটাকে পাত্তা দেওয়া যাবে না ...
রুমে যাওয়া উচিৎ তার সেই অতি পরিচিত বইগুলোর প্রেমেই হাবুডুবু খাওয়া উচিৎ..

মাহিবের সাথে অনেক দিন ধরেই কথা হচ্ছে ।। যদিও কখনো দেখা হয় নি তবু কথা হচ্ছে ... রাতের পর রাত ... কখন যে ভোর হয়ে যাচ্ছে কিছুতেই বোঝা যাচ্ছে না... কেউ যদি নিপুকে জিজ্ঞেস করে এত কি কথা বল ? নিপু সিউর উত্তর টা সে দিতে পারবে না।। কারন নিপু নিজেও জানে না কি কথা হচ্ছে কিন্তু সময় চলে যাচ্ছে ভালোই, ছেলেটার সাথে যেদিন প্রথম কথা হয় সেদিন ছেলেটার কণ্ঠ মোটেও পছন্দ হয়নি যেমন ভবেছিল তেমন না । তবু এখন এমন অবস্থা হয়েছে যে একটু পর পর কথা না হলে মোটেও ভালো লাগে না ... এই মাহিব ছেলেটা তাকে খুব বোঝে কখন মন ভালো কখন খারাপ সব বোঝে কখনো নিপুর যদি মন খারাপ থাকে তখন মাহিব জিজ্ঞেস করে মাহিব কি ব্যাপার আপনার কি মন খারাপ ? নিপু মিথ্যা বলতে পারে না তেমন না কিন্তু কেন যেন মাহিবের সাথে মিথ্যা বলতে ইচ্ছা হয় না... দিন দিন অদ্ভুত এক বাঁধনে জড়িয়ে পড়ছে নিপু ।। যে বাঁধন দেখা যায় না কিন্তু অনুভূতি দিয়ে অনুভব করা যায় ...যে বাঁধন ছিন্ন করলেও থেকে যায় জীবনে অদৃশ্য ভাবে মনের অন্তরালে ।
এত দিন নিপু অনেকের কাছ থেকেই প্রেমের প্রস্তাব পেয়েছে কিন্তু কাউকেই তেমন ভালো লাগে নি... কিন্তু মাহিবের বিষয়টা সে রকম না... মাহিব যে নিপুকে ভালোবাসে না সেটা নিপু ভালো ভাবেই জানে ... কিন্তু এই মায়া টাকে প্রশ্রয় দিচ্ছে নিপুই ...
মাহিবের একটা মেয়ের সাথে সম্পর্ক চলছে সেটা ভালো করেই জানে নিপু ... যেদিন প্রথম জানতে পেড়েছিল সেদিন নিপুর মনে হয়েছিল এটা তো ঠিক না ... অন্য একটা মেয়ের বয় ফ্রেন্ডের সাথে কথা বলা তো মোটেও উচিৎ না... কিন্তু তারপর ভাবল আমি তো আর ঐ মেয়ের বয় ফ্রেন্ড কে ছিনিয়ে আনছি না শুধু কথা বলি কোন expectation নেই কোন দাবীও তো নেই তো সমস্যাটা কথায় ?
এত দিন তো কোন সমস্যা ছিল না কিন্তু এখন মনে হচ্ছে সমস্যা একটা হতে চলেছে ... মাহিব যখন রিমির সাথে কথা বলে তখন মোটেও ভালো লাগে না নিপুর ... নিপু একশ একটা কথা ছেলের কথা গল্প করতে পারবে মাহিবের সাথে কিন্তু মাহিব এর মুখে অন্য কোন মেয়ের নাম সহ্য হয় না নিপুর...
নিপু ঠিক করলো এই আবেগ কে আর বাড়তে দেওয়া যাবে না আজি মাহিব কে বলে দেবে দেখেন বাবু আমি আর আপনার সাথে কথা বলব না ...।
নিপু জানে মাহিবের উত্তর কি হবে মাহিব খুব হাসি মুখে বলবে আচ্ছা! তুমি যখন কথা বলতে চাচ্ছ না আমি আর জোড় করবো না ... নিপুর মেজাজ খারাপ হবে ঠিক তখনই আরে বাবা একটু বললে কি হয় যে নিপু তুমি কেন কথা বলবে না ? আরে তোমার যে কোন অনুভুতিই কাজ করে না এটা তো আমি জানি তবু তো একটু সুন্দর করে বলা যায় শোন মেয়ে তোমার সাথে একটু কথা না বললে ভালো লাগে না...
নাহ আর ভাবতে পারছে না নিপু ... বইএ মনোযোগ দিল সাথে চোখ রাখল হাতের মোবাইলটার উপর ... যদি মাহিব ফোন দেয় ...
ঘণ্টা খানেক পর ফোন আসলো মাহিবের ,
নিপু আপনি কি আমাকে ভুলেই গেছেন ?
জি ভুলে গেছিলাম,
জানতাম ভুলে যাবেন তাই তো মনে করিয়ে দিলাম ...
হুম ভালো করেছেন...
কি ব্যাপার এই মেয়ে তোমার মন খারাপ নাকি ?
কই নাতো ।।
নাতো বললেই চলবে তুমিই তো বল তোমাকে আমি ভালো বুঝি বল কেন মন খারাপ ?
শোনেন বাবু আমার মন মোটেও খারাপ না ... কিন্তু একটা কথা বলতে চাই
কি কথা ?
আজকের পর থেকে আপনার সাথে আর কোন কথা বলব না আমি ...
তাই ?
হুম তাই ।।
সত্যি তাই ?
হুম ...সত্যি তাই ...
আচ্ছা তাহলে রাখি ...
নিপু ভাবছে মাহিব কি রাগ করলো ? না রাগ করার তো কোন কারন নাই তবু কেমন জানি অস্থির লাগছে, নিপু আবারও ফোন করলো মাহিব কে।
হ্যালো
কি ম্যাডাম ? বললেন যে কোন দিন আর কথা বলবেন না তাহলে আবার ফোন দিলেন যে ?
হুম দিলাম তো কি হয়েছে ? আমি যে বললাম আর ফোন দিবো না আপনি কিছু বললেন না কেন ?
কি বলব?
কি বলব মানে ? ফোন দিবো না বললাম তবু কিছু বললেন না ?
শোনেন আপনি যে একটু পরেই ফোন করবেন এটা আমি জানতাম ...
কিভাবে জানতেন একটু জানতে পারি ?
জি অবশ্যই ...।
আপনিই তো বলেন আমি আপনাকে ভালো বুঝি তাই জানতাম ।
কিভাবে জানতেন একটু জানতে পারি ?
অনেক ক্ষণ ধরে কথা হল নিপুর মাহিবের সাথে,
ফোন টা কেটেই প্রচণ্ড খারাপ হল মেজাজ নিপুর।। কি ভাবল আর কি করলো ... না নিপু ভালো ভাবেই বুঝতে পাড়ল না এই আবেগ সামলানো এত সহজ না ...।।

সকাল ১০ টা ঘুম ভেঙ্গেই ফোনের দিকে তাকাল নিপু নাহ মাহিবের কোন ফোন আসে নি হটাতই মনে পড়লো গত রাতে তো মাহিবের ফোনের টাকা শেষ হয়ে গিয়েছিলো । তারপর নিজেই ফোন করলো মাহিবকে ।। মাহিবের ফোন ওয়েটিং এ ।। পাঁচ মিনিট পর আবারও ফোন করলো নিপু আবারও একই অবস্থা, নিপু বিছানা ছেড়ে উঠে ফ্রেস হয়ে আবারও ফোন করলো বিশ মিনিট পর আবারও মাহিবকে ওয়েটিংএ পেলো খুব অস্বস্তি লাগছে কিন্তু এমনটা হবার তো কোন কথা ছিল না ।। কেমন একটা অনুভূতি কিন্তু এমন তো হবার সত্যি কোন কথা ছিল না... তবে কেন এমন হচ্ছে ? নিপুর তো অজানা না মাহিবের ফোনটা ওয়েটিং এ কেন ? কার সাথেই বা কথা বলছে মাহিব ! তবু এই অস্তিরতার কি নাম ? কেন এমনটা হচ্ছে এমন তো হবার কথা ছিল না।। একটু পরেই ফোনটা বেজে উঠলো খুব পরিচিত এক নম্বার যে নম্বার টার একটা ফোনের অপেক্ষায় কেটেছে একটা বছর কিন্তু আজ এই ফোনটা ধরতে মোটেও ইচ্ছা হচ্ছে না নিপুর আজ যেন মাহিবের ফোনটাই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ তার কাছে, হয়ত ফোনের ঐ পাশের ছেলেটা অবাক হচ্ছে আর ভাবছে যে মেয়ে তাকে দিনের পর দিন পাগলের মত ফোন করেছে তার বাসার সামনে গিয়ে দাড়িয়ে থেকেছে যেন ছেলেটা তাকে ছেড়ে না যায় আর এই মেয়ে আজ তার ফোন ধরছে না !!! নিপু মাহিব কে মাথা থেকে সরাতে পারছে না কিন্তু আহনাফ এত ফোন দিচ্ছে কেন ? সব হিসেব নিকেশ তো এক বছর আগেই চুকে গেছে তবে কেন এই স্মৃতির রোমন্থন ? নিশ্চয়ই প্রতিবারের মতো এ বারও ফোন দিয়ে খারাপ ভাষায় গালি গালাজ করবে গত এক মাস আগেই যে গালি গুলো শুনতে তেমন খারাপ লাগত না নিপুর মনে হতো গালি দিক তবু তো মনে রেখেছে কিন্তু আজ............
আবারও ফোন বাজলো এই বার মাহিবের ফোন, বহু প্রতিক্ষিত একটা ফোন... একটা রিং হওয়ার আগেই ফোন টা রিসিভ করলো নিপু খুব অভিমানী কণ্ঠে বলল হ্যালো ...
মাহিব খুব নরমালি বলল রাগ করেছো ? নিপু কোন জবাব দিল না,
আবারও মাহিবের প্রশ্ন রাগ করেছো ? নিপু এক নিঃশ্বাসে বলে দিল অনেক কথা , শোনেন বাবু আমি কিছু জানিনা জানতে চাই না আপনাকে ছাড়া আমার চলবে না, আমি ভালোবাসি খুব ভালোবাসি , আপনাকে ছাড়া আমার চলবে না কখনোই চলবে না, কিছুই চাই না শুধু চাই একটু ভালবাসা আর কিছু না শুধু চাই ......আর কিছু না কোন কিছু না ...।
মাহিব সম্বিত কি বলবে সে কিছুই বুঝে উঠতে পারছে না মাহিব গম্ভীর কণ্ঠে বলল শোন নিপু তোমার সাথে আমি পাঁচ মিনিট পর কথা বলছি আমার একটা ফোন এসেছে... বলেই ফোনটা কেটে দিল মাহিব ।।
চুপ করে বসে আছে নিপু মাহিবের ফোনের অপেক্ষায় পাঁচ মিনিট কখন হয়ে গেছে কিন্তু মাহিবের ফোন আসেনি
এর পর নিপু নিজেই ফোন করলো মাহিব কে কিন্ত ফোন ধরল না অনেক বার ফোন দেওয়ার পর ফোনটা ধরল মাহিব।
চুপ করে আছে নিপু
মাহিব গম্ভীর কণ্ঠে কিছু কথা বলল নিপুকে
কথা গুলো শোণার পর নিপুর মনে হতে লাগলো সে যেন পরে আছে সেই এক বছর আগে যখন তার আবেগ গুলোর মূল্য দেওয়া হয়নি এখনও হচ্ছে না... সময়ের নৈকট্য তাকে আবার এক বছর আগের পাথর চাঁপা কষ্টে বন্দী করেছে ...।
নিপু তুমি কাঁদছ কেন?
আমি তো তোমাকে ভুল কিছু বলিনি শুধু বোঝাতে চেয়েছি আমি তোমাকে কখনোই সে চোখে দেখিনি তুমি তো জানোই আমার আর রিমির কথা আমিতো তোমাকে অন্ধকারে রাখিনি বলিনি কখনো ভালোবাসি এমন কোন কথা ও বলিনি নি যাতে তোমার মনে হয় আমি তোমাকে ভালোবাসি। বলেছি কখনো ? চুপ কেন উত্তর দেও ?
অনেকক্ষণ পর মুখ খুলল নিপু ।।
সরি আমি ফোনটা রাখবো ভালো থাকবেন সবসময় ...।।
শোন শোন নিপু বলতে বলতেই ফোনটা কেটে দিল নিপু ...
মাহিব বুঝতে পারছে না তার কি করা উচিৎ ।। তবু ফোন করছে নিপুকে কিন্তু নম্বার টা বন্ধ ।।
নিপুর চোখ বেয়ে জল পড়ছে ... হটাতই চিৎকার করে কেঁদে উঠলো নিপু ... চিৎকার করে কাঁদছে আর বলছে না না আমি কাঁদবো না আমি কাঁদবো না ... যতই কষ্ট দাও আমি কাঁদবো না কাউকে ভালোবাসি না আমি, কাউকে না .............................. কেউ আমার না আমি কারো না ............।


পাঁচ মাস পর একটা অপরিচিত নম্বার থেকে ফোন আসলো ফোন ধরেই নিপু বলল
হ্যালো
অনেকক্ষণ নীরবতা ভেঙ্গে কথা বলল মাহিব।।
কেমন আছো নিপু ?
ভালো ... আপনি কেমন আছেন ?
আমি ভালো নেই জানো নিপু তোমার নম্বার টা অনেক কষ্টে জোগাড় করেছি , জানো নিপু রিমির বিয়ে হয়ে গেছে সে আমাকে ছেড়ে চলে গেছে কিন্তু কেন জানি আমার কষ্ট ততটা হয়নি যতটা হয়েছে তোমার সাথে কথা না বলতে পেরে ... আমি বুঝতে পারেছি আমিও তোমাকে ভালবাসি ।।
ও তাই ?
হুম তাই আমি তোমাকে ভালোবাসি নিপু ...
হাহাহাহা ......।
কি তুমি হাসছ কেন নিপু ?
হাসব না তো কি করবো ? আচ্ছা মাহিব আপনাকে একটা কথা জিজ্ঞেস করবো ?
অবশ্যই কর ...
আমাকে কি মনে করেন ? আপনি আর আহনাফ ? যখন ইচ্ছা আসবেন যখন ইচ্ছা চলে যাবেন ?
না না এমন কেন মনে করবো ?
আচ্ছা শোনেন একটা কথা ওহ কথাটা কিন্তু আমার না আপনারই,
এখন যেটা আপনি অনুভব করছেন সেটা ভালবাসা না সেটা আবেগ তথাকথিত কিছু আবেগ কিছু দিন পর কেটে যাবে ...
ওহ তার মানে তোমার যেটা ছিল সেটাও কি কেটে গেছে ?
হ্যাঁ কেটে গেছে আর বুঝতে পেরেছি এত দিনে আমিও একটা মানুষ ।।
শোনেন মাহিব আমি ফোনটা রাখবো আপনার কি আর কিছু বলার আছে ?।।
নাহ নিপু কিছুই বলার নাই শুধু এতটুকু বলব আমার নিপু অনেক বদলে গেছে ...

নিপু দাড়িয়ে আছে বৃষ্টি পড়ছে বৃষ্টির প্রতিটা ফোটা ছুঁয়ে যাচ্ছে নিপুকে ... আজ কেন জানি মনে হচ্ছে মাহিব তাকে আসলে কখনোই বুঝতে পারেনি তখনও না, আজও না !.........
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৭০৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৭/১২/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • কবি মোঃ ইকবাল ০৭/০৫/২০১৪
    গল্পটা পড়ে খুব ভালো লাগলো।
  • সুলতান মাহমুদ ২৮/১২/২০১৩
    অসাধারণ একটি গল্প পড়লাম।
 
Quantcast