www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

মনে পড়ে বাবাকে

আজ ২০ ই আগস্ট ।২০০০সালের এমনই একদিনে বাবা আমাদের ছেড়ে পাড়ি জমান না ফেরার দেশে ।আমার বাবা ও ছিলো আমার মত প্রবাসী ।বাবা তার জীবনের অধিকাংশ সময় প্রবাসেই কাটান ।আমাদের সুখের জন্য সুন্দর অনাবিল ভবিষৎ এর জন্য বাবার ত্যাগ গুলো নয়ন যুগলে জ্বল জ্বল করে ভেসে উঠে ।ছাত্র জীবনে বাবার ত্যাগ গুলো বুঝতাম না ।নিজেই আজ প্রবাসী ,প্রবাস জীবনে পরিবারের জন্য একজন প্রবাসীর ত্যাগ তিতিক্ষা গুলো আজ অনবরত উপলদ্ধি করে যাচ্ছি ।

প্রতিটি সন্তানের জীবনে বাবা মা খর রৌদ্রতায় বটবৃক্ষের ছায়ার মত ।আষাঢ়ের অনাবিল বর্ষায় মাথার উপর একটি ছাতার মত ।বাবা মা হীন সন্তানরা স্তম্ভ বিহীন অট্রালিকার মত ।সন্তান যত বড় জর্জ ,ব্যারিস্টার ,ডাক্তার ,ইঞ্জিনিয়ার হোক না কেন বাবা মা ছাড়া দুঃসময়ে মাথায় ভরসার হাত টুকু দেওয়ার কেউ থাকে না ।।চোখের জ্বলে বুক ভাসালে ও মুছার জন্য সে মমতার আঁচল পাওয়া যায় না ।

স্কুলে যাওয়ার সময় বাবার দেওয়া সে পাঁচ টাকার নোট খানির মূল্য যে কোটি টাকা ছিলো তা আজ মর্মে মর্মে উপলদ্ধি করছি ।ঐ ৫ টাকা শুধু টাকাই ছিলনা তার সাথে জড়িত ছিলো অমুল্য ভালবাসা ছিল একজন মানুষের সন্তানের প্রতি আবেগ ।আজ নিজের অর্জিত লক্ষ টাকার স্বাধীনতা আছে কিন্তু পিতার হাতের ছোঁয়া নেই ভালবাসা নেই ।

রাতজেগে যখন পড়ালেখা করতাম বাবা তখন মাথায় হাত দিয়ে বলতো শরীর খারাপ করবে সকালে উঠে পড়ো ।এখন হাজার রাত জাগলে ও কেউ আর মাথায় হাত দিয়ে বলে না শরীর খারাপ করবে ।সে হাতের পরশ খুঁজে ফিরি ।হয়ত সারা জীবন খুঁজে যাবো ।কিন্তু না ফেরার দেশে চলে যাওয়া পরশখানি আর ফিরে পাবো না ।

সবচেয়ে চিরন্তন সত্যি হচ্ছে পৃথিবীতে অনেক খারাপ মানুষ আছে ।একজন ও খারাপ বাবা মা নেই ।আল্লাহ পৃথিবীর সকল জীবিত বাবা মাকে নেক হায়াত দান করুক ।আর মৃত বাবা মা কে বেহেস্ত নসীব করুক ।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৪৭১ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২০/১০/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast