www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

গোপলার কথা - ৭৮

জ্ঞান ও তথ্য
--------
বহু লোক তথ্য সংগ্রহকারী কিন্তু জ্ঞানী নয়। আসলে তথ্য সংগ্রহ করে তাকে জীবন চিত্রের সঙ্গে মিলিয়ে মিশিয়ে নিজস্বতা গড়ে তোলার নাম জ্ঞান।
তাই ক্লাসে বহু ছেলে মেয়ে ফার্স্ট হয় কিন্তু জ্ঞানী হতে পারে না। কেন না জ্ঞানী হতে হলে আপনার মধ্যে ক্রিয়েটিভিটি গড়ে তুলতে হবে। ক্লাসে যা পড়ানো হয় তার মধ্যে বেশিরভাগ তথ্যমূলক। তাই স্কুলের পড়াশুনার সাথে সাথে যদি নিজস্ব ভাবনার পরিসর থাকে তবেই সেই ছাত্রছাত্রীর মধ্যে তথ্যের মধ্য থেকে জ্ঞান সে সংগ্রহ করতে পারবে।
আর স্কুলের বইয়ের এই তথ্য যদি শিক্ষক ছাত্রছাত্রীদের মধ্যে অবস্থানগত ভাবনায় বা ভাবনাগত অবস্থানে ঠিকঠাক পরিবেশন করে তাহলে এই তথ্য জ্ঞানে পরিণত হয়। স্কুলে পড়াশুনার রেওয়াজ পড়াশুনানোর রেওয়াজ যত দূরে চলে যাবে তত ছাত্রছাত্রী বা আমাদের ভবিষ্যৎ প্রজন্ম তথ্য সংগ্রাহক হিসেবে গড়ে উঠবে। খুব কমই জ্ঞানী হবে।
আমাদের দেশে বহু ছেলে মেয়ে পরীক্ষায় নম্বরের খেলায় শুধু তথ্য সংগ্রহকারী হিসেবে গড়ে উঠছে। কেন না বাংলা ইতিহাস ভূগোল বিজ্ঞান এবং অঙ্কে যদি ঠিক মত তথ্য সংগ্রহ করতে না পারে তাহলে সেই ছেলেমেয়ে অঙ্কে বিজ্ঞানে ইতিহাসে নম্বর কম পাবে।
স্কুলে কিংবা বাড়িতে কোথাও প্রকৃত শিক্ষা পাচ্ছে না ফলে ছাত্রছাত্রীদের জ্ঞান অর্জন হচ্ছে না। অথবা কম হচ্ছে।
ফলে উপরের ক্লাসে উঠে নিচের ক্লাসের সব ভুলে যায়। কেন না জ্ঞান কখনই ভুলে যাওয়ার জন্য। তথ্য ভুলে যেতে পারে। বদলে যেতে পারে।
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ৪৩১ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৭/০২/২০২০

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast