www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

গোপলার কথা - ২০

বললাম, আর শুনেই চলে গেলে।
আরে ভাই বলাটাই কি সব? না-বলাটুকুর কোন দাম নেই? কানে শুনলে, মানছি সেই শোনা তোমার কানকেও বিশ্বাস করতে পারে নি। তবুও সেই বলার মধ্যে কত যে না-বলা আছে তুমি কি একবারও ভেবে দেখেছো?
তাই আরো কিছুটা সময় পার করে দাও। আরো কিছু অবস্থানকে এগিয়ে দাও। আরো কিছু বিষয়কে বিষয়ী করে দাও। তোমারও মন আছে তাকে দুদণ্ড জিরিয়ে নিতে দাও। দেখবে বলা ও না-বলাগুলো তোমার কাছে আরও স্পষ্ট হয়ে যাবে।
চলে যাওয়ার চেয়ে দুর্বলতা পৃথিবীতে আর কিছু নেই। অতি সহজ সরল এই না-পদক্ষেপ প্রাণী হিসেবে পরিচয় দিতেও লজ্জাবোধ হবে। আর তুমি তো মানুষ।
কানে শোনা কথাটুকুর ভরসায় একপার থেকে অন্যপারে ডিঙ্গি হয়ে যাতায়াত না করে ডুবে গিয়ে তুমি কি পাবে? কি বলে যাবে? কতটুকু বলা ও না-বলা সঙ্গে করে নিয়ে যাবে?
নিজের লাভ ক্ষতি না হয় বাদই দিলাম ভাবনাটুকুর অস্তিত্বের জন্য নিজের কাছে নূন্যতম কৈফিয়তের জায়গা থাকবে না? তা কি করে হয়? যে বলেছে তার অবস্থানে তোমার না-অবস্থান মিশে গিয়ে আরো কিছু অন্য অত্যাধুনিক সৃষ্টি কি করবে? তাহলে?
পৃথিবীতে কে আর কতটুকুই বলে? সবই যে না-বলা। সেই না-বলা গাছ পালা পাহাড় নদী ফুল ফল আকাশ সমুদ্র মাটি সবই কত কি বলে যায় । তাই নিয়ে কবিরা কত কি বলে যায় আর বলা যায়।
তাদের সাথেই তো আমাদের পথচলা। তাহলে এত তাড়া কেন? যে বলল আর শুনেই চলে যেতে হল। কি বলল কেন বলল এত কেন বলল আর বলা শুনেই দিলে দৌড়, শেষ সীমানায়।
কিন্তু সত্যি কি শেষ? শেষের পরেও যে শুরু। আর পথ চলা। এই চলতে থাকা প্রাণ চিত্রে কোথাও পালিয়ে যাওয়া নেই। শুধু শোনার পরে কিংবা যে বলে তারও বলার পরে আর অনেক না-বলা বুঝে নিতেই হয়।
না-বলার সূত্র কিন্তু এত সহজ নয়। সেখানেই তোমার চরম পরীক্ষা। তুমি ভাই জীবনের পটভূমিকায় এখানে দাঁড়িয়ে। তার সঙ্গে হৃদয়ের লুকোচুরি জড়িয়ে। গভীরতা সেখানেই বার বার তোমাকে তুমি করে গড়ে তোলার আপ্রাণ চেষ্টা করে। সেখানেই হাজারো না-বলা। সেখানে কোন ছক নেই, দ্বিধা নেই, দ্বন্দ্ব নেই। কিছু নেই। শুধু জীবন আছে ।
তাই চলে যাওয়াতে কোন কিছু নেই।
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ৬৪৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৯/০৯/২০১৫

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast