www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

গোপলার কথা -১

হ্যাঁ-বাচক না-বাচক
--------------
কবিতা, গল্প, নাটক, সিনেমা ইত্যাদি সৃষ্টিমূলক যা কিছু আমরা লিখি পড়ি বা করি না কেন তাতে যদি 'না' শব্দটি না ব্যবহার করার চেষ্টা করি তাহলে কেমন হয়। অর্থাৎ সাহিত্যধারার যে কোন বিষয়ে সরাসরি 'না' ব্যবহার না করে ঘুরিয়ে যদি ব্যবহার করি তাহলে জীবনের আছে আমাদের আবেদন 'হ্যাঁ'-বাদক হিসেবে প্রতিভাত হলেও হতে পারে।
'না'-বাচক শব্দ নাই নাই এক হাহাকার তৈরী করে। যা সমাজের বুকে আমরা কেবল এক বিতৃষ্ণার অবস্থা তৈরি করে থাকি। সৃষ্টি মানেই তো আমরা গড়ব, গড়ার ভাবনা ভাবব, গড়ে ওঠা জীবনের কথা বলব।
যদি একান্তই 'না' লিখতে হয় তো 'নি' ব্যবহার করা যেতে পারে। যেমন আমি খেতে পাই নি, এর দ্বারা বোঝা যায় আমি খেতে পেতাম এখন পাই নি। এবং আগামীতে পেতেও পারি।
আর আমি যদি লিখি আমি খেতে পাই না। তাহলে আগেও খেতে পেতাম না এখনও খেতে পাই না। আগামীতে খেতে পাব কি না ঠিক নেই।  
তাছাড়া সমাজের বুকে সর্বত্র শুধু নাই নাই আর নাই। কাজ নাই, খাবার নাই, পড়াশুনার মান নাই, মা বোনের ইজ্জত নাই, শান্তি নাই, সুখ নাই, ভালবাসা নাই, থাকার জায়গা নাই, পরার পোশাক নাই।
তবু এই নাই নাই এর মধ্যে থেকে আমাদের তো 'আছে' খুঁজে বের করতে হবে। কিছু ভালো খুঁজে বের করে আশার আলো দেখাতেই হবে। 'নাই'-এর মাঝে কোথায় কিভাবে 'আছে' লুকিয়ে আছে তা দেখার কাজ তো আমাদের মত যারা সৃষ্টি করি, তাদের।
'না' বাদ দিয়ে আমিই তো এতক্ষণ কিছুই লিখতে পারলাম না। তবু হতাশাগ্রস্ত জীবন থেকে আমাদের আলো দেখাবার শপথ আমাদেরকেই নিতে হবে। 'কফি হাউসের আড্ডাটা আজ আর নেই' কিন্তু 'এসে গেছে নতুন অতিথি' তাতেই তো আশার আলো। জীবনকে খুঁজে পাওয়ার বার্তা।
তাই সবাই 'না' নয় 'হ্যাঁ' এর জয়গান করতে থাকুন। আজ নয় কাল সমাজের বুকে এই 'হ্যাঁ' বার্তা দিক দিগন্তে ছড়িয়ে পড়বে।
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ৮৩৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৩/১২/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • אולי כולנו טועים ০৩/১২/২০১৩
    besh
  • প্রবাসী পাঠক ০৩/১২/২০১৩
    সব 'না' কে বিদায় দিলাম , কিন্তু শুধু না ভোটের অধিকার চাই।
 
Quantcast