www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

শিলা আপু

শিলা আপুকে তখনও আমি দেখিনি, ক্লাসের কিছু ইঁচরে পাকা ছেলে আলাপ করছিল।
: জানিস, ক্লাস ফোরের শিলা আপুকে দেখতে এক্কেবারে নায়িকার মত ।
: হুম সেই জিনিস! পাতলা জামা পড়ে আর কোমর বাঁকিয়ে হাটে ।
তাদের এই ধরনের আলাপচারিতা শুনে আমার মনেও তাকে দেখার কিউরিসিটি জেগেছিল । আমি তখন ক্লাস থ্রিতে পড়ি আর শিলা আপু পড়ত ক্লাস ফোরে ।
আমি অন্য স্কুল থেকে সবেমাত্র শিলা আপুদের স্কুলে ভর্তি হয়েছি । তাই তার নাম ও রূপের গুণ শুনা হলেও দেখা হয়নি ।
একদিন দেখলাম তিনটা মেয়ে মাঠে হাঁটছে আর আমার বন্ধুরা মুখ হা করে দেখে আছে । পিছন দিক থেকে আমি দেখলাম তিনজনের মাঝখানের যে মেয়েটা কেমন যেন শৈল্পিক ভঙ্গিতে হাঁটছে । সেই ছোট্ট বেলাতেই শিলা আপুর উপরে ক্রাশ খেয়েছিলাম। তখন কি যে অস্থির অবস্থা আমার। সময় পেলেই শিলা আপুকে এক পলক দেখার জন্য ক্লাস ফোরের দরজা জানালা দিয়ে টুঁ মাড়ি । পিটির সময় আড়চোখে তাকে দেখার চেষ্টা করি । কিন্তু আপুর সাথে তখনো কথা বলা হয়নি । একবার ক্লাস ফোরের কয়েকজন পরিচিত ভাইয়ের সাথে কথা বলছিলাম। হটাৎ শিলা আপু এসে বলল --
: এই ছেলে তুমি ক্লাস থ্রিতে পড় না...?
আমি কোন জবাব দিলাম না বুক দুরুদুরু করছে । হাত পা কাঁপছে ।
: তুমি আমাদের ক্লাসে এসেছ কেন যাও তোমাদের ক্লাসে যাও।
সেদিন কি যে কষ্ট পেয়েছিলাম, তা লেখে প্রকাশ করা যায় না । পরে অবশ্যি আপুর সাথে আমার ভালো সম্পর্ক তৈরি হয়েছিল।
কারণ শিলা আপুরা আমাদের এক ধরনের আত্মীয় হয় । আমার ফুপাতো বোনের বিয়ে বাড়িতে দেখা হয়েছিল। সেদিন খুব সুন্দর লাগছিল আপুকে । আমারদের মাঝে বন্ধুত্ব হয়ে গেলাম ।
ক্লাসে কলমের কালি ফুরিয়ে গেলে শিলা আপুর কাছে চাইতাম । তার কাছে অংক বুঝিয়ে নিতাম । ছুটি হলে
একসাথে গল্প করতে করতে বাসায় ফিরতাম । প্রায়ই তাদের বাসায় যেতাম সেও আসত। দিনগুলো ভালই কাটছিল।
একদিন আমার বড় আপুকে বললাম --
: আপা, আমি আর ক্লাস ফোরে পড়বনা, একেবারে ক্লাস ফাইভে ভর্তি হবো ।
আপু বলল --
: কেন রে?
: আমি ক্লাস ফোরের পড়াগুলো সব পারি।
আপু তখন মিটমিট করে হেসে বলল--
আমি জানি তো -- তুই শিলার জন্য ক্লাস ফাইভে ভর্তি হতে চাস ।
আপুর মুখে এ- কথা শুনে আমি খুব ভয় পেয়েছিলাম। দ্বিতীয় বার আর সে দাবী তুলার সাহস করিনি ।
তারপর আমাকে আব্বু জেলা স্কুলে ভর্তি করিয়ে দিল । হোস্টেলে থাকি আর শিলা আপুর কথা ভাবি । এভাবে আস্তে আস্তে বড় হতে লাগলাম। শিলা আপুর জন্য আমার পাগলামি গুলোর কথা ভেবে লজ্জা পেতাম । তবুও শিলা আপুই ছিল আমার প্রথম প্রেমের স্বপ্নরাণী । আমার প্রথম অনুভূতি ।
ভালো থেকো শিলা আপু....।
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৮১৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৭/০৩/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • নীল-অভিজিৎ ০৭/০৩/২০১৮
    বাঃ সুন্দর
  • গল্প না স্মৃতিচারণ?
 
Quantcast