www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ফিরফিরি

আমি বাংলা মিডিয়াম প্রাইমারি স্কুলের ছাত্র । কোন কেজির বালাই নেই । দুই দিদি ই পড়াশুনাতে খুব একটা ভালো না হোলেও সাধারনের থেকে ওপরেই পড়ে । ওরা ওই একই স্কুলেরই ছাত্রী । ওদের সুত্রে আমাকে ভালো করে চিনত স্কুলের স্যার , দিদি মনি রা ।

প্রথম শ্রেণির হাফ ইয়ারলি পরিক্ষায় অঙ্কে পেলাম ১০০ এর মধ্যে ২০ । প্রথমে স্কুলে বকুনি , দিয়ে বাড়িতে খবর , বাড়িতে বকুনি । ওরা ও বুঝে উঠতে পারছিল না আমার অধঃ পতনের কারন । আমাকে অনেক বোঝানো হল , কারন জানতে চাওয়া হল । আমি ভয়ে কিছু বলিনি সেদিন ।

বার্ষিক পরিক্ষায় পেলাম ১০০ তে ১০০ । সবাই অনেক খুশী । সেদিন বলেছিলাম আমার আগের পরিক্ষায় ১০০ তে ২০ পাওয়ার কারন ।

আমি আর আমার পাসের বাড়ির বন্ধু দুজনে স্কুল যেতাম । কোন কোন দিন ৫০ পয়সা পেয়ে গেলে আমাদের প্রিয় দোকানে কিছু কিনে স্কুল । হাফ ইয়ারলি পরিক্ষার দিনটাই আমাদের দুজনের কাছে ই পয়সা থাকেনি । দোকানে একটা ফিরফিরি ঝুলছে দেখে দাম জিজ্ঞেস করে নিলাম । কিন্তু সমস্যা টা ছিল এটাই যে দোকানে একটাই ফিরফিরি আর আমরা দুজন । খেলি এক সাথে কিন্তু যার জিনিস সে ত বেশিক্ষণ ওড়াবে । তিন ঘণ্টার পরিক্ষা , আধ ঘণ্টা য় খাতা জমা দিয়ে বাড়ি । বাড়ি ফিরে পয়সা নিয়ে ফিরফিরি কিনে অনেক উড়িয়ে ছিলাম দুজনে এক সাথে ই ।

তখন অনেক ছোট , কিছু পেতে হলে কিছু হারাতে হয় এটা বুঝতে শিখিনি । তাই হারাতেও শিখি নি । এখন বড় , বুঝেও কোন লাভ হয়না । হারাতে মন কেমন করে ।
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ১০৮২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৪/০৫/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • সুজিত মান্না ০৪/১২/২০১৬
    বাহ
  • গোপেশ দে ১২/০৬/২০১৬
    দারুণ অভিজ্ঞতা
  • পরশ ১০/০৬/২০১৬
    মহাকবি
  • Childhood Experience.
    Excellent!!!
  • নীরব ঘোষ জয় ২৫/০৫/২০১৬
    ভালো লিখেছেন।
  • পরীক্ষা
 
Quantcast