www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ছোট গল্প

বাংলা সাহিত্যে ছোট গল্পকে বলা হয় সবচেয়ে নবীন।
এডগার এলান পো এর মতে, ‘যে গল্প অর্ধ হতে এক বা দু’ঘন্টার মধ্যে এক নিঃশ্বাসে পড়ে শেষ করা যায়, তাকে ছোট গল্প বলে।’ এইচ জি ওয়েলস বলেন, ‘ছোট গল্প ১০ হতে ৫০ মিনিটের মধ্যে শেষ হওয়া বাঞ্চনীয়।’ তবে রবীন্দ্রনাথ এর উক্তিই সবচেয়ে বেশি গ্রহণযোগ্য। তিনি মনে করেন যে, ছোট গল্পের শুরু ও শেষে চমৎকারিত্ব থাকবে। হঠাৎ ঘটবার প্রয়াস থাকবে এবং ‘শেষ হইয়াও হইলো না শেষ’ এমন একটি অবস্থা সৃষ্টি হবে, সেটি ছোট গল্প।

বঙ্কিমচন্দ্র প্রথম ছোট গল্প লেখার প্রয়াস চালান উনবিংশ শতকের দিকে।এছাড়া প্রভাতকুমার মুখোপাধ্যায়ও ছোটগল্প হাস্য রসে ভরে উপস্থাপন করেছেন।
সার্থক ছোট গল্প লেখার ক্ষেত্রে রবীন্দ্রনাথ ঠাকুর অগ্রবর্তী।
স্বর্ণকুমারী দেবীকে মহিলা লেখকদের মধ্যে প্রথম ছোট গল্পকার হিসেবে ধরা হলেও দেবীর ছোটগল্পের চেয়ে উপন্যাসের সন্ধানই পাওয়া যায় ।
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ২৬৮২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০২/০৩/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • আসোয়াদ লোদি ১৬/০৮/২০১৪
    আকারে ছোট হলে ছোট গল্প হয় না । এর আলাদা বৈশিষ্ট্য আছে । রবীন্দ্রনাথের বক্তব্যটা গ্রহণযোগ্য বেশি ।
  • ইসমাত ইয়াসমিন ০৬/০৩/২০১৪
    প্রবাস ভাই অনেক সুন্দর করে কমেন্ট করেছে, আমি আর কি করব। ভাল লাগল। শুভেচ্ছা নিন।
  • ভাল লাগল। শুভেচ্ছা নিন।
  • প্রবাসী পাঠক ০২/০৩/২০১৪
    ছোট প্রাণ,ছোট ব্যথা ছোট ছোট দু:খকথা
    নিতান্তই সহজ সরল,
    সহস্ত্র বিস্মৃতিরাশি প্রত্যহ যেতেছে ভাসি
    তারি দু-চারিটি অশ্রুজল।
    নাহি বর্ণনার ছটা ঘটনার ঘনঘটা,
    নাহি তত্ত্ব নাহি উপদেশ।
    অন্তরে অতৃপ্তি রবে সাঙ্গ করি’ মনে হবে,
    শেষ হয়ে হইল না শেষ।

    কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের " বর্ষাযাপন " কবিতায় লেখা লাইনগুলো দিয়ে ছোট গল্প কি ধরণের হবে সে ব্যাপারে একটা স্পষ্ট ধারণা পাওয়া যায়।

    ছোট গল্প সম্পর্কে এনসাইক্লোপেডিয়া ব্রিটানিকা যা বলে - SHORT STORY " brief fictional prose narrative that is shorter than a novel and that usually deals with only a few characters."
    লিংক - http://global.britannica.com/EBchecked/topic/541698/short-story

    ছোট গল্পের সংজ্ঞা সম্পর্কে উইকিপিডিয়ার তথ্য - A short story is a brief work of literature, usually written in narrative prose.
    লিংক - http://en.wikipedia.org/wiki/Short_story

    যে যেভাবেই সংজ্ঞায়িত করুক না কেন , সংজ্ঞা ছোট গল্পের সম্পর্কে ধারণা স্পষ্ট করতে পারে কিন্তু টা কখনই বাধ্যবাধকতা হতে পারে না। সাহিত্যের অন্য সব মাধ্যমের মতই ছোট গল্প সংজ্ঞার গণ্ডির ভিতর আবদ্ধ হয়ে থাকতে পারে না।

    লিখিত সাহিত্য হিসাবে ছোট গল্পের ইতিহাস খুব একটা বেশি দিনের নয়। সাহিত্যের অন্যান্য মাধ্যম থেকে ছোট গল্পের লিখিত ইতিহাস নবীন। কিন্তু ছোট গল্পের কথ্যরুপ সাহিত্যের অন্য যে কোন মাধ্যমের থেকে অনেক অনেক প্রাচীন। আমাদের দাদা- দাদী ,নানা - নানীর মুখে শুনা ছোট গল্পের ইতিহাস ঠিক কত দিন আগের টা বলা মুশকিল।

    লেখকের কল্পনাশক্তি , গল্পের চরিত্রের ব্যাপ্তি , গল্পের সময়কাল, বিষয় , স্থান-কাল কিংবা গল্পের কাঠামো উপর ভিত্তি করে ছোট গল্প আকারে কখনও বড় আবার কখনও মাত্র এক লাইনেও শেষ হয়ে যেতে পারে। উদাহারণ স্বরূপ কিছু ছোট গল্প বলা যেতে পারে, যেমন -

    আরনেস্ট হোমিংওয়ের একটি ছোট গল্প ( যদিও এটি নিয়ে যথেষ্ট বিতর্ক আছে যে এটা হোমিংওয়ের লেখা নয়) - For sale. Baby shoes. Never worn.

    অগাস্টো মন্টেরেসো'র লেখা ছোট গল্প - When I woke up, the dinosaur was still there.

    কিংবা ফ্রেডরিক ব্রাউনের লেখা - The last man on Earth sat alone in a room. There was a knock on the door......

    ছোট গল্প কেমন হতে পারে সংজ্ঞা দিয়ে শুধুমাত্র এর সম্পর্কে ধারণা দেয়া যায় কিন্তু ছোট গল্প এমনই হতে হবে তার বাধ্যবাধকতা চাপিয়ে দেয়া যায় না। ছোট গল্প কেমন হবে টা শুধুমাত্র তার লেখকের উপরই নির্ভর করে । লেখক চাইলে মাত্র একটি লাইনেও টা প্রকাশ করতে পারে আবার দীর্ঘ করতে পারে।

    চমৎকার একটি বিষয় নিয়ে লেখার জন্য অনেক ধন্যবাদ ।

    স্বাগতম তারুণ্যে।
 
Quantcast