www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

শব্দ ব্যবহারে সতর্কতা

"এক মুহূর্ত দাঁড়াও"
অথবা
"একটুক্ষণ বস"...
কথাগুলো যখন বলি তখন কি এর অর্থ ভেবে বলি ? একটা সময় পর্যন্ত জানতাম 'মুহূর্ত' মানে সেকেন্ডের একটা ক্ষুদ্রাংশ । পরে যখন দেখলাম ৪৮ মিনিট ...আমার তো চক্ষু ছানাবড়া হয়ে গিয়েছিল !

প্রতিটা 'ক্ষণ' = ৪ মিনিট
এক 'মুহূর্ত' = ৪৮ মিনিট

কাজেই শব্দ দু'টো ব্যবহারে সতর্কতা প্রয়োজন ।


'মুহূর্ত' শব্দটি দিয়ে যা দিয়ে বোঝায় তা দিনের ৩০ ভাগের এক ভাগ অর্থাৎ ২৪ ঘন্টায় এক দিন হলে মিনিটে তা হয় ১৪৪০ হয় । আর এর ৩০ ভাগের এক ভাগ সমান ৪৮ মিনিট ।

এছাড়াও
এক সেকেন্ড = ২ ১/২ (আড়াই) বিপল
এক বিপল = ১/৬০ পল
১ পল = ১/৬০ দন্ড বা ২৪ সেকেন্ড

তথ্যসূত্র :
৪৮ মিনিটের তথ্যটা বাংলা একাডেমি থেকে প্রকাশিত অভিধানটির ৯৯৪ পৃষ্ঠা দেখতে পারেন ।
অথবা সংসদ বাংলা অভিধান, পৃষ্ঠা ৭১৩ ।

অন্যান্য তথ্য গুলোও  বাংলা একাডেমি প্রকাশিত  ব্যবহারিক বাংলা অভিধান  এবং সংসদ বাংলা অভিধান থেকে প্রাপ্ত ।

ভাষা নিয়ে আগের পোস্টগুলো :
বানান সতর্কতা - হ্রস্ব ইকার এবং দীর্ঘ ঈকার প্রথম পর্ব
বানান সতর্কতা - হ্রস্ব ইকার এবং দীর্ঘ ঈকার - ২য় পর্ব
-----------
ভাষা ও সাহিত্য
(Post20131112050224)
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ১৭৭১ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১২/১১/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • নতুন কিছু জানতে পেরে ভালো লাগলো। আশা করি সামনে আরো নতুন কিছু জানতে পারবো।
  • রাখাল ১২/১১/২০১৩
    দারুণ!
  • সহিদুল হক ১২/১১/২০১৩
    শব্দদুটির নতুন অর্থ জানা গেল।এটাও জরুরি। তবে আমরা অনেক সময় প্রাত্যহিক জীবনে অভিধান মেনে চলিনা।আর সাহিত্যে অধিক প্রচলিত অর্থগুলোই গ্রহণ করা হয়ে থাকে।তবে এই তথ্যগুলি সরবরাহের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।ভাল থাকবেন সদা।
  • suman ১২/১১/২০১৩
    আগে জানতাম না আপনার সুবাদে জানলাম , জানাজানির ব্যাপারটা এরকম আমরা অনেকে সাবজেক্ট স্পেশালিস্ট হলেও অনেক অজানার অন্ধকারে কাটিয়ে দিচ্ছি একটি জীবন ...আপনাকে আসরে মিস করছি অনেকদিন হোলো ...খুউব ভাল লেখা ...আরও লেখা চাই ...
    • আরজু নাসরিন পনি ২১/১১/২০১৩
      আপনার ভালো লেগেছে জেনে আমারও অনক ভালো লাগলো, প্রিয় সুমন ।
      ভালো থাকুন অনেক অনেক ।।
      • suman ২১/১১/২০১৩
        নতুন লেখা চাই ...
        • আরজু নাসরিন পনি ২২/১১/২০১৩
          সব পোস্টের মন্তব্যের জবাব দিয়ে তারপর অন্যদের পোস্টে মন্তব্য করে তবেই না নতুন পোস্ট দেয়া যেতে পারে...কী করবো...সময়ের সাথে দৌড়ে পারছি না... তাই ইচ্ছে থাকলেও ব্লগে বেশি সময় দিতে পারছি না ...
  • জহির রহমান ১২/১১/২০১৩
    আগেও পড়ছিলাম সারোয়ার (মরুভূমির জলদস্যু) ভাইয়ের একটা পোস্টে। তবে ভুলে গেছিলাম। এখন আবার মনে পড়ছে।
    শুভ কামনা...
    • আরজু নাসরিন পনি ১৪/১১/২০১৩
      এই পোস্ট মুলত সাখাওয়াৎ এর কবিতায় "ক্ষণ" শব্দটি দেখার পর মনে হলো এই নিয়ে লিখে ফেলি ।
      কাজেই সাখাওয়াৎ-এর কাছে আমার কৃতজ্ঞতা ।।
      • জহির রহমান ১৪/১১/২০১৩
        যে অন্যকে সম্মান করে সে অন্যের থেকে সম্মান পায়।
        কৃতজ্ঞ ব্যক্তিরাই কৃতজ্ঞতা প্রকাশ করে।
        শুভ কামনা আরজু!
  • ইসমাত ইয়াসমিন ১২/১১/২০১৩
    আসলেই জানতাম না, ধন্যবাদ এই তত্থ্যের জন্য। শুভকামনা রইল।
 
Quantcast