www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

সন্দেহ না করার মানসিকতা গড়ে তুলন



কিছু মানুষ আছে যারা প্রায় সময়ই এই ভেবে অস্থির থাকে যে অন্য লোক বুঝি তাদের পেছনে লেগেছে, ক্ষতি করার চেষ্টা করছে । উনারা সন্দেহ করে অন্য লোক কেবল তাদের নিজেদের স্বার্থসিদ্ধির জন্য এদের কাজে লাগায় । নিজেদের আত্নীয়, বন্ধু অথবা সহকর্মীদের ওপর আস্থা রাখতে পারে না । স্বামী অথবা স্ত্রীর চরিত্রে সন্দেহ করে দাম্পত্য জীবনকে বিষিয়ে তোলে । অতি তুচ্ছ কারণে অপমাণিত বোধ করে । কেউ উনাদের অপমান করছে, তুচ্ছ তাচ্ছিল্য করছে এমন মনে হলে তাঁরা সে কথা ভুলে যেতে পারে না, প্রতিশোধের সুযোগ খোঁজে । কাউকে বিশ্বাস করতে পারে না, বিশ্বাস করে কাউকে কোনো কথা বলেও শান্তি পায় না । এ ধরনের মানুষ তিলকে তাল করে দেখতে এবং নিরর্থক ঝগড়া-ঝাটি করতে বেশ অভ্যস্থ । অন্যের দোষ দেখতে উৎসাহি হলেও নিজেদের বিরূপ সমালোচনা করতে পারেনা একেবারেই । নিজেদের প্রাধান্য যেখানে নেই সেখানে তাঁরা মিলেমিশে কাজ করতে স্বস্তি বোধ করে না ।

যদিও এর নির্দিষ্ট কোনো কারণ দেখা যায়না, তবে সাধারণত,

● যেসব পরিবারের সন্তানেরা মাত্রাতিরিক্ত শাষণে বড় হয়

● যেসব পরিবার অর্থনৈতিক ভাবে অস্বচ্ছল, সেসব পরিবারের সন্তান

● নিজ পরিবার বা কাছের কোন আত্নীয়ের সন্দেহপ্রবণ চরিত্র তার মধ্যে প্রভাব বিস্তার করেছে

● কখনো অন্যের কাছ থেকে অবিশ্বাসের কোনো ঘটনা তার জীবনে ঘটলে

● নিজে লুকিয়ে কোনো অন্যায় করলে তার আপনজন সেই ধরনের কাজে নিজেকে সম্পৃক্ত করলে সে (আপন জন) অন্যায় না করলেও তাকে সন্দেহের চোখে দেখে ।

এরকম আরও কারণ থাকতে পারে, তবে আশা করি কারণ যাই হোক সেসব থেকে নিজেকে সন্দেহ না করার মানসিকতা তৈরি করার মতো যথেষ্ঠ মনোবল আমার/ আপনার আছে ।

আসুন সবাই অপ্রয়োজনীয় সন্দেহ করা বাদ দিয়ে সন্দেহমুক্ত জীবন পার করি ।
দিনটি সবার ভালো কাটুক ।
শুভকামনা ।।

ছবি : প্রিয়জনকে সন্দেহ করার কষ্ট বড্ড যন্ত্রনাদায়ক কষ্ট । সন্দেহ না করার জন্যে সম্পর্কে বিশ্বস্ততা জরুরী । তবে অহেতুক সন্দেহ জীবনকে শুধু বিষমযই করে তোলে...কাজেই সন্দেহ নয়...সন্দেহমুক্ত জীবন হোক আমাদের ।
----------
মনের জানালা
(Post20131108023337)
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ১৩৫০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৮/১১/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • একটি গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরার জন্য ধন্যবাদ!?
  • ভালোবাসার আরকেনাম বিশ্বাষ। সো উই সুড...............
  • জহির রহমান ১১/১১/২০১৩
    "আমি মনে করি দু'জনের মাঝে রিলেশন কে খুব সহজে ভেঙ্গে ফেলার জন্য সন্দেহ ব্যাপারটা দারুন কাজ করে। শুধু কায়দা মতো একজনের মনে সন্দেহ ঢুকিয়ে দিতে পারলেই হয়।" :D কাজ সারা... বাকিটা অটোমেটিক হয়ে যাবে- তারা যত বড় দোস্তই হোক!
    - ভালো লেগেছে...
    • আরজু নাসরিন পনি ১২/১১/২০১৩
      একদম ঠিক বলেছেন ।
      এমন করেই কারো দাম্পত্য সম্পর্কে সর্বনাশ ঘটিয়ে দেয়া যায় খুব সহজেই ।

      পাঠে অনেক কৃতজ্ঞতা জানাই ।।
      • জহির রহমান ১২/১১/২০১৩
        শুভ কামনা...
  • রাখাল ০৯/১১/২০১৩
    আপনার বক্তব‌্য ঠিক
    কিন্তু সন্দেহ না করাটাও বিপদ সাংঘাতিক।
    বউ করে পরকীয়া, স্বামী লিভ টু গেদার
    চারদিকে মনুষ্যত্ব কাঁদে, শুধুই অনাচার ।
    মানুষ আজ মানুষ নেই, পশুমানে হার
    জানিনা, কী বলবেন, ঠেকে ঠেকে শিখেছি বারবার!
    • আরজু নাসরিন পনি ১২/১১/২০১৩
      হ্যাঁ, ঠেকে শেখাটা কষ্টের ।
      তবে, অহেতুক সন্দেহটা ক্ষতিকর । সেটাই বোঝঅতে চেয়েছি ।
      আপনার ছন্দময় মন্তব্যে অনেক ধন্যবাদ জানাই ।।
      • রাখাল ১২/১১/২০১৩
        ধন্যবাদ, আপনাকে অহেতুক সন্দেহ থেকে পরিত্রাণের পথ বাতলে দেবার জন‌্য ।
  • আপনার প্রতিটি লেখায় এক ধরনের মোহ কাজ করে। সত্যিই চমৎকার উপস্থাপনের ভঙ্গি আপনার। জটিল বিষয়. ও খুব সুন্দর ভাবে সরল উপস্থাপনে আপনি বেশ পারদর্শী। ভালো লাগলো একটি ভালো বিষয় সম্পর্কে অবগত হলাম।
  • সহিদুল হক ০৮/১১/২০১৩
    যদিও অভিজ্ঞতা তবু খুবই সুন্দর মনোবিশ্লেষণ আছে লেখাটিতে। ক্ষেত্র-বিশেষে সন্দেহ অমূলক না হলেও অহেতুক সন্দেহ অনেক সময় সম্পর্ক নষ্ট করে।
    অনেকেরই সন্দেহ-বাতিকতা আছে, সেটা এক ধরণের মানসিক রোগ।--আমার পাতায় আজকাল দেখি না আপনাকে।ভাল থাকবেন।
    • আরজু নাসরিন পনি ১২/১১/২০১৩
      আসলে কবিতা, গল্প আর ফটোব্লগ গুলোর নির্দিষ্ট বিষয়শ্রেণি থাকরেও নারী/জেন্ডার, কাউন্সেলিং সাইকোলজি নিয়ে দেয়া পোস্টের কোন বিষয়শ্রেনি না পেয়ে কখনো অভিজ্ঞতা কখনো অন্যান্য আবার কখনো প্রবন্ধে প্রকাশ করে থাকি ।
      অহেতুক সন্দেহ আসলেই ক্ষতির কারণ ।
      আমি সময় ম্যানেজ করতে পারছি না...তাই ব্লগে মনমতো সময় দিতে পারছি না ।
      আপনার পাতায় না যাওয়ার আসলে আর কোনই কারণ নেই ।
      পাঠে অনেক কৃতজ্ঞতা জানাই ।।
  • suman ০৮/১১/২০১৩
    আপনার প্রতিটি লেখা মূল্যবান-শিক্ষণীয় ...যতোবার আপনার ব্লগে আসি হাত ভরে কিছু না কিছু নিয়ে যাই ...তবে চারপাশে চোখ -কান খোলা রাখতে হবে ,না হলে কিছু সুযোগ সন্ধাণী মানুষ আমাকে বোকা ভেবে ঠকিয়ে যাবে ...আলার্ট থাকা ... সন্দেহ নয় ...
    • আরজু নাসরিন পনি ০৯/১১/২০১৩
      এলার্ট থাকা অবশ্যই সন্দেহ নয় । আসলে এমন সন্দেহের কথা বলার চেষ্টা করেছি যা অমুলক ।

      নিজেকে বোকা হিসেবে দেখাটা মোটেই আনন্দের হবে না ।
      সুন্দর মন্তব্যে অনেক কৃতজ্ঞতা জানাই, প্রিয় সুমন ।।
  • দীপঙ্কর বেরা ০৮/১১/২০১৩
    বেশ বলেছেন তো ।
 
Quantcast