www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

পরজীবি

প্রচলিত ধ্যান-ধারণা হচ্ছে নারী হবে নরম-কোমল, সর্বংসহা (মাতা), মনোরঞ্জনকারিনী (বধূ)।
তারা থাকবে অন্দরমহলে ।

আর তাই প্রবাদে শোনা যায়...
'ঝি নষ্ট হয় হাঁটে, বউ নষ্ট হয় ঘাটে'।...
অর্থাৎ ঝি কে হাঁটে-বাজারে-মার্কেটে পাঠানো যাবে না আর বউকে পুকুর ঘাটে পাঠানো যাবে না (যদিও গ্রাম এলাকায় পরিবারের পানির যোগান দাতা সাধারণত নারীই)।

অন্দর মহলের নারী, মাতা-বধূ যখন স্বামীর মৃত্যুতে, স্বামীর নির্যাতন ইত্যাদি আরো বিভিন্ন কারণে আশ্রয়হীন হচ্ছে, স্বামীর দূরারোগ্য ব্যাধিতে/ অন্যান্য প্রতিকূল পরিস্থিতিতে অর্থ কষ্টে অন্যের কাছে হাত পাতছে, কন্যা শিশুটির যখন আর স্বাভাবিক, নিরাপদ শৈশব, কৈশোরের নিশ্চয়তা থাকে না তখন প্রশ্ন জাগে মনে, তাহলে অন্দর মহলের এই মাতা-বধূ-কন্যার ভবিষ্যৎ কি ? সে কি তার বাবা-ভাইয়ের কাছে আশ্রয়, সাহায্য প্রার্থনা করবে, শিশুটি অন্যের গলগ্রহ হয়ে অনিশ্চিত ভবিষ্যতের দিকে বেড়ে উঠবে ?

আর তাই প্রয়োজন নিরাপদ শৈশবের, প্রয়োজন আত্ননির্ভরশিলতার, শিক্ষার যেই শিক্ষা তাকে আলোর পথ দেখাবে, বলবে মুক্তির কথা । যে অন্যের কাঁধের বোঝা হয়ে নয় বরং নিজে একাই পথ চলতে পারবে আপন আলোয় ।

----
নারী

(Post20131107055209)
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৯৫০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৭/১১/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • এক বেগম রোকেয়া লুকান্তরে লক্ষ বেগম রোকেয়া ঘরে ঘরে। আপনার লেখা গুলো পড়ে তাই মনে হচ্ছে।
  • রাখাল ০৯/১১/২০১৩
    ‍'রাস্তা নষ্ট করছে ট্রাক
    নারী নষ্ট করছে ব্রাক"
    ইদানীং এমন প্রচলিত প্রবাদও আমরা শুনি ।

    দোষটা আমার কিন্তু চাপাই আরেকজনের উপর । মা আর বোন বাদে কোন নারীকে আর নারী ভাবতে পারিনা । ভাবি রোমাঞ্চের পুতুল হিসেবে । আর নারীদের অসচেতনার জন্য, নিজেরা নিঃগ্রহ হচ্ছে বেশি ।

    কবি নজরুলের উক্তি," নিজের নাই, মনুষ্যত্ব, নারীর কাছে চাই সতিত্ব ।
    আমরাই নষ্ট করি, অথচ নিজে তুলসিপাতা হয়ে গঙ্গাজল খুঁজি ।
    • আরজু নাসরিন পনি ১৩/১১/২০১৩
      আসলেই খুব সুন্দর বলেছেন । পুরোটাই সহমত জানাই ।।
      • রাখাল ১৩/১১/২০১৩
        ধন্যবাদ ।
    • জহির রহমান ১১/১১/২০১৩
      দারুন বলছেন রাখাল ভাই!
      • আরজু নাসরিন পনি ১৩/১১/২০১৩
        রাখাল বরাবরই বেশ ভালো বলে, জহির ।।
        • জহির রহমান ১৩/১১/২০১৩
          হ্যাঁ
  • আহমাদ সাজিদ ০৭/১১/২০১৩
    সুন্দর।
  • suman ০৭/১১/২০১৩
    সুপ্রিয় লেখক
    আপনাকে আসরে মিস করছিলাম...
    আজকের লেখা অসাধারণ ...এমনই লিখুন প্রচলিত বোধের বিপরীতে সুস্থ্য বিকল্প কোনো বোধের কথা ...স্রোতে ভেসে যাওয়া নয়...নারী যে মানুষ হিসাবে অপার সম্ভাবনাময়ী...
  • খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় ফুটিয়ে তুলেছেন প্রবন্ধে। আপনার সাথে সম্পূর্ণ সহমত পোষন করছি।
  • জহির রহমান ০৭/১১/২০১৩
    সহমত পোষন করছি।
    • আরজু নাসরিন পনি ১৩/১১/২০১৩
      অনেক ধন্যবাদ, জহির ।।
 
Quantcast