www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

কৌশলী হোন - সাফল্য আপনারই হবে



শরীর না মেধা...স্বাভাবিক সফল মানুষের জীবনে - কোনটা কাজে লাগে বেশি ? অনেকেই বলবেন মেধা, কেউ কেউ বলতে পারেন শরীর ঠিক না থাকলে কিছুই ঠিক নেই । হ্যাঁ, সফল জীবনের জন্য সুস্থ শরীরের প্রয়োজন তো রয়েছেই সেই সাথে মেধার প্রয়োজন আরো বেশি । মেধাকে কি ঠিক মতো কাজে লাগাচ্ছি আমরা ? ২৫ বছর ধরে এক বেসরকারী কোম্পানীতে চাকুরী করছে জনাব রুহুল, সারাদিন খেটে মরে কিন্তু তার চেয়ে শতগুন কম কায়িক পরিশ্রম করে তার ছয় মাসের বেতন একমাসেই পান জনাব মোস্তাক । কেন এমনটি হয়?

একটি গল্প শুনুন তবে-
রাজার দেহরক্ষী মদন একবার রাজার কাছে অভিযোগ করলো - মহারাজ আপনার একি অন্যায়, মন্ত্রী মহাশয় মাত্র কিছুক্ষণ সময় থাকেন আপনার পাশে, কিছু পরামর্শ করেন এই শেষ আর এই বান্দা দিন রাত সব সময় জীবন বাজী রেখে আপনার খেদমতে হাজির । অথচ আমার বেতনের প্রায় একশত গুন বেশি বেতন পান মাননীয় মন্ত্রী মহোদয় ।

রাজা তখন মুচকি হেসে বললেন-‘শুনলাম আমার পাশের বাড়ির এক প্রজার একটি ভেড়ার বাচ্চা দিয়েছে, তার ভেড়ার বাচ্চাগুলোর একটু খোঁজ খবর নিয়ে আসোতো মদন’- একটু পরেই মদন হাজির,

রাজা জিজ্ঞেস করলেন –কয়টি বাচ্চা ?
মদন বললো-চারটি হুজুর।
কয়টি মাদী, কয়টি মর্দা বাচ্চা ?
মদন বললো –তা তো শুনিনি মহারাজ ।
মহারাজ-আবার দেখে এসো ।
দ্বিতীয় বার মদনকে রাজা জিজ্ঞেস করলো ঐ প্রজার নাম কি ?
বাচ্চা গুলো কোন রংয়ের ?
মাথা চুলকিয়ে মদন বললো-‘মহারাজ ঐ প্রজার নাম তো জিজ্ঞেস করিনি আর বাচ্চাগুলোর গায়ের রংও তো সেভাবে দেখিনি’
রাজা বললো, আবার তাহলে যেতেই যে হয় মদন ।
এভাবে বার কয়েক মদনের দৌড়াদৌড়িতে যখন নাভিশ্বাস অবস্থা, তখন মন্ত্রী মহোদয় উপস্থিত হলেন দরবারে ।
রাজা বললেন-‘মন্ত্রী সাহেব, শুনলাম পাশের বাড়ির এক প্রজার একটি ভেড়া বাচ্চা দিয়েছে, দেখবেন একটু খোঁজ করে ?
কিছুক্ষণ পর মন্ত্রী ফিরে এসে বললেন-‘মহারাজ, স্বর্গীয় যদু নাথের দ্বিতীয় পুত্র অজয় নাথের ভেড়ার বাচ্চা হয়েছে চারটি । যার তিনটি মর্দা, একটি মাদী বাচ্চা । দুইটি লালচে, একটির গলায় সাদা দাগ আছে, অন্যটি সাদা কালো মিশ্রিত । তিনটি বাচ্চা সুস্থ আছে । একটি বাচ্চা দুধ খাচ্ছে না । এটা ঐ মা ভেড়ার তৃতীয় বার প্রসব’ ।

এবার আপনি আসুন । মন্ত্রীকে বিদায় দিয়ে রাজা তাকোলেন মদনের দিকে ।
মদন বললো –মাফ করবেন মহারাজ । এজন্যই আমি দেহরক্ষী আর উনি আপনার পরামর্শ দাতা ।

কাজেই বুঝতেই পারছেন... কৌশলী হোন, জীবনে সাফল্য আপনারই হবে ।
সবাই ভালো থাকুন ।


ছবি: সুখী জীবন ।।


-----------
মনের জানালা

(Post20131030021036)



--------------------
বিষয়শ্রেণী নির্বাচনে দ্বিধাগ্রস্থ
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৬৩১ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ৩০/১০/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • জহির রহমান ৩১/১০/২০১৩
    ঠিক বলছেন। যে যত বেশি কৌশলী সে তত বেশি সফল।
    • আরজু নাসরিন পনি ০১/১১/২০১৩
      ঠিক তাই ।
      অন্যের যৌক্তিক ক্ষতি না করে কৌশলী হলেতো সমস্যা নেই ।
      অনেক শুভকামনা রইল আপনার জন্যে ।।
  • সত্যিই বলেছেন।কৌশলী নয় বলেই একজায়গায় পড়ে আছি।
    • আরজু নাসরিন পনি ০১/১১/২০১৩
      এক জায়গায় পড়ে আছি...এই বোধটা থেকে পরিত্রাণের জন্যেই কৌশলী হতে হবে ।
      আত্ম নিয়ন্ত্রণ খুব জরুরী ।
      কৌশলী হোন...জীবন বদলে ফেলুন...
      সময়গুলো আপনারই হোক ।
      শুভেচ্ছা রইল, প্রিয় সাখাওয়াৎ ।।
      • আপনাকে ও ধন্যবাদ ভালো তথ্য দেওয়ার জন্য।আমার পাতায় নিমন্ত্রণ
  • suman ৩০/১০/২০১৩
    আমি আপনার কাছ থেকে আরও টিপস আশা করি ...আমি আমার কর্ম ক্ষেত্রে জনপ্রিয় কিন্তু পদন্নতি নিয়ে যায় দূর্বৃত্ত দূর্জন ... য্দিও আমার বর্তমান উপলব্ধি :পদন্নোতি আমার ব্যক্তিত্বের মাপকাঠি হোতে পারে না ...বিষয় নির্বাচন দারুন হয়েছে. ...
    • আরজু নাসরিন পনি ০১/১১/২০১৩
      পদোন্নতি ব্যক্তিত্বের মাপকাঠি না হলেও...পেশাগত জীবনে এটা একটা বড়...বলা যায় প্রধান ফ্যাক্টর ।

      ঠিক কী কী কারণ থাকতে পারে নিজেই একটু খোঁজ করুন ।
      মনে হয়, ঠকবেন না । কারণ পদোন্নতি হাতছাড়া হলে কিন্তু মানসিক ভাবে দূর্বল হয়ে পড়বেন একটা না একটা সময় । সেটি যেন না হয়, সেদিকে দৃষ্টি রাখাটা জরুরী ।
      অনেক শুভেচ্ছা রইল ।।
      • suman ০১/১১/২০১৩
        এটা একদম সত্যি কথা ...মানসিক গড়নের কারণে rat race এ অংশ নিতে পারি না , অন্যের ক্ষতি করার আগে দশবার ভাবি ...অন্যের ক্ষতি মূলত ভাবিনা ...ম্যানেজমেন্ট ভাবছেন আমাকে দিয়ে তাদের purpose serve হবে না ...আমি তো আমার বোধের বিপরীতে যেতে পারি না...
  • Înšigniã Āvî ৩০/১০/২০১৩
    খুব ভাল লিখেছেন
  • রাখাল ৩০/১০/২০১৩
    থাকুক না মেধা মনন আর বুদ্ধির জোর
    অথর্বেরা আজ হয়েছে হুজুর
    আপনার দাম নেই এককানাকড়ি
    চোরদের সাথে হুজুরের গলায় জড়াজড়ি ।
    ---------------------------------------
    শান্টিং, পাম্পিং, অয়েলিং, মারিং, কাটিং, চিটিংয়ের যুগে আপনার এই থিউরি অকার্যকর ।
    ভাল লিখেছেন ।
    • আরজু নাসরিন পনি ৩০/১০/২০১৩
      তারপরও ভালো কিছু মানুষ তো আছেই যারা এখনও চায়...ভালো থাকতে, অন্যকে ভালো রাখতে ।
      আপনি আমি কিন্তু এই দলেরই একেকজন ।
      মজার মন্তব্যে অনেক কৃতজ্ঞতা, রাখাল ।।
      • রাখাল ৩০/১০/২০১৩
        নচিকেতার একটি গানের কলি,' ভুলে যাও আদর্শ, বিবেক ও প্রেম" আদর্শ বিবেক ও প্রেম বিহীন মানুষই বর্তমানে প্রকৃত মানুষ ।

        ভাল থাকবেন ।
 
Quantcast