www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বিষাক্ত মন

ICMAB এর সামনে দিয়ে যখন আসছিল তখন বেশ বাতাস বইছিল । নীলক্ষেত থেকে কাটাবনের দিকে যেতে আইসিএমএবির গেটের উত্তর পাশের বসা লোকটার দৃষ্টি খেয়াল করে শুভ্রা দেখলো তার কামিজের কাপড়টা একটু উড়ে গিয়ে উপরে উঠে গেছে । আর হাঁটুর অল্প উপরে উঠে যাওয়া কামিজ সরে যাওয়ার পর সালোয়ার-এর উপর দিয়ে সেই লোক কি দেখার চেষ্টা করছে তা সেই জানে !

এক বৃষ্টির সন্ধ্যায় আইইআর এর ক্লাস শেষ করে মহসীন হলের মাঠের পাশ দিয়ে ছাতা মাথায় অন্ধকারে ফেরার পথে সবেগে চলা এক খালি রিক্সার চালক দ্রুততার সাথে ওর গায়ে হাত মেরেছিল ও কষ্ট পাওয়ার চেয়ে অবাক হয়েছিল !

পোশাকের শালীনতায় ওর শত্রুরাও ওকে কোন বাজে কথা শোনানোর কথা ভাবে না । তাহলে এই রিক্সাওয়ালার অন্ধকারে পোশাকে আবৃত এক নারীকে দেখেই আদিম প্রবৃত্তি জেগে উঠল ?

"তবে যে ধর্ষনের কারণ হিসেবে মেয়েরা নাকি প্রভোকিং ক্যারেক্টার হিসেবে কাজ করে ?! কিভাবে সেটা?!"
শুভ্রা আমায় জিজ্ঞেস করেছিল...

আমি চুপসে যাওয়া মুখে কোন রকমে শুধু বলেছিলাম -"ওরা সব পশু রে, শুভ্রা !"

-----
অনুগল্প

(Post20131026124849)
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৬৪৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৬/১০/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • suman ২৭/১০/২০১৩
    আমাদের বাস্তবতার সাথে মিলে যায় ...একদিন শুভ্রারা প্রস্তুত থাকবে ...থাকতে বাধ্য হবে. ...আমি এক নারীকে জানি প্রচলিত শিক্ষা ছাড়াই দারুণ অস্তিত্ব সচেতন আর প্রতিবাদী ...খারাপ সময় তাঁকে প্রতিরক্ষা শিখিয়েছে ...তার মাঝে পুতুপুতু ভাব অবশ্য খুঁজে পাওয়া যাবে না ...
    • আরজু নাসরিন পনি ২৭/১০/২০১৩
      আসলে দেয়ালে পিঠ ঠেকে গেলে তখন আর উপায় থাকে না...এভাবেই দেয়ালে পিঠ ঠেকতে ঠেকতে একদিন শুভ্রারাও এগিয়ে আসবে শক্ত মুষ্ঠি চেপে এসব অন্যায়ের প্রতিবাদে ।

      আপনাকে আমার লেখায় পেয়ে খুব ভালো লাগলো, প্রিয় সুমন ।
  • জহির রহমান ২৬/১০/২০১৩
    দিন দিন আমাদের সমাজটা কোন দিকে যাচ্ছে? এগুলো কেমন হচ্ছে? কাকে দোষ দিবো? আমাদেরতো একটা নিজস্ব সংস্কৃতি ছিলো। যে সংস্কৃতিতে অশালীন কিছু ছিলোনা। তবে আজ কেন এমন হচ্ছে? বিজতায়ী সংস্কৃতির প্রভাব? নাকি নৈতিক শিক্ষার অনুপস্থিতি?
    • আরজু নাসরিন পনি ২৭/১০/২০১৩
      এগুলো প্রতিনিয়তই হচ্ছে...শুধু আমরা জানতে পারি না ।
      নিরবে সয়ে যাই...
      বললে যদি লোকে খারাপ ভাবে, থু দেয়... করুণা করে...তাই বলা হয় না ।

      সচেতনতার বড্ড অভাব...সুন্দর মন্তব্যে অনেক ধন্যবাদ জানাই, জহির ।
  • দীপঙ্কর বেরা ২৬/১০/২০১৩
    Bhalo . Khub khub bhalo laglo
  • ভালো লিখেছেন।
  • কবীর হুমায়ূন ২৬/১০/২০১৩
    'শুভ্রা'রা অন্যায়ের বিরুদ্ধে সাহসী হতে পারে না। তাঁদের অন্তরের ভেতর কাটা খোঁচা দেয়,অথচ প্রতিবাদের তলোয়ার হাতে তুলতে কুন্ঠিতা।

    বাস্তবের আকরে তুলে আনা অণুগল্প (ছোট গল্পও বলা যায়) ভালো লাগলো।
    • আরজু নাসরিন পনি ২৭/১০/২০১৩
      হয়তো এভাবে খোঁচা খেতে খেতেই একসময় শুভ্রারা সাহসী হয়ে উঠে ।

      পাঠে অনেক কৃতজ্ঞতা জানাই প্রিয় ব্লগার ।।
 
Quantcast