www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বিবর্তণ - শখের ফটোগ্রাফি



সবাইকে ফুলের শুভেচ্ছা দিয়ে শুরু করছি । একজন স্বপ্ন দেখতে, আশায় জাগতে ভালোবাসা মানুষের জীবনের ফটোগ্রাফির বিবর্তনের ইতিহাস ।

প্রথমেই বলে রাখি , 'ফটোগ্রাফ' শব্দটা বিদেশী হওয়ায় তাতে 'ফটোগ্রাফী' যে লেখা হয়, তা ভুল । বরং শুদ্ধ বানান হবে 'ফটোগ্রাফি' ।

ফটোগ্রাফি শিল্প কি না তা বোদ্ধাদের কাছে একরম সংজ্ঞা থাকতে পারে, তবে আমার যেটা মনে হয়, ফটোগ্রাফি তখনই শিল্প হয়, যখন একজন ফটোগ্রাফারের একটা ছবির মধ্যে থেকে প্রকাশিত হয় অনেকগুলো কথার একটা প্রকাশ । সেই ছবিটা দিয়েই তৈরি হতে পারে একটা কবিতা, বা একটা গল্প...এমনকি একটা চলচ্চিত্রও তৈরি হয়ে যাওয়া অসম্ভব কিছু নয় ।
আর যে ছবিটা মানুষের মনে থেকে যায় অনেকদিন ধরেই ।

হেনরি কার্টিয়ের ব্রেসন বলেছেন “আপনার প্রথম ১০,০০০ ছবি হলো আপনার তোলা সবচেয়ে খারাপ ছবি।”
মোহাম্মদ মনিরুজ্জামানের মতে, তা এই ডিজিটাল যুগে ১০ গুন বা ১০০ গুণ বাড়িয়ে দেয়া উচিত !

মানুষ কেন ফটো তোলে ? এর হরেক রকম কারণ থাকতে পারে । আমার কাছে মনে হয়, ফটোগ্রাফি পরবর্তী সময় গুলোতে ভ্রমণের স্মৃতিকে আনন্দময় করে রাখে আর আমরা বিশ্বের অনেক স্থানে না যেয়েও ফটোগ্রাফের কল্যাণে জেনে নিতে পারছি ছবি, তথ্য সহ বিভিন্ন খবর ।
দেশের অনেক না দেখা, বা দেখার মতো করে না দেখা অনেক কিছুই থেকে যায় আমাদের চোখের আড়ালে ফটোগ্রাফির কারণেও তা চলে আসছে আমাদের সম্মুখে ।

এবার আসি একজন শখের ফটোতোলক থেকে হাতুড়ে ফটোগ্রাফারের বিবর্তনের কথায়-

আমার জীবনের প্রথম ক্যামেরা । স্কুলের শেষের দিকে পরিবারের আপনজনের দেয়া উপহার বা বলা যায় পুরষ্কার হিসেবে পেয়েছিলাম ।

এটা বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় কিনেছিলাম ।

প্রথম আর দ্বিতীয় ক্যামেরাতে ফিল্ম ভরে নিয়ে ছবি তুলতে হতো ।
সেই সময়গুলোতে অনেক টাকা খরচ করা হয়ে যেত ছবি তুলতে আর ওয়াশ করাতে । তবে মজার বিষয় হচ্ছে, সেই সময়গুলোতে নিজের চেহারার ছবি তুলতেই পছন্দ করতাম বেশি ।

প্রিন্টের ব্যাপারে প্রথমে বুঝতামনা । ফলে প্রথমদিকে সবসময় glossy পেপারে প্রিন্ট করাতাম । কিন্তু অন্যদের কাছ থেকে জানলাম ম্যাট পেপারে প্রিন্ট বেশি ভালো আসে । আমার কাছে অন্তত বেশি ভালো লাগতো ।
স্মৃতি হিসেবে এখনও অনেকগুলো ফিল্ম রেখে দিয়েছি ।

এই ক্যামেরা দিয়ে তোলা একটা ছবি ।

স্থান: নারায়নগঞ্জ, রূপগঞ্জ ।

নোকিয়ার এই এক্স-টু মোবাইলটা কিনেছিলাম মূলত, ছবি তোলার জন্যে এবং বাংলা লেখার জন্যে ।

প্রথম দিকে এডিটের টুকটাক কাজ 'Paint' দিয়ে চালালেও পরে 'Microsoft Office Picture Manager' থেকে বেশ সহায়তা পেয়েছি ।
ছবি তুলে মন ভরছিল না । ছবির গুণগতমান আরো ভালো চাইছিলাম । সেই উদ্দেশ্যেই কিনলাম নোকিয়া ৭০০


নোকিয়া ৭০০ দিয়ে তোলা ছবি - HEROES LIVE FOREVER


সহস্রাব্দের ঢাকা -
এই ছবিটি ক্যান্টনমেন্ট থানায় অবস্থিত, মাটিকাটা তিন রাস্তার মোড়ে অবস্থিত ।
একটা DSLR এর শখ অনেকদিনের ছিল, কিন্তু আত্নবিশ্বাসের অভাব থাকায় কেনার সাহস পাইনি এতোদিন । এক বন্ধুর সহযোগিতায় শেষ পর্যন্ত কিনেই ফেললাম সাধের DSLR

মডেল:Canon EOS Rebel T3

নতুন ক্যামেরা দিয়ে রাস্তায় চলন্ত অবস্থায় এই ছবিটি তুলেছি ।

সবাইকে অনেক ধন্যবাদ ।।
---------
এটা তারুণ্য ব্লগে আমার প্রথম ফটোব্লগ পোস্ট । যে কোন পরামর্শ সাদরে গৃহিত হবে ।।

---------
ভ্রমণ, ফটোগ্রাফি
বিষয়শ্রেণী: ফটোব্লগ
ব্লগটি ১৩১২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৯/১০/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • বেশ লাগলো
  • সুজন ২৯/১০/২০১৪
    খুবই সুন্দর
  • আমি সত্যিই বিমোহিত আপনার শিল্প চর্চা দেখে।এতো চমৎকার কিছু ছবি তুলেছেন আপনি।আমার সত্যিই খুব ভালো লাগলো।বেশ কয়েক টা ছবি আমার পছন্দ হয়েছে।যাক আপনি কি ছবির নেশায় ছবি তোলেন নাকি ছবির পেশায় ও আছেন।পেশা হিসেবে কাজ করলেই আপনি এ বিষয়ে উন্নতি করতে পারেন।ধন্যবাদ।
    • আরজু নাসরিন পনি ২১/১০/২০১৩
      হাহা
      আপনার প্রশংসা পেয়ে লজ্জা পাচ্ছি তো ।
      আমি নিতান্তই নেশায় ছবি তুলি ।
      পেশা হিসেবে নেবার জন্যে যোগ্যতার কিছুই যে নেই তেমন করে ।
      আপনার অনুপ্রেরণা আমার ফটোগ্রাফি চর্চার পাথেয় হয়ে থাকবে ।
      অনেক কৃতজ্ঞতা জানাই ।।
  • suman ১৯/১০/২০১৩
    দারণ informative...
    • আরজু নাসরিন পনি ২০/১০/২০১৩
      আমার অনেক ভালোবাসার, আগ্রহের, শখের একটা জায়গা ফটোগ্রাফি । যদিও ছবি ভালো তুলতে পারি না । কিন্তু ছবি তোলার বাটনে চাপলেই যেহেতু ছবি উঠে তাই চেপে যাই...ভালো ছবি না হোক স্মৃতি তো থাকছে, তাই বা কম কিসে ।
      অনেক কৃতজ্ঞতা জানাই ...এসে অনুপ্রাণিত করার জন্যে ।।
      • suman ২০/১০/২০১৩
        স্মৃতি সবার থেকে দামী ...এই যেমন আপনার ক্যামেরার collection বেশ rich মনে হোলো...তার থেকে গুরুত্বপূর্ণ সাথে রাখতে পারা ...আমি একসময় বেশ অনায়াসে স্মৃতি চর্চা করতে পারতাম... মা আমাকে এ নিয়ে গর্বই করতেন ...হা হা হা
        • আরজু নাসরিন পনি ২০/১০/২০১৩
          ক্যামেরাগুলো সব আমার কাছে নেই তো ! ...ভাবতেই মন খারাপ লাগে । তবে ছবিগুলো অনেক খুঁজে নেট থেকে নিতে পেরেছি । প্রথমটা তো খুঁজেই পাচ্ছিলাম না ।
          তবুও আনন্দ লাগছে এই ভেবে যে, ক্যামেরা না থাকলেও স্মৃতিগুলো একটু হলেও ব্লগের পাতায় ধরে রাখতে পারছি...তাই বা আমার জন্যে কম কিসে !

          আপনি বরং আপনার স্মৃতি থেকে আমাদের জন্যে লেখা শেয়ার করতে পারেন...স্মৃতিচারণ হিসেবে ।
          অপেক্ষায় রইলাম...
          • suman ২০/১০/২০১৩
            দারুন idea ...আমি ব্ল্গে লিখে বেশী দূর আগাতে পারি না টাইপিং স্পীড ভালো নয় ...বেসিক্যালি অলস ...খুব দুঃখ হয় এক জীবনে কিছুই পড়তে পারলাম না ...কতো কি যে পড়ার ছিলো ...!
            • আরজু নাসরিন পনি ২১/১০/২০১৩
              ব্যাপারনা...আমারও অনেক আফসোস...তারপরও যতটুকু পারছি ততটুকুই চেষ্টা করে যাচ্ছি বা কিছু আমিও অলস প্রকৃতির ।
              আর লিখতে লিখতেই টাইপিং স্পিড বেড়ে যাবে । না লিখলে বাড়বে কেমন করে ? অল্প অর্প করে লিখতে থাকুন ।
              অনেক শুভকামনা রইল ।।
 
Quantcast