www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

স্বপ্ন দিনের তুমি (৪র্থ অধ্যায়)

জীবনে চলতে চলতে নানা রকম জটিলতা এসে ভর করে। এসব জটিলতা অনেক সময় কাটিয়ে উঠা যায়না। মনের পরতে পরতে যেন মিশে থাকে কি এক নিরাশার ভেলা।মেঘলা দিনের মত জীবনের কানায় কানায় জমে থাকে কালো মেঘ।এ কালো মেঘরে আড়ালে জীবনটাকে লুকিয়ে রাখা যায়না। আসলে দুিট সম্পর্কের মাঝে মিশে থাকে আক অজানা আশংখা এবং আতংক্ যেটাকে ওভারকাম করা অনেকটা দুষ্কর।

একটা সম্পর্কের ভিতরে আরেকটা সম্পর্ক গড়ে উঠতে পারেনা। আর যদিও গড়ে উঠে তাহলে তাকে বৈধ সম্পর্ক বলা য়ায়না। অমিত আজ দুটানায় পড়ে গেছে। কি করবে সে। একদিকে লাভলী নামের মেয়েটা তার জীবনের এক বড় সম্পদ। অন্যদিকে আরেকটি মেয়ে তার জীবনে এসেছে লাল পাখা মেলে পরীর দেশ হতে । যাকে অমিতও মনে মনে ভালবাসে। রেমানাকে প্রথম দেখার পরই তার মনে নানা স্বপ্ন ঘুরাঘুরি করতে লাগল।
এই রোমানা নামের মেয়েটিকে সম্পের্ক তার জ্ন্ িছলনা। একদিন বিকেল বেলা সে এবং তার কয়েকজন কলিক মিলে টেংরাটিলা বাজারে গেল ঘুরতে । এর ই মধ্যে একটি মেয়ে বাজারে এসে রিকসা থেকে  নামল।মেয়েটিকে দেখে চোখ ফেরানো  যায়না। এত অপরুপ হতে পারে। এত সুন্দর মেয়েতো সে জীবনে আর কোনদিন দেখেনি। মনে মনে ভাবতে লাগল তাকে নিয়ে। কি করা যায় ভেবে পেলনা। শেষে খোজঁ নিয়ে জানতে পারল এ মেয়িট তার  বন্ধূ শামিমের ছোট্র বোন। সিলেটে শাহাজালাল বিশ্ব বিদ্যালয়ে  ৪র্থ সেমিষ্টারে পড়ে।

বিকেলে বসে আড্ডা দিতে দিতে প্রায় সন্ধ্যালগ্ন হয়ে এলো। এখনও মেয়েটি তার মনের ভিতর ঘুরাঘুরি করতে লাগল। এতদিন যে লাভলী নামের মেয়েটির জন্য পাগল প্রায় হয়ে গিয়েছিল আজ এই রোমানা নামের মেয়েটির জন্য সে পাগল হয়ে গেল। হায়রে  জীবন। লোকে সঠিক কথাই বলে চোখের আড়াল হলেই মনের আড়াল। এর বাস্তব প্রমান তো সে আজ নিজে।

শামীম বলল,দোস্ত চলো আজ আমাদের বাড়িতে। অনেক মেহমান এসেছে। তাছাড়া আমার ছোট বোন ও তো এসছে । চল গিয়ে দেখি বাড়িতে কি অবস্থা। আজ না হয় আমাদের বাড়িতে  খেয়ে দেয়ে যাবি।
অমিতের মনটা যেন কেমন কেমন করতে লাগল। এই রোমানা নামের মেয়েটিকে দেখার জন্য সে পাগল হয়ে গের । ইচ্ছে হলো শামিমের সাথে তাদের বাড়িতে চলে যাই। কিন্তু চাইলে ই তো যাওয়া য়ায়না। এখানে অনেক বাধা বিপত্তি রয়েছে,যা অতিক্রম করা যায়না। জীবনে চলতে গেলে যে কত কিছু ছাড় দিতে হয় তার কোন ইয়ত্তা নেই। আসলে জীবনটাই এমন । যা তুমি মণে প্রাণে চাইবে সে জিনিসটা তোমার কাছে এসে ধরা দিবেনা। আর যে জিনিসটা তুমি চাইবেনা ,তা অতি দ্রুত তোমার কাছে এসে ধরা দিবে।

আমার অন্যান্য কলিগরা যেতে রাজি নয়্ আমি আর কিছু না বলে চলে এ্রলাম। একা একা তো তাদের জোর করতে পারিনা। তাহলে হয়তো অন্য কিছু মনে করতে পারে।
তোল পাড় হয়ে যাওয়া এ জীবনে যেন কি এক হাহাকার। লাভলী নামের মরা নদীট শুকিয়ে আজ সেখানে জন্ম নিয়েছে এক ভালসার সাগর । সে  সাগবে একা একা আমি হাবু ডুবু খেয়ে মরছি। যে সাগরে বান্দু মাত্র কোন আশার ভেলা নেই । আছে শুধু জীবনে বেচেঁ থাকার একটুকু আশ্বাস।
এই নীল পরী তুমি যদি আমার হতে তাহলে আমার আর কিবা চাওয়া থাকতে পারে। তুমিতো আমার মনের গহীন কোনে এক প্রজাপ্রতির ডানার মত একটি সুখের আবাস গড়ে তুলেছ। তোমার জন্য কাদেঁ এই মন প্রান,কাদেঁ আমার দুনয়ন। তোমার জন্য বিরহে এই মন নির্ঘুম রাত কাটাই।জানি তোমার তো কিছুই হবেনা। শুধু আমর দুচোধে ব্যাথার নোনাজল এসে ভর করেছে।

কি যেন এত কিছু ভাবতে ভাবতে কখন যে ঘুমিয়ে পড়েছি, জানিনা। একজন নীড় হারা পাখির মত লাগছে নিজেকে। যেন কোন জনমানবহীন অচিনপুরে এই একা আমি তোমার জন্য্ হাজার বছর বসে ছিলাম। আর তুমি উড়াল পাখি হয়ে আমার হৃদয়াকাশে উড়ছ যেন রঙগিন প্রজাপ্রতি হয়ে। আমার সবটুকু নিঃশ্বাস ভরা ভালবাসা যেন তোমার জন্য সাজিয়ে রেখেছি আমার ছোট্র হদয় মাঝে। যেখানে ভালবাসার লাল গোলাপ দিয়ে মোড়ানো প্রতিটি স্বপ্নকনা। তোমাক পাওয়া তীব্র বাসনা মনের মাঝে লুকিয়ে রেখেছি। ভালসার স্বপ্ন মাখা প্রজাপতি দিয়ে আমি যতন  করে তুলেছি এক নীল রাজ্য । যেখানে শুধু তুমি নীীলমা প্রান্তর হয়ে বিরাজমান আমার মনের ছাদে।
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ৯৭৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৯/০৮/২০১৫

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • অভিজিৎ দাস ২৩/০৮/২০১৫
    ভালো
  • নাবিক ২০/০৮/২০১৫
    ভাল্লাগলো
  • জহরলাল মজুমদার ২০/০৮/২০১৫
    ...........................।
  • সবুজ আহমেদ কক্স ২০/০৮/২০১৫
    ভালো লাগা জানাচ্ছি
 
Quantcast