www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

কালো টিপ

আমরা যে নতুন ভবনে উঠেছি, সেটা সরকারি বাস ভবন। সরকারি কর্মকর্তা কর্মচারীদের কলোনি। অনেক দিন হল পায়ে আঘাত পেয়ে বাসায় বসে ছিলাম। একা একা কোথাও যাওয়া হয়না।
আজকে আমার চোখের সামনে দেখা দিলো পাঁচটি টিপ। আমার গোসল ঘরের বেসিনের আয়নাতে।এই বাসায় এসেছি মাস হয়, অথচ আমার নজরে আসেনি কালো চারটা আর লাল একটা টিপ। হয়তোবা কোন রমণী গোসলের আগে সযত্নে খুলে রেখেছিল তার মূল্যবান সৌন্দর্যের প্রতীক টিপ। হয়তোবা চুল ঠিক করতে গিয়ে খুলে রেখেছে মনের খেয়ালে।
হুমায়ুন আহমেদ একটা কথা বলেছিলেন,

ব্যবহার করা কপালের টিপটার আঠা নষ্ট হলেও মেয়েরা সেটা যত্ন করে রেখে দেয়।একজোড়া কানের দুলের একটা হারিয়ে গেলেও অন্যটা ফেলে না। পুরাতন শাড়িটা, ভাঙা চুড়িটা, নষ্ট হয়ে যাওয়া মোবাইল টা কাজে লাগবেনা জেনেও তুলে রাখে,সবকিছুর কারণ হল মায়া। মেয়েরা মায়ার টানে ফেলনা জিনিস ও ফেলে না ”
টিপ গুলোর দিকে একদৃষ্টিতে তাকিয়ে আমি সেই কথা গুলোই ভাবছিলাম। আর চিন্তা করছিলাম, যে নারী সামান্য টিপকে এতো মূল্য দেয়। সেই তো মা, বোন, মমতাময়ী, প্রেয়সী, । তার মনে মানুষের জন্য না জানি কত প্রেম। কাছের মানুষের জন্য না জানি তার প্রেম কতখানি।
নারী আসলেই সেই মহান সত্য। আর যার মমতা আর প্রেম এই ভুবনে রঙ দিয়েছে অনেক, নানান ভাবে নানান ধরনে, নানান প্রকৃতিতে।

১) যে নারীকে ঘুমন্ত অবস্থায় সুন্দর দেখায় সেই প্রকৃত রূপবতী। -হুমায়ূন আহমেদ

বিখ্যাত ব্যক্তিগত ই নারীর প্রেমে ছিল মগ্ন আমি কিবা করিব বর্ণনা। আর কি আছে সাধ্য।
কবি জীবনানন্দ দাশ বলেছেন

চুল তার কবেকার অন্ধকার বিদিশার নিশা,
মুখ তার শ্রাবস্তীর কারুকার্য; অতিদূর সমুদ্রের ’পর
হাল ভেঙে যে নাবিক হারায়েছে দিশা
সবুজ ঘাসের দেশ যখন সে চোখে দেখে দারুচিনি-দ্বীপের ভিতর,
তেমনি দেখেছি তারে অন্ধকারে; বলেছে সে , ‘এতোদিন কোথায় ছিলেন?’
পাখির নীড়ের মত চোখ তুলে নাটোরের বনলতা সেন।(বনলতা সেন কবিতা)

১) যে কথা লিখছিলাম, সেটা হল টিপ। লাল টিপ আর কালো টিপ। কারো ঘরের লক্ষী আর
কারো ঘরে প্রেয়সী। হয়তো রেখে যায় তার সৌন্দর্য, আর প্রেমের স্পর্শে জেগে উঠে এই জাগতিক ভালোবাসা।
নারীর টিপ শুধু কি টিপ। সেটা ভালোবাসা আর সৌন্দর্যের রাজধানী।
একটা কালো টিপ, ছোট একটা কালো টিপ। কত সুন্দর দেখায়।
যদিও বড় মোটা লাল টিপ আমার একেবারে পছন্দ না। লাল টিপের চাইতে কালো টিপ বেশি ভালো লাগে মেয়েদের।
নারী কালো হলেও সমস্যা নেই।
একটা শাড়ির সাথে কালো একটা টিপ আর তার সাথে খোলা চুল। এটাই যেন সৌন্দর্য বৃদ্ধির কারণ।
এর চাইতে বেশি আমি আর কি বলিব? কি বলার থাকতে পারে আমার।নারীর সৌন্দর্য আর নারীর মহান প্রেম সম্পর্কে যতো লিখবো শেষ হবেনা। তাই আমার লেখার আছে অনেক বলার আছে অনেক। শেষ হবেনা একটু কথাতে এইটুকু লেখাতে।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৫৬৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১১/০৫/২০২০

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast