www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

মন সম্পর্কে বিজ্ঞান কি বলে

বিজ্ঞানীরা বলছেন আপনার "মন" আপনার মস্তিষ্কে বা এমনকি আপনার শরীরের জন্যই সীমাবদ্ধ নয়।
আপনি হয়তো ভাবতে পারেন, আজকের দিনে অন্য ব্যক্তির মনের মধ্যে কী চলছে। আপনি কারো মহান মনের প্রশংসা করতে পারেন, অথবা তারা তাদের মনের উদারতার বাইরে আছে বলে মনে করতে পারেন । এমনকি আপনি আপনার নিজের মনকে প্রসারিত বা মুক্ত করার চেষ্টা করতে পারেন।আপনি মুক্ত ভাবে কিছু ভাবতে পারেন।
কিন্তু আপনার মনে প্রশ্ন আসতেই পারে মন কি? ধারণা সংজ্ঞায়িত করা যা একটি বিস্ময়করভাবে কাজ করে । মন হল চেতনার আসন, আপনার মনে হচ্ছে সারসংক্ষেপ এমনি হতে পারে । একটি মিনিট চিন্তা করুন মন ছাড়া, আপনাকে অর্থপূর্ণ জীবিত বিবেচনা করা যাবে না। তাই ঠিক কি, এবং যেখানে সঠিকভাবে বলতে গেলে কি এটা?
আমরা দেখেছি যে, সাধারণভাবে, মানুষ কিছু মানসিক ঘটনা-যেমন বিষণ্নতা এবং স্পর্শের মাধ্যমে তাপমাত্রা সনাক্ত করার ক্ষমতা - অন্যদের তুলনায় বৈজ্ঞানিক ব্যাখ্যা করার মতো আরও বেশি কার্যকর - যেমন গর্ব অনুভব করা বা প্রথম দর্শনে প্রেমের অভিজ্ঞতা।
দ্য ডেভিলস ডিকশনারি ইন, অ্যামব্রোস বীরস মনকে "মস্তিষ্কের গোপন বিষয়টির একটি রহস্যময় রূপ" বলে বর্ণনা করেছেন, যা নিজেকে বুঝা "ইহা নিজেকে চেনা, অথা নিজেকে বুঝা ছাড়া আর কিছু না" বা বোঝার নিরর্থক প্রচেষ্টা নিয়ে জড়িত।
বায়ার্সের ১৯১১সালের প্রকাশের পরে দীর্ঘসময় ধরে আত্মবিজ্ঞান সীমা সম্পর্কে প্রশ্ন উঠেছে। কোন এক কোরা ব্যবহারকারী জিজ্ঞেস করে: "মানব মস্তিষ্ক কি নিজেকে বুঝতে যথেষ্ট বুদ্ধিমান?" দ্য অনিয়ানের একটি বিদ্রুপমূলক শিরোনাম রিপোর্ট করেছে যে মনোবিজ্ঞানটি স্থগিত হয়েছে কারণ "ক্লান্ত গবেষকরা বলেছিলেন যে মন সম্ভবত নিজেকে অধ্যয়ন করতে পারে না।"
ঐতিহ্যগতভাবে, বিজ্ঞানীরা মস্তিষ্কের ক্রিয়াকলাপ হিসাবে মনকে সংজ্ঞায়িত করার চেষ্টা করেছেন: মস্তিষ্ক শারীরিক পদার্থ, এবং মস্তিষ্কের ক্লাসিক যুক্তি অনুযায়ী মস্তিষ্ক মনিটরিং নিউরনের সচেতন অংশ মাত্র ।তারা বলতে চেয়েছে নিউরনের একটি পার্টস হিসেবে চিন্তা ও মনকে ব্যাখ্যা করতে।
কিন্তু ক্রমবর্ধমান প্রমাণ দেখায় যে মস্তিষ্কে মন আপনার মস্তিষ্কের শারীরিক কর্মকাণ্ডের বাইরে চলে গেছে।
কোন সন্দেহ নেই, মস্তিষ্ক একটি অবিশ্বাস্যভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু আমাদের মন আমাদের কপালে বা এমনকি আমাদের শরীরের মধ্যেই সীমাবদ্ধ নয়, এটি ডিএন সিগেল, ইউসিএল স্কুল অফ মেডিসিনের মনস্তাত্ত্বিক অধ্যাপক এবং সম্প্রতি প্রকাশিত একটি বই, বইটির নাম
Mind: A Journey to the Heart of Being Human।।।








তাই সঠিক ভাবে জানতে আরো অধ্যায়ন চাই। চাই অধ্যাবসায়।
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ৪৬৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৩/১০/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast