www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

স্বপ্ন কি এটার মৌলিক কারণ কি

স্বপ্ন কি? এটার মৌলিক কারণ কি?
লোকেরা যখন ঘুমায় তখন স্বপ্ন দেখে কিন্তু এর বৈজ্ঞানিক ব্যাখ্যা কি? স্বপ্ন কি এবং কেন আমরা স্বপ্ন দেখি?এই প্রশটা সবার মনেই জাগে। আমরা জানতে চাই।
সবাই স্বপ্ন দেখে। এমনকী যারা দাবি করে তারা স্বপ্ন দেখে না, সম্ভবত তাদের স্বপ্নই তারা মনে রাখতে পারে না। স্বপ্ন কী এবং স্বপ্নের অর্থ কী তা বোঝার চেষ্টা করে হাজার হাজার বছর ধরে লোকেরা তাদের মস্তিষ্ককে র্যাকিং করছে। 2017 সালেও, আমরা স্বপ্নের ব্যাখ্যা অনুসারে আরও অনেক কিছু নতুন তথ্য সম্পর্কে অবগত হলাম না। যাইহোক, আমরা মনে করি আমরা স্বপ্ন কি সম্পর্কে একটি বা দুই কিছু জানি। এবং আমরা এখানে তা সম্পর্কে কিছু বলতে পারি ।
স্বপ্ন একটি ব্যক্তির অবচেতন মূলক একটি বিশেষ অবস্থা, ঘুমের সময় জ্ঞানীয়, মানসিক এবং সংজ্ঞাবহ ঘটনা ভরা হয় যা তার নিয়ন্ত্রণ থাকে না । যে স্বপ্ন দেখে সে স্বপ্নে তার কোন নিয়ন্ত্রণ পায় না: তারা যা দেখে, অনুভব করে, অভিজ্ঞতা নেয় এবং আরও কিছু করে।
ওয়্যারড মনোবিজ্ঞানী ডেভিড বিলিংটনকে জিজ্ঞাসা করেন, ড্রিম রিসার্চ ইনস্টিটিউট থেকে এমএ এবং সহ-লেখক
নিউরালের ড্রিমিংয়ের সম্পর্ক, ডাঃ ফ্রান্সেসাস সিস্লারি, স্বপ্ন কি এবং কী, যদি কিছু উপস্থিত কিছু হয়, তাহলে এর মানে কি?
১)স্বপ্ন কি?
স্বপ্ন এমন একটি চেতনার স্থান বা সময় , আপনি ঘুমের ভিতরে যখন থাকেন, সেটা এমন একটি অভিজ্ঞতা যা আপনি দেখতে অনুভব করতে পান ঘুমের দেশে। , ডা সিসলারি বলেন
"যখন আপনি কিছু স্বপ্ন দেখেন তখন আপনার অভিজ্ঞতা এমন একটি অভিজ্ঞতা যা বিভিন্ন উপায়ে জাগরণের অভিজ্ঞতার অনুরূপ। আপনি জিনিসগুলি শুনতে পান, আপনি জিনিসগুলি দেখেন, আপনার আবেগ আছে এবং অভিজ্ঞতাটি বাস্তব, অবশ্যই এটি কল্পনাপ্রসূত, তবে অভিজ্ঞতাটি বাস্তব।"
২) আমরা কেন স্বপ্ন দেখি?
দ্য ইন্টারপ্রেটেশন অফ ড্রিমস-এ লেখা, সিগমন্ড ফ্রয়েড প্রস্তাব দিয়েছেন যে স্বপ্ন শুধুই সেটাই প্রকাশ করে যা আমরা আমাদের জেগে থাকা জীবনে তৈরি করেছি।সহজ কথায় জেগে থাকা জিন্দেগী তে আমরা যা ভাবি যা করি, করতে চাই স্বপ্ন তারই প্রতিফলন।
যদিও এটি ব্যাপকভাবে হ্রাসকারী হিসাবে সমালোচিত হয়েছে, কয়েক দশক পরে, স্বপ্নের পিছনে কেন এখনও বিতর্কের জন্য উঠে এসেছে নানান তথ্য।
বিলিংটন ওয়্যারডকে বলেছিলেন যে সঠিক ভাবে বলতে গেলে স্বপ্নের মাঝে স্বপ্নগুলির কোনো কার্যকারিতা নেই এবং তার পরিবর্তে এটি হল মস্তিষ্কের ফাংশনগুলির উপজাতীয় হতে মস্তিষ্ক কে গুছানো বা মেমোরি পুনর্ঘটন করা হতে পারে, "যেমন ঘুমের সময় নিউরনের 'পরিচ্ছন্নকরণ' বা সাজানো।
Billington told WIRED that strictly speaking dreams may not have a function and instead be a byproduct of other brain functions, "such as the 'cleansing' of neurons during sleep."
But, there are other hypotheses - like Antti Revonsuo's theory that explores whether dreams are a function to practice survival scenarios while sleeping. "The body gets the rest it needs and we can live out simulations without putting the body in danger," he said.
যেকোন জিনিস ঘুমের ভেতর স্বপ্নে জটিল গোলকধাঁধার মধ্য দিয়ে উপস্থাপিত হলে ভালোভাবে উপলব্ধি করা যায়। গবেষকরা দেখেছেন যে মানুষের মস্তিষ্কে কিছু কিছু স্মরণ প্রক্রিয়া স্বপ্ন দেখার মাধ্যমে ঘটে। তার মানে স্বপ্ন দেখা হচ্ছে সেই সময় মাথায় সেই প্রক্রিয়াটা ঘটছে।
১৯৮৩ সালের এক নিউরো-বায়োজলিক্যাল থিওরী বলে যে স্বপ্ন দেখা হল “রিভার্স লারনিং”। এই থিওরী বলে যে গভীর ঘুমের সময় মানুষের মস্তিষ্ক নিউরাল সংযোগ গুলোকে রিভিউ করে এবং অদরকারীগুলোকে বাদ দিয়ে দেয়। মানুষের যে স্বপ্নদেখা তা এই প্রক্রিয়ার ফলাফল। এই প্রক্রিয়া ছাড়া মস্তিষ্ক অদরকারী জিনিসের চাপে ভরে যাবে এবং ক্ষতিকর চিন্তা দরকারী চিন্তাকে খেয়ে ফেলবে।
মানুষের মস্তিষ্ককে ঠিকমত সচল রাখতে প্রয়োজন নিয়মিত দীর্ঘমেয়াদী স্মৃতি তৈরি করা আর সেগুলোকে রক্ষা করা। তাই যখন বাইরের প্রভাব কমে যায়, অর্থাৎ গভীর ঘুমের সময়, তখন মানুষের মস্তিষ্কের জমানো ডাটাগুলো নিয়ে নাড়াচাড়া শুরু করে, যা আমাদের কাছে চিন্তা ও অনুভূতি হিসেবে ধরা দেয়। আর এই প্রক্রিয়ার ফলে আমরা স্বপ্ন দেখি। অনেকটা কম্পিউটারের স্ক্রিনসেভারের মতো যাতে সবসময় কোনো না কোনো ছবি চলতে থাকে যেন মস্তিষ্ক কখনো পুরোপুরি বন্ধ না হয়।
Sigmund Freud তার Introduction to Psychoanalysis এর ২৩ তম লেকচারের শেষ অংশে এই কল্পনা নিয়ে কথা বলেছেন। কল্পনার কথা বলতে গিয়ে তিনি মানব মনকে তিন ভাগে ভাগ করেছেন।
1) conscious
2) subconscious
3) unconscious
বিজ্ঞানীরা বলছেন, স্বপ্ন হচ্ছে মানুষের এমন এক মানসিক অবস্থা যাতে ঘুমের মধ্যে অবচেতনভাবে অনুভব করা যায় কিছু ঘটনা। যেসব ঘটনা কাল্পনিক হলেও স্বপ্ন দেখার সময় সত্যি বলে মনে হয়। পুরানো অভিজ্ঞতার টুকরো টুকরো স্মৃতি সম্ভব অসম্ভব সব ঘটনার রূপ নেয়। যদিও এ নিয়ে অনেক বিতর্ক রয়েছে। অন্যদিকে ফ্রয়েড বলেন, স্বপ্ন মূলত মানুষের গোপন আকাঙ্ক্ষা এবং আবেগের প্রকাশ। যা বেশিরভাগ ক্ষেত্রে স্মৃতি দ্বারা প্রভাবিত।
** স্বপ্নে মানুষ কোনো নতুন মুখ তৈরি করতে পারে না। চেনা মুখই ঘুরে ফিরে দেখা যায়।স্বপ্নে আমরা যেসব মুখ দেখি তা জীবনের কোন না কোন সময় আমরা বাস্তবে দেখে থাকি হয়তো আমরা ভুলে যাই কিন্তু ব্রেইনের কোন অংশে থেকে যায়
তথ্য ও উপাত্ত ===বিভিন্ন গভেষনা মূলক ইংরেজি ব্লগ।তাই গভেষকদের নাম উল্লেখ আছে।।
আশা করি আগামীতে আরো সংগ্রহ করতে পারবো।।।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৮০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০২/১০/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast