www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

তাহলে রেল যাত্রাও কি চিন্তার কারন

আজ একটু রেল যোগাযোগ ব্যবস্থা নিয়ে কথা বলি। সড়ক,নৌ ও আকাশপথ কোথাও নিরাপদ যোগাযোগ ব্যবস্থা নেই। থাকার ভিতর আছে একটু রেল পথে। এখন মানুষ রেল ব্যবস্থার উপর আস্থা হারিয়ে ফেলছে। কেন এখন এত রেল দুর্ঘটনা হচ্ছে? ৫৪ হাজার কোটি টাকা রেল ব্যবস্থায় বাজেট করা হলেও রেলে তেমন কোন উন্নতির ছাপ দেখছি না। যে সরকারই আসছে না কেন সবাই বলছে রেলে আর্থিক ক্ষতি হচ্ছে। গবেষনায় দেখা যায় রেলে যদি ৭৫% যাত্রী হয় তাহলে রেলে আর্থিক ক্ষতিতো হবেই না বরং কিছুটা লাভ হবে। এখন কথা হচ্ছে রেলে কি ৭৫% যাত্রী হয় না? তাছাড়া পুরাতন রেলগুলো যথাযথ মেরামতের সিদ্ধান্ত না নিয়ে নতুন রেলের প্রতি বেশি ঝুকে যাচ্ছে। তাই দুর্ঘটনাও বেশি হচ্ছে। এছাড়া রেলে এখনো ১৪ হাজারের মত ছোট বড় পদ খালি আছে,এই পদের কাজগুলো কারা করছে? নিশ্চয় এখন যারা আছে তাদের দিয়ে ওভারটাইম করানো হচ্ছে। একজন মানুষকে দিয়ে ৮ ঘন্টার পরিবর্তে ১৬ ঘন্টা কাজ করালে দুর্ঘটনা তো ঘটবেই। আবার রেল দুর্ঘটনা তার তদন্ত করছে কারা ঊর্ধ্বতন রেল কর্মকর্তা দিয়ে তার মানে দাড়াচ্ছে বড় চোরদের দিয়ে ছোট চোরদের বিচার করা। একটি বিভাগের বিচার কি ঐ বিভাগের কোন কর্মকর্তা দিয়ে সঠিক বিচার হয়? ঐ তদন্তগুলো যদি সঠিকভাবে হতো তাহলে আজ অনিয়ম ও দুর্ঘটনা হতো না আর এত মানুষও মারা যেত না এবং এতগুলো পরিবারের আহাজারিতে আকাশ ভারি হয়ে উঠতো না। আমরা চাই আমাদের একটি নিরাপদ যোগাযোগ ব্যবস্থা আর একটি নিরাপদ জীবন।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৫৩০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৫/১১/২০১৯

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast