www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

একুশ আমার অহংকার

১৯৫২ সালে ভাষার জন্য এদেশের দামাল ছেলেরা রক্ত দিলেও মূল চক্রান্ত কিন্তু দেশভাগেল সময় হতেই চলে এসেছে। পশ্চিম পাকিস্তানিরা বিভিন্ন ভাবে আমাদের উপর তাদের উর্দু ভাষাকে আমাদের উপর চাপিয়ে দিতে চেয়েছে কিন্তু বাংলার ছেলেরা তা হতে দেয়নি তারা বুঝতে পেরে ছিল যে এদেশের ভাষা যদি উর্দু হয় তাহলে আমাদের সংস্কৃতি ভুলে যেতে হবে, ভুলে যেতে হবে পৃথিবীর সবচেয়ে সুন্দর ও শ্রুতিমধুর ডাক মা। তাই প্রতিবাদ শুরু করল। প্রথম দিকে এটি ছাত্রসমাজের মধ্যে সীমাবদ্ধ থাকলেও পরবর্তীতে সকল পেশাজীবি মানুষের মধ্যে ছড়িয়ে পড়ল। পশ্চিম পাকিস্তানি শাসকগোষ্ঠী বুঝতে পারল এদের এভাবে দাবিয়ে রাখা যাবে না তখন তারা সর্বত্র ১৪৪ ধারা জারি করল কিন্তু বাঙলার ছেলেরা কি মাথা নত করবার তারা সূর্যসেন, তিতুমীর উত্তরসূরী। তারা ১৪৪ ধারা ভঙ্গ করে বাংলাভাষার দাবিতে মিছিল করতে লাগল। আকিস্মিকভাবে পাকিস্তানিরা মিছিলের মধ্যে গুলি চালায়। শহীদ হন ছালাম, রফিক, শফিক, বরকতের মত অসংখ্য নারী পুরুষেরা। পৃথিবীতে একমাত্র ঘটনা যে মাতৃভাষা রক্ষার জন্য কোন জাতি তাদের দেহের তাজারক্ত বিলিয়ে দিল। সবচেয়ে অবাক লাগে, যে পাকিস্তানিরা আমাদের ভাষা উর্দু করতে চাইল তারাই কিনা আজ মাতৃভাষা দিবস পালন করে। আমার এক বন্ধুর যে কিনা অনেকদিন যাবত পাকিস্তানে আছে, তার বরাতে জানতে পারলাম পাকিস্তানের অনেক জায়গায় প্রভাতফেরীও হয়। সকল ভাষা শহীদদের প্রতি অন্তরের অন্তস্থল থেকে শ্রদ্ধা ও ভালবাসা জানাচ্ছি।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৬৪৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৪/০৩/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast