www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ঢাকা ভিত্তিক উন্নয়ন পরিকল্পনা বাংলাদের জন্য কি আধৌও মঙলময়

প্রিয় শহর ঢাকার বর্তমান পরিস্থিতি খুবই শোচনীয়। ঢাকা অনেক আগেই বসবাসের যোগ্যতা হারিয়ে ফেলেছে। তবুও রাজধানী ঢাকা সবার প্রিয় শহর। যদিও বিভিন্ন সমস্যায় জর্জরিত হয়ে প্রাণহীন হয়ে পড়েছে প্রিয় এই শহর।
ঢাকাকে তার প্রাণ ফিরিয়ে দিতে বর্তমানে বেশ কিছু উদ্যোগ নেয়া হয়েছে, করা হয়েছে নানামুখী উন্নয়নমূলক কর্মকান্ড। ইতিমধ্যেই ঢাকা শহরের প্রধান সমস্যা যানজট নিরশনের লক্ষ্যে নির্মান করা হয়েছে একাধিক ফ্লাইওভার। এছাড়াও রয়েছে মেট্রো রেল নির্মানের পরিকল্পনা। এসব বিষয় সত্যিই প্রশংসনীয়।
কিন্তু ঢাকাকে তার স্বরূপ ফিরিয়ে দিতে যেসকল পরিকল্পনা করা হয়েছে তার পুরোটাই ঢাকা ভিত্তিক। ঢাকা ভিত্তিক এসব পরিকল্পনা কতটা সঠিক এবং এগুলো কি আধৌও ঢাকাকে প্রাণ ফিরিয়ে দিতে পারবে?
ঢাকা শহরের প্রথম ও প্রধান সমস্যা হচ্ছে অধিক জনসংখ্যা। কাজেই ঢাকাকে বসবাস যোগ্য ও প্রাণ চঞ্চল করে তুলতে হলে প্রথমত প্রয়োজন হলো অধিক জনসংখ্যার চাপ থেকে রক্ষা করা।
উন্নত জীবনের আশায় প্রতিনিয়তই গ্রাম অঞ্চল থেকে বহু মানুষ পাড়ি জমায় ঢাকায়। শহরমুখী এসব মানুষের কারণে ঢাকায় বাড়ছে অধিক জনসংখ্যার চাপ যা ঢাকার জন্যে খুবই ঝুকিপূর্ণ। প্রকৃত অর্থে ঢাকার উন্নতি করতে হলে এসব ঢাকামুখী মানুষগুলোকে গ্রামে থাকতে অনুপ্রানীত করতে হবে।
আর মানুষ তখনই ঢাকামুখী হওয়া থেকে বিরত হবে যখন ঢাকার বাইরে পাবে উন্নত জীবনের নিশ্চয়তা। তাই ঢাকার পাশাপাশি দেশের অন্যান্য শহরগুলোরও জরুরী ভিত্তিতে উন্নয়ন প্রয়োজন।
ঢাকার বাইরে অধিকাংশ শহরই অবহেলিত। এসব শহরগুলোতে রয়েছে উন্নত জীবন-যাপনের উপাদান যেমন শিক্ষা প্রতিষ্ঠানের অভাব, সুচিকিৎসার অভাব, যাতায়াত ব্যবস্থার অসুবিধাসহ আরোও নানামুখী সমস্যা। এসব কারণে মানুষ বাদ্য হয়ে ঢাকামুখী হয়।
কাজেই কেবল ঢাকামুখী পরিকল্পনা নয় বরং ঢাকাসহ অন্যান্য শহরগুলোরও উন্নয়ন করা জরুরি। কেননা মানুষ যখন নিজ এলাকাতেই উন্নত জীবন-যাপন করতে পারবে তখন আর ঢাকামুখী হওয়া থেকে বিরত হবে। এর ফলে ঢাকার উপর থেকে কমবে বাড়তি জনসংখ্যার চাপ।
ঢাকা ভিত্তিক এসব উন্নয়ন পরিকল্পনা বাংলাদের জন্য যে আধৌও মঙলময় নয় তা যে কারো অনুমেয়। কেননা গোটা দেশকে অবহেলা করে কেবলমাত্র রাজধানীর উন্নয়ন করে দেশের উন্নয়ন সম্ভব নয় এমনকি ঢাকার উন্নয়ন কর্মকান্ডগুলোরও প্রকৃত ফল ভোগ করা সম্ভব নয়।
মনে রাখতে হবে গোটা দেশের উন্নয়নের মাধ্যমেই বাংলাদেশকে সফল দেশ হিসেবে গড়ে তুলা সম্ভব। কেবল ঢাকা ভিত্তিক উন্নয়ন দেশের জন্য মঙলময় নয় এমনকি দেশের উন্নয়ন সম্ভবও নয়। তবে হ্যাঁ ঢাকার উন্নয়নের গুরুত্ব ও প্রয়োজনীয়তা অপরিসীম। তার অর্থ এই নয় যে অন্যান্য শহরগুলোকে উপেক্ষা করে কেবল ঢাকার উন্নয়ন করতে হবে। ঢাকার পাশাপাশি দেশের বিভাগীয় শহরগুলোকেও সমান গুরুত্ব দেয়া প্রয়োজন। তবেই দেশের উন্নয়ন হবে, আসবে সফলতা
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৮২৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৮/০২/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • একমত।
    • সৈয়দ আলি আকবর, ১৩/০৩/২০১৬
      thank
 
Quantcast