www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

অগ্রজরা জন্মাবেনা এই দেশে

একটি দেশ তথাকথিত একটি রাষ্ট্রের সকল জনগন অগ্রজ হয়ে জন্মায় না। সবার কাছে দেশটাকে বিশ্বের মানচিত্রে মেলে ধরার ক্ষমতা থাকেনা। কোটি কোটি জনগনের মাঝ থেকে হাতেগুনা কিছু মানুষই অগ্রজ হয়ে জন্মে। যাদের হাত ধরে দেশ ও দেশের জনগন পরিচিতি পায় বিশ্ব মাঝে। আর তারা হন দেশের কাছে স্মরণীয় বরনীয়। কিন্তু দুঃখজনক হলেও একথা সত্য যে আমাদের দেশে অগ্রজ জন্মাতে নেই। জন্মাতে নেই কোন গুণী লোকের। প্রচন্ড ক্ষোভ নিয়ে আজ লিখতে হচ্ছে বাংলার এক কৃতি সন্তানের কথা। যার হাত ধরে সারা বিশ্বে মাথা উঁচু করে বাংলাদেশের পরিচয় হয়েছে আরো একবার, যিনি কুড়িয়ে এনেছিলেন দেশের জন্য গৌরবের নোবেল পুরষ্কার। ড. মুহাম্মদ ইউনূস বাংলাদেশের জন্য এক গৌরবের নাম। নোবেলজয়ের মধ্য দিয়ে এই মানুষটি বিশ্বের সাথে বাংলাদেশকে পরিচয় করিয়ে দিয়েছিলেন সগৌরবে।
অথচ আজ এই মানুষটিই চরম অবহেলিত, লাঞ্ছিত হতে হয় তাকে বার বার। বর্তমান সরকারের তো অনেকটা সাপে নেউলের মত সম্পর্ক ড. ইইনূসের সাথে। একজন কৃতি সন্তান তার দেশ ও জাতির কাছ থেকে পাবে গভীর মূল্যয়ন এটাই স্বাভাবিক। অথচ ড. ইউনূসের বেলা হয়েছে ঠিক তার উল্টো তার কৃতিত্বকে মূল্যয়ন করা তো দূরে থাক উল্টো, তার প্রাপ্তিটাকেই অস্বীকার করা হয়।
এর জন্যেই কি বাংলাদেশে অগ্রজদের জন্ম হতে নেই। যোগ্য লোকদের দেয়া হয় না প্রাপ্য সম্মান এবং করা হয়না সঠিক মূল্যয়ন তাই হয়ত আমাদের দেশে জন্ম হয় না গুণী লোকের।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৭৫৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৭/০২/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • ধ্রুব রাসেল ০৮/০২/২০১৬
    চরম সত্য কথা তুলে ধরার জন্য অসংখ্য ধন্যবাদ।
  • অনেক সুন্দর
 
Quantcast