www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বলছিলাম অভিজ্ঞতা থেকে বাংলাদের রাজনীতির বর্তমান পরিস্থিতি নিয়ে কিছু কথা

বলছিলাম অভিজ্ঞতা থেকে বাংলাদের রাজনীতির বর্তমান পরিস্থিতি নিয়ে কিছু কথা। আজ আবারও বলতে হচ্ছে। আসলে আমাদের এক দল ক্ষমতায় টিকে থাকতে ও আরেক দল ক্ষমতা লাভ করতে এতটাই মরিয়া হয়ে উঠেছেন যে আজ আর অন্য কিছুর দ্বার তারা দ্বারতে রাজি নন। ক্ষমতার জন্য যা ইচ্ছে করতে তারা প্রস্তুত। কিন্তু পাঁচ বছরের প্রবাস জীবনে পশ্চিমা রাজনীতির যে উজ্জ্বল অভিজ্ঞতা লাভ করেছি তা থেকে আজ আমাদের দেশের চলমান পরিস্থিতিকে আমি রাজনীতি না বলে বলবো ব্যাক্তিগত দাঙ্গা। দেখুন নিজেদের স্বার্থে কি করে এরা নিয়মকানুন ও নানান ব্যাপারে পরিবর্তন আনেন। আজ ছিল ঢাকা উত্তর দক্ষিণ ও চট্রগ্রামের সিটি কর্পোরেশনের নির্বাচন। কিন্তু ক্ষমতা টিকিয়ে রাখতে সরকারী দল ব্যাপক ভোটকার্চুপি করেন। এই তথ্য বেরিয়ে যাবার ভয়ে কোন সাংবাদিকদের ঢুকতে দেয়া হয়নি কোন ভোট কেন্দ্রে। পুলিশের নির্যাতনের স্বীকার সাংবাদিকরা। এখন প্রশ্ন হচ্ছে এগুলো কি গনতন্ত্রের পরিপন্থী নয়। এটি কি কোন স্বাধীন রাষ্ট্রের জন্য আদৌ কাম্য? অবশ্যই না। আপাদের এমন আচরণ মেনে নিতে পারতাম যদি তা হত দেশ ও জনগনের স্বার্থে। কিন্তু আপনারা তো আপনাদের নিজেদের স্বার্থে এমন করছেন। আর আপনাদের এমন করার কারণে আজ আমাদের ভবিষ্যৎ অন্ধকার হয়ে পড়ছে। অনিশ্চিত ভবিষ্যতের দিকে ধয়ে যাচ্ছে বাংলাদেশ। নিজেদের স্বার্থে পুলিশকে ব্যবহার করছেন। ফলে দিন দিন জনগন আস্থা হারিয়ে ফেলছে পুলিশের উপর থেকে। যার কারণে গোটা জাতি রয়েছে অনিশ্চয়তায়। এমন পরিস্থিতির জন্যেই কি আপনারা ক্ষমতা চান? একটি রাষ্ট্রের রাজনৈনিক পরিস্থিতির উপর নির্ভর করে সে দেশের শান্তি শৃংখলা। আমাদের দেশের চলমান এই রাজনৈতিক সংকটের কারণে আমাদের ভবিষ্যত হয়ে পড়েছে অনিশ্চিত। কি হবে অদুর ভবিষ্যতে বাংলাদেশের। গনতন্ত্র স্বাধীনতা এগুলো বলে আপনারা চিৎকার করছেন অথচ নিজেদের স্বার্থে গনতন্ত্র ও স্বাধীনাকেই গলা টিপে হত্যা করছেন। এটা রাজনীতি হতে পারে না। রাজনীতি করবেন জনগনের জন্যে তা না হলে রাজনীতির কোন প্রয়োজন আছে বলে আমি মনে করি না। আপনার দ্বারা জনগন উপকৃত হলে আমি হলফ করে বলতে পারি আজকের মত এমন লজ্জাজনক পথ অবলম্বন করতে হবে না জনগনই আপনাকে বার বার ক্ষমতায় আসার সুযোগ করে দেবে। মুখে মুখে নয় প্রকৃত অর্থেই দেশপ্রেমিক হন তাহলেই দেশ ও জাতির জন্যে কিছু করতে পারবেন। মনে রাখবেন দেশ ও জাতির জন্যে কিছু করতে হলে কেবল ক্ষমতার প্রয়োজন হয় না। প্রয়োজন হয় নিঃস্বার্থ মন মানসিকতার। তাই অনুরোধ করবো স্বার্থের রাজনীতি পরিহার করুন নিঃস্বার্থ মনোভাব সৃষ্টি করুন তবেই দেশ ও জাতির কল্যান সাধন সম্ভব।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ১০৪৩ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৯/০৪/২০১৫

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast