www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

শহীদ তনয়ের স্বপ্ন


প্রতিদিনের মত আজও আছরের পর খেলতে বেরিয়েছে নাহিদ । কিন্তু মাঠে খেলার মত আজ কাউকে পেল না । 'আজ ওরা গেল কোথায় ?' নিজেকে প্রশ্ন করে সে । হঠাত্‍ তার মনে পড়ল, আজ গরুর বাজার, সবাই নিজ নিজ বাবার হাত ধরে হাটে গরু কিনতে গিয়েছে । মনটা খারাপ হয়ে গেল নাহিদের । নিজের অজান্তে চোখের দু'কোণা সিক্ত হয়ে উঠল । দীর্ঘশ্বাস ছেড়ে বিড়বিড় করে বলল, 'যদি আব্বু থাকতেন, আমিও...'
গলা আটকে গেল তার । ধীরপদে হেঁটে বাড়িতে ফিরে আসে নাহিদ । মায়মুনা বেগম বিষণ্ণ মনে ছেলেকে ফিরে আসতে দেখে বললেন, 'কী হয়েছে বাবা ? মন খারাপ কেন ?'
'মা...' বলে ফুঁপিয়ে উঠল সে । মায়মুনা বেগম ছেলেকে বুকে জড়িয়ে ধরে চুলে বিলি কাটতে কাটতে বললেন, 'কী হয়েছে বাবা, আমাকে খুলে বল !'
'বাবা কি আর আসবেন না মা ? আমাকে নিয়ে কি হাটে গরু কিনতে যাবেন না তিনি ?'--কথাগুলো বলে ডুঁকরে কেঁদে উঠল নাহিদ । মায়মুনা বেগম ছেলেকে সান্ত্বনা দেওয়ার ভাষা খুঁজে পান না, মুখ থেকে কোন কথাই বের হচ্ছে না তার, অশ্রুতে ছলছল করে ওঠে চোখ দুটো । প্রিয় স্বামীর সুন্দর মুখটি চোখের সামনে ভেসে ওঠে তার, মনে পড়ে ৫ মে'র ভয়াল রাতের কথা,
যে রাতে জালিম সরকার তার ভালবাসার মানুষটিকে চিরদিনের জন্য আলাদা করে দিয়েছিল তার কাছ থেকে । কী অপরাধ ছিল মানুষটির ? প্রিয় নবীর (সাঃ) শত্রুদের শাস্তি চাওয়াটাই কি তার অপরাধ ছিল ?-- নিজেক প্রশ্ন করেন মায়মুনা । ছেলেকে বুকে নিয়ে নীরবে কেঁদে চলেছেন তিনি । মায়ের আঁচলের উষ্ণতায় ধীরে ধীরে চোখে ঘুম নেমে আসে নাহিদের । চলে যায় এক অবাক স্বপ্নের জগতে ।

স্বর্ণের বিশাল প্রাসাদ । চারদিকে নানা রকম ফুলগাছের সমারোহ। প্রজাপতিরা উড়ে বেড়াচ্ছে এ-ফুল থেকে সে-ফুলে । প্রাসাদের জানালার পাশে বসে তা উপভোগ করছে নাহিদ । পাশে বাবা ফারুক হোসেন ও মা মায়মুনা বেগম বসে আছেন । মাঝে মাঝে হিমশীতল বাতাস এসে শান্তির পরশ বুলিয়ে দিচ্ছে তাদের শরীরে । সবাই নীরব । নীরবতা ভাঙলেন ফারুক হোসেন, বললেন, 'চলো বাবা, হাটে যাই । আজ কুরবানির জন্যে সুন্দর একটা গরু কিনব ।' 'সত্যি...' বলে আনন্দে লাফিয়ে ওঠে নাহিদ ।
'কী হয়েছে বাবা ?' মায়মুনা বেগমের উদ্বিগ্ন কণ্ঠ । বিষ্ফারিত চোখে ছেলের দিকে তাকালেন তিনি । নাহিদও অবাক চোখে তাকিয়ে আছে মায়ের দিকে। 'বাবা কোথায় মা ? সুন্দর বাড়ি, ফুলবাগান, প্রজাপতি...এসব কোথায় মা ?' ছেলের প্রশ্ন শুনে মায়মুনা বেগমের মুখে মৃদু হাসি ফুটে উঠল । আনন্দের একটা ঝিলিক ছড়িয়ে পড়ল পুরো চেহারায় । ছেলেকে বললেন, 'এটা স্বপ্ন ছিল বাবা । তুমি স্বপ্নে জান্নাতে গিয়েছিলে বাবার কাছে । একদিন সত্যি সত্যিই আমরা সেখানে যাব, ওখানে তোমার বাবা আমাদের অপেক্ষায় আছেন ।'
মসজিদ থেকে মাগরিবের আযানের সুমধুর ধ্বনী ভেসে আসল । মায়মুনা বেগম মাথার কাপড়টা কপালের দিকে টেনে দিলেন । ছেলের মাথায় হাত বুলিয়ে দিয়ে অজু করতে চললেন গোসলখানার দিকে। নাহিদও মায়ের সাথে যেতে লাগল ।
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৯৪৬ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৫/০৫/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast