www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

শীতের রান্না মুশি ফ্রাই

[ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করা হচ্ছে রান্নাবান্না ( বিষয়শ্রেণী ) বিভাগটি চালুর জন্যে। ]

উপকরণ :

2 বড়ো চামচ ‌তেল, 2টি ছাল-ছাড়ানো মাঝারি সাইজের হাঙ্গর বা 5টি শিশু-হাঙ্গর, 2 বড়ো চামচ কাশ্মিরী লাল লঙ্কা গুঁড়ো, 1.5 বড়ো চামচ হলুদ গুঁড়ো, 1 বড়ো চামচ নারিকেলজাত ভিনিগার, 2 বড়ো চামচ ভাতের ময়দা এবং স্বাদমতো নুন।  



রন্ধন-প্রণালী :

মাছবিক্রেতাকে ছোটো ছোটো কিউব করে কেটে দিতে বলতে হবে। আর সুপারমার্কেট থেকে ফ্রোজন কিনলে কাটাই পাওয়া যায়।

ভালো করে হাঙ্গরের টুকরোগুলি জল দিয়ে ধুয়ে ফেলতে হবে। কাশ্মিরী লাল লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, ভিনিগার আর নুন একত্রে মিশিয়ে পেস্ট বানাতে হবে এবং টুকরোগুলির ওপরে লাগাতে হবে। 20 মিনিট ম্যারিনেট করতে হবে।

ফ্রাইং প্যানে তেল নিয়ে গরম করতে হবে। ধোঁয়া উঠতে আরম্ভ করলে মিডিয়াম আঁচ করে দিতে হবে।

একটি থালায় ভাতের ময়দা ভালো করে ছড়িয়ে দিতে হবে। পেস্ট মাখানো হাঙ্গরের টুকরোগুলিতে ভালো করে সেই ময়দা মাখাতে হবে কোটিঙের জন্যে।

অল্প পরিমাণ তেলে ভাজতে হবে যতোক্ষণ পর্যন্ত না টুকরোগুলি কালচে সোনালী-বাদামি হচ্ছে।

গরমগরম পাঁউরুটির সঙ্গে পরিবেশন করতে হবে।  আর সেই সাথে যদি এক পাত্তর বুড়োবাবা হয়ে যায় তবে তো সোনায় সোহাগা!



খাদ্যগুণ :

ভিটামিন এ, সি, আয়রন এবং ক্যালসিয়াম সমৃদ্ধ এই ডিশটির উৎপত্তি গোয়ায়।

( তথ্যসূত্র : ফ্লেভর্সবমুম্বাই )
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ৭৭৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৪/১২/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • ভাই পোষ্ট টি আমার বিয়ের পর আমার বৌ কে দেখাবো। আর এখন যদি পারেন তাহলে একটু তৈরী করে পাঠিয়ে দিবেন প্লিজ............
    • অগ্নিপক্ষ ০৭/১২/২০১৪
      বিয়ের আগে দেখালে আরো ভালো হবে!
  • ভালো।।।
  • ০৪/১২/২০১৪
    পরবর্তীতে তিমি আর কুমিরেরটাও দিয়েন ।
    • অগ্নিপক্ষ ০৪/১২/২০১৪
      পেটের ভেতরে সবাই জব্দ অর্থাৎ E = M X C XC
 
Quantcast