www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ভালবাসার এপিঠ ওপিঠ

আবেগ সৃজনশীলতার প্রতিক, ভালবাসার প্রতিক । নিরামিষ লোক ভালবাসার অযোগ্য। অতি আমিষ ও যে সম্পর্কের জন্য ক্ষতিকর সেটা বলার অপেক্ষা রাখেনা । Everything excess is very bad-এ কথাটি ভালবাসার ক্ষেত্রে ও প্রযোজ্য । আবেগের ম্যাচ্যুরিটি থাকতে হয়। নচেৎ একটি নির্লোভ-নির্দোষ-অন্ধ ভালবাসা-যা এ যুগে বিরল- ভাতের মতো নরোম আবেগের তোড়ে তাও ভেসে যেতে পারে । উগরে দিতে পারে তার সরল-গরল জটিল প্যাঁচালী ।

নির্দোষ ভালবাসা জেনে ও ভালবাসার অপজিট পার্সন অনিয়ন্ত্রিত আবেগের অপরিণামদর্শী পরিণামের কথা ভেবে সরে যেতে পারে কিংবা সরিয়ে দিতে পারে । ভালবাসা একটি ব্যাধীরই নাম-পরিশীলিত আবেগ এ ব্যধীকে করে সুন্দর এবং আনন্দময় । একথাটি খুব ভালভাবে অবগত হওয়া সত্তে ও অনেক সময় আবেগকে ধরে রাখা যায়না- তখন মনে হয় এ আবেগ আমার নয় সরাসরি ঈশ্বর নিয়ন্ত্রিত। বুঝতে অসুবিধা হয়না নিশ্চিত একটি বিপত্তির দিকে যাচ্ছে সম্পর্কটি-ঠিক তখনি ঘটে বিপত্তি !! কখনও বা যা বলা দোষনীয় নয় কিন্তু সম্পর্কের জন্য ক্ষতিকর তাও বলা হয়ে যায়-পরে আক্ষেপের আগুনে পুড়তে হয় ।

প্রেমে পড়লে একপক্ষ বোকা হয় অন্যপক্ষ হয় বুদ্ধিমান-এরকম একটি কথা সমাজে প্রতিষ্ঠিত আছে । আমার কাছে সবসময় মনে হয়েছে প্রেম-ভালবাসার ক্ষেত্রে বোকামি এবং বুদ্ধিমত্তা দুটিরই প্রয়োজন রয়েছে । যে ভালবাসা কোন পক্ষকে বোকা বানালোনা তা প্রকৃত ভালবাসা নয় । যে ভালবাসা আবেগের তোড়ে আচরণের মধ্যে আনলো অসংলগ্নতা তা কতোটা গভীর-নির্মল-স্বচ্ছ হতে পারে তা নিয়ে কারো ভাববার অবকাশ হয়না-বরং বিরক্তিকর ভেবে তাকে এড়িয়ে যাওয়া কিংবা বর্জন করার সিদ্ধান্তকেই অগ্রাধিকার দেয়া হয় । ভালবাসা কতটা নির্ভেজাল হলো তার চেয়ে কতটা নিরাপধ হলো-এ বিষয়টিই বেশি ভেবে দেখা হয় ।

এটি ঠিক যে একটি পরিশীলিত আবেগসম্পন্ন-ম্যাচ্যুর্ড-নিরাপধ এবং নিখাদ ভালবাসা একটি সম্পর্ককে পূর্ণতা দিতে পারে । দিতে পারে পবিত্রতার সুখ । এটি ও ভেবে রাখতে হবে যে সবসুখ একসাথে পাওয়া যায়না-এটিই নিয়তি । তাই নির্দোষ ভালবাসাকে প্রশ্রয় দিয়ে নির্লোভ ভালবাসার আবেগকে পরিশীলিত করার সুযোগ প্রদান করা আবশ্যক। এতে realization এর মাধ্যমে আবেগের ভারসাম্য আসবে ।

যে ভালবাসার মাঝে সিনক্রীয়েট নেই সেটি পূর্ণাঙ্গ ভালবাসা নয় । কারন ভালবাসা মানে অন্ধ আবেগ-অতি আবেগ মানে বিপত্তি !! ভালবাসা এমন একটি বিষয় যা অন্যান্য ক্ষেত্রে ম্যাচ্যুর্ড একজন মানুষকে মুহূর্তের মাঝে ইম্যাচ্যুর্ড করে দিতে পারে । এটি কে কোন একপক্ষ যদি বুঝতে ভুল করে তবে তাদের ভালবাসার সমাধি এখানেই !! এ সমাধি বড় কুৎসিত- বড় বীভৎস !! ভালবাসার জন্যই যদি ভালবাসাতে নেমে আসে বিষাদের ছায়া তবে একে রক্ষা করার সম্পূর্ন দায়-দায়িত্ব কি এর সাথে যুক্ত দুটি পক্ষের নয় ??
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ১২০২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২০/০৩/২০১৫

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast