www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

মেঘ আসবে বলে

মেঘ আসবে বলে
একটুকরো মেঘ আসবে বলে
আমি কুনোব্যাঙ হয়ে বসে থাকি
তীর্থের কাক হয়ে চেয়ে থাকি আকাশে
মেঘ আসে ভালবেসে সময়ের কোল বেয়ে
তবু তো তর সয়না
ভালোবাসা স্থির হয়ে রয় না
মেঘের ও তো ফুরসত চাই
চাই অবকাশ

আয় আয় মেঘ
ভালবাসা হয়ে আয়
নিয়ে আয় ছায়া
আমি মায়া হয়ে বসে রব
কায়াহীন ছায়ায়
বিষয়শ্রেণী: কবিতা
ব্লগটি ৬৬০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৪/০৩/২০১৫

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • সুন্দর লেখা
  • সবুজ আহমেদ কক্স ১৪/০৩/২০১৫
    নাইস
  • মেঘের সমান্তরালে প্রিয়াকে রাখলে কবিতার যথার্থতা প্রকাশ পায়।
  • কবিতার উদ্দেশ্য সফল হলেই সার্থকতা আসেনা।
    এর জন্য গঠন গত দিক গুলো খেয়াল করবেন। যতির ব্যবহার করবেন।
    • নাজমুল আহসান ১৫/০৩/২০১৫
      সাহিত্যে উপদেশের কোন স্থান নেই । যতিচিহ্ন আমি গদ্যে ব্যবহার করি । কবিতায় করি সিমিত আকারে --যেটুকু না করলই নয় । আপনি পত্রিকার সাহিত্য পাতায় দেখবেন আধুনিক কবিদের অনেকেই এরকম লেখছেন অনেক আগ থেকেই ।
      • সাহিত্যে উপদেশের স্থান নেই সত্য, সার্থকতার যেটুকু বলেছি রূপ, রস, অলংকার ও ছন্দের জন্য। পত্রিকার সাহিত্য পাতায় খোকা-মনিদের জন্য লিখা হয়।
      • নাজমুল আহসান ১৫/০৩/২০১৫
        ধন্যবাদ ।
        • নাজমুল আহসান ১৬/০৩/২০১৫
          রূপ রস অলংকার ও ছন্দ বুঝি যতি চিহ্নের জন্য মার খেয়ে যায় ? সাহিত্য পাতায় ছোট-বড় সব লেখই লেখে থাকেন । লেখে থাকেন বর্তমান সময়ের সেরা কবিরাও--বরঞ্চ প্রায় প্রতিটি লেখাই পত্রিকার পাতা ছুঁয়ে যাবার পরে বই হয়ে বের হয় ।তাঁদের সব লেখাই কি খোকা বাবুদের জন্য ? সাহিত্য সমালোচনা কিভাবে করতে হয় সেটা না জেনেই সমালোচনা করছেন !! যারা সাধনার ক্ষেত্রে একটি পর্যায়ে গিয়েছেন তাদের সকলেই অগ্রজদের প্রতি শ্রদ্ধাশীল ছিলেন । আপনার মাঝে ওসব গুণাবলীর উপস্থিতি কোথায় ! যতি চিহ্ন আমি সীমিত আকারে ব্যবহার করি--এটি আমার স্টাইল--এটি কোন সমালোচনার বিষয়বস্তু হতে পারেনা । ধন্যবাদ । আমার মনে হয় রূপ রস অলংকার এবং ছন্দ সম্পর্কে আপনার ভাল ধারণা নেই ।
 
Quantcast