www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

সাহিত্যে উত্তরাধুনিকতা

কেউ কেউ সাহিত্যে “উত্তর আধুনিক” শব্দের ব্যবহার জুড়ে দিতে চাচ্ছেন কিংবা জুড়ে দিয়েছেন । তাদের কাছে প্রশ্ন থাকবে সাহিত্যে ‘উত্তর আধুনিক’ শব্দটি চলতে পারে কিনা ?

কবি জীবনান্দ দাশ একজন আধুনিক কবি । তার পরের যেসব কবি রয়েছেন--শামছুর রাহমান,আলমাহমুদ তাঁরা তো ‘উত্তর আধুনিক’শব্দটির প্রয়োগ ঘটাতে পারতেন-কিন্তু তাঁরা তা করেননি ।কিংবা তাঁদের কে কেউ উত্তর আধুনিক কবি হিসেবে উপাধি দিতে পারতো তেমনটিও কেউ করেননি ।

রবিন্দ্র-নজরুলের যুগে তাঁরা কি আধুনিক কবি ছিলেননা ? যদি তাই থাকেন তবে তাঁর পরের প্রজন্মের জীবনানান্দ-ফররুখরা ও তো উত্তর আধুনিক খেতাব পেতে পারতেন । তাঁদের কে যদি উত্তর আধুনিক খেতাব দেয়া হতো তবে শামছুর রাহমান,আলমাহমুদদের খেতাব কি হতো ?

এখন যারা ‘উত্তর আধুনিক’খেতাব দিচ্ছেন বা নিচ্ছেন তাঁদের খেতাবই বা কি হতো ? এবং এর পরের প্রজন্মের খেতাবই বা কী হবে ? উত্তর আধুনিতার পরে আর কোন আধুনিকতা আছে কী ?--না নেই--থাকতে পারেনা । তবে কেবল সাহিত্যে নয়;কোন ক্ষেত্রেই উত্তর আধুনিক শব্দটি চলতে পারেনা । আধুনিকতার কোন আধুনিক সংস্করন নেই-হতে পারেনা । তাই নির্দ্বিধায় বলে দেয়া যায় “উত্তর আধুনিক”-শব্দটি সর্বক্ষেত্রেই অচল ।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৭৩১ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৬/০৩/২০১৫

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • সুন্দর হয়েছে। ধন্যবাদ।
  • সাইদুর রহমান ০৭/০৩/২০১৫
    চমৎকার পোষ্ট।
    শুভেচ্ছা নিবেন।
  • শ্রাবনের মেঘ ০৭/০৩/২০১৫
    বেশ বলেছেন
  • সবুজ আহমেদ কক্স ০৭/০৩/২০১৫
    দারুণ লিখেছেন ......।।
 
Quantcast