www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বন্ধুত্ব

এখানেই তো একসাথে স্রোতে ভেজার কথা ছিল
সমুদ্র ঘুম যাবার পরে আমি একটু একটু করে এগিয়ে যাই।
যে নোনাবালি আদর করে আমার আঙুলে জড়ালো;
জলীয় বাষ্প ঘুম পাড়িয়ে গেলো শরীর ও মনকে।
আমার ঠোঁট থেকে ভেসে গেল ধ্রুপদী সঙীতের সুর;
তোমার আঙুলের ছোঁয়ায়...............

তুমি তখনও বসে দূরে বিচের এক কিনারে;
তুমি নেই পাশে;
তাই সমুদ্রকেই ভেজালাম
ভেজা বাতাস দিয়ে!
কিছু জলীয় বাষ্প তাই উড়ে গেল
আমার সাথে প্রতিশোধ নিতে.........
আগুনের হিংস্রতায় নয়;
মোমের আদরে
তোমার ঠোঁটও ভেজাবে বলে।
আজও বন্ধু তোমার গায়ে জল ছেটাবো বলে কিনারায় দাঁড়িয়ে,
বন্ধু, সমুদ্র জেগে উঠলে আমার সাথে নাববে তো?............
বিষয়শ্রেণী: কবিতা
ব্লগটি ১২৭৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৬/১১/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • সমুদ্রকে ভেজালাম ! অসাধারণ !
  • Gouranga Sundar Patra ১৯/০৬/২০১৫
    বেশ ভালো লেখনী ।শুভেচ্ছা রইলো ।
  • এম আর মিজান ১২/১১/২০১৪
    দারুণ
  • "বিচের" পরিবর্তে "সৈকতের " শব্দটা ব্যবহার করা যেতে পারে। সঙীত > সঙ্গীত। জলীয় বাস্প প্রতিশোধ নিতে উড়ে গেলো ঠিক তার পরেই আগুনের হিংস্রতা নয়, প্রিয়তমের ঠোঁটে মমের আদরে ঠোট ভেজানোর অভীপ্সা। কাব্যিক সমন্বয় কম মনে হল।
    • রেনেসাঁ সাহা ১০/১১/২০১৪
      কাব্যিক সমন্বয়, সত্যিই কম, কবি এরপড়ে লেখার সময়ে খেয়াল রাখব আমি। তবে বিচ টা বিচই থাকুক, সৈকত বললে দৃশ্যটা অনেক কম আধুনিকভাবে ফোঁটে কবিতায় বলে মনে হল আমার ।
  • প্রিয় জনের কবিতা করে নিলাম প্রিয়
    ভালো লাগা অসংখ্য তা জেনে নিও।
  • কবিতাটি পড়ে নস্টালজি হয়ে যাচ্ছি। বন্ধুদের সাথে বিচের কিছু ফিলিংস ফিল করতে পারলাম। আপনার লেখাটা বেশ ভালো লাগলো। কিছু কথা তো অসাধারন ছিলো।
  • শিমুল শুভ্র ০৮/১১/২০১৪
    খুব সুন্দর ভাবে সাজালে কবিতাটি , সত্যিই অসাধারণ লাগলো ,তোমার চলার পদচারণা সফল হউক , এই কামনা করছি ।
  • হলুদকমা ০৭/১১/২০১৪
    "তাই সমুদ্রকেই ভেজালাম
    ভেজা বাতাস দিয়ে! "
    চমৎকার কথা,বেশ লাগলো!
  • চূড়ান্ত ০৭/১১/২০১৪
    ভালো লিখেছেন।
  • ইহ্সান জাহিদ ০৬/১১/২০১৪
    ভালো লাগলো অনেক।
  • অনিরুদ্ধ বুলবুল ০৬/১১/২০১৪
    কথা না হওয়ার কথা.....
    না শুরু হওয়া বৃষ্টিকে....
    ভিন্নতর অনুভবের প্রকাশ.... তবে একই জাতীয় বা সমার্থক শব্দগুচ্ছ কিভাবে যেন আমার মনে গেঁথে আছে - কোথাও তেমন শব্দ গুচ্ছের দেখা পেয়েছি না কি মনে কখনো গুঞ্জরীত হয়েছে, জানি না।

    কেন জানি মনে হলো; তোমার অন্যান্য লেখার তুলনায় এই লেখাটি ঠিকমত ফুটছে না। আর একটু নাড়াচাড়া করে দেখবে না কি?

    ভাল থেকো - শুভেচ্ছা।
    • রেনেসাঁ সাহা ০৭/১১/২০১৪
      কবি, একটু সময় বের করে দেখলে খুব ভালো লাগত আমার, যদি একটু দেখেন। আর হ্যাঁ, আপনার আর ও কবিতা চাই।
      • অনিরুদ্ধ বুলবুল ০৭/১১/২০১৪
        বেশ মুশকিলে পড়েছি বন্ধু ; কয়েকবার উত্তর দিতে গিয়ে ফিরে এসেছি। কি বলব ভেবে পাই নি তাই। এখন আগের চে' কিছুটা পরিস্কার হয়েছে বটে। (আমি যদি ভুল না করি) শেষ লাইনটা খুবই সুন্দর হয়েছে তবে এ্যডাল্টারী হয়ে গেছে। কবিতাটা নিয়ে হয়তো তোমাকে আরো নাড়াচাড়া করতে হবে।

        'ভাব' এমন একটা জিনিস; যখন আসে বানের জলের মতই হু হু করে ভাসিয়ে দিয়ে যায়। আবার শত সাধনা করেও কিছুই নামানো যায় না। গতকাল যখন 'নৈঃশব্দের ভালবাসা' লিখি তাতে সময় লেগেছে মাত্র পাঁচ মিনিট কিন্তু আবেগে কেঁদেছি আরো দশ মিনিট। আগের রাতে তোমার সাথে কথা হবার পর মাত্র ৪/৫ মিনিটে 'বেরঙা স্বপ্নের স্বপ্ন' জন্ম নিল! অথচ আজ কিছুই লেখা আসছে না!

        হতাশ হবার কোন কারণ নেই বন্ধু; কবিতাটা অনেকের চেয়ে ভাল হয়েছে তবে তোমার কবিতা পড়ে তোমাকে যেটুকু বুঝেছি সেই তূলাদন্ডে বিচার করলে এই কবিতা তোমার সাথে এখনো যায় না।

        এ নিয়ে বেশী ভেবে লাভ কি? পারলে আবার বারে বারে নাড়াচাড়া করে দেখবে নয় তো এটাকে ভুলে যাও। ভাবনার কি আছে? কবির লেখনী যতক্ষণ সজীব সচল ততক্ষণ কবিতার জন্ম হতেই থাকবে।

        আর একটা কথা; কবিতাতে তুমি খুব সিরিয়াস হয়ে এখানে বেশ সময় দাও দেখছি। তাতে না তোমার স্টাডির ক্ষতি হয় সে বিষয়টা মাথায় রাখবে।

        শুভরাত্রি।
        • রেনেসাঁ সাহা ০৮/১১/২০১৪
          আপনি ঠিকই বলেছেন, স্টাডির ক্ষতি না হলেও ঘুমের খুব ক্ষতি হচ্ছে; সুস্থতা বিঘ্নিত হচ্ছে; দিনে আড়াই থেকে ৩ ঘন্টা ঘুমাচ্ছি; তাও দুপুরে। রাতে ৩ রাত্রি ঘুমাচ্ছি না; দিনের পড়া মেক-আপ দিতে;
          এ অভ্যেস কাটাতে হবে আমার।
    • রেনেসাঁ সাহা ০৭/১১/২০১৪
      কবি; একটু পরিবর্তন করে দিলাম, যদিও আমার এখনও ভালো লাগছে না, তবু আপনাকে একটু পড়ে সুচিন্তিত গঠনমূলক পরামর্শ দিতে অনুরোধ করব।
      • অনিরুদ্ধ বুলবুল ০৭/১১/২০১৪
        আমি খুব বেশী পোস্ট দিতে ব্যস্ত নই। চাইলে সারা বছর না লিখেই প্রতিদিন দুই পাতায় দু'টি করে পোস্ট দেয়া যায়।

        একটা পোস্ট সাইটে দেয়া মানে আমার চে' ঝানু কবিদের সামনে তুলে ধরা। নিজে কবিতা সম্পর্কে তেমন বিজ্ঞ নই। কাজেই পোস্ট দেয়ার আগে কবিতা নিয়ে আমার কিছু বুঝাপড়া থাকে। তাই অনেক সময় ক্ষেপন হয়ে যায়। তবে মাঝে মাঝে তো দিই!

        পাঠকের ভালবাসায় ক্রমে আমি কঠিন ঋণে আবদ্ধ হয়ে পড়ছি।

        অনেক ভালবাসা রইল।
        শুভরাত্রি।
        • রেনেসাঁ সাহা ০৮/১১/২০১৪
          শুভসকাল কবি।
    • রেনেসাঁ সাহা ০৭/১১/২০১৪
      এ লেখা লাইভ লেখা। শুধু পোষ্ট করব বলে লেখা। চেঞ্জ করব অবশ্যই তাহলে।.... সুচিন্তিত গঠনমূলক পরামর্শের জন্য ধন্যবাদ কবি।
  • Înšigniã Āvî ০৬/১১/২০১৪
    খুব সুন্দর লাগল........দুর্দান্ত ।
    • রেনেসাঁ সাহা ০৬/১১/২০১৪
      ধন্যবাদ কবি।
 
Quantcast