www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

সূর্য সুন্নি l চাঁদ শিয়া ।

সূর্য সুন্নি,চাঁদ শিয়া । ফয়জুল মহী । উচ্চ দেয়ালের উপর তারকাটা। তার উপর দিয়ে দেখা যায় খেজুরগাছ ,কাটার মাঝেই খেজুর। বিশাল বড় জায়গাটা কেন এত নিরাপদ করে রাখা,কেন ভেতরে যাওয়ার একটা গেইট তাও আবার ক্যামরা লাগনো আমাকে ভাবাবেগ করে। উত্তর কোণায় বসানো আছে অনেক বড় একটা পানির ট্যাংকি। আরেকটু দুরে আরো একটা পানির পাত্র ।
শুক্রবার জুমার নামাজ পড়তে এই রাস্তা দিয়ে আমি যাই মসজিদে । তখন দেখি নিজস্ব কর্মি নিরাপত্তায় নিয়োজিত । গাড়িগুলো দেখে শুনে ভিতরে যেতে দিচ্ছে। এর একটু দুরে অর্থাৎ বিপরীত রাস্তায় আমি জুমার নামাজ পড়তে যাই মসজিদে । নামাজ শেষে আসতেও দেখি রাস্তার দুইধারে গাড়ি আর গাড়ি।
মিতা তুমি এই জলপাই বাগানে আমাকে ডেকে এনে শুধু জলপাই গাছের পরিচর্যা করতে থাকো। তা সত্য,সময় চলে যায়। কাজও ভালো হয়। এইতো আমাদের জীবন। বাগান দেখতে এসে কখনো কখনো আবার লাশ হয়ে ফিরতে হয়। ঠিক বলেছো, আমাদের জীবন এখন ঠিক হলুদ এই জলপাই পাতার মত। আমরা বাগানে পানি নিষ্কাশন না করার কারণে জলপাই গাছের পাতা হলুদ হয়ে যাচ্ছে। ঠিক তেমনি যুদ্ধের কারণে আমাদের জীবন আটকে আছে। আর এই যুদ্ধটা তোমার এবং আমার মধ্যে। তুমিও মুসলিম আমিও মুসলিম ,কিন্তু তুমি শিয়া আর আমি সুন্নি। থাক ,এইসব ধর্মীয় গভীর কথা। আমারা মানুষ ভালোবাসাই আমাদের সম্পদ । আমার অফিসের বারিন্দায় দাঁড়ালেই দেখা যায় সেই পানির পাত্র। বিভিন্ন কলকারখানার সাধারণ শ্রমিক পানি নিচ্ছে পান করার জন্য। তবে এইটা জানা সম্ভব হয় না তারা শিয়া না সুন্নি। কিন্তু সুরক্ষিত প্রাচীর ঘেরা দালানটি শিয়া মসজিদ । মনে হয় যারা পানি নিয়ে পান করে তাদের বেশীর ভাগই সাধারণ সুন্নি। । অথচ ক্ষমতাবান পান করে সাধারণ শিয়া সুন্নির রক্ত। কিন্তু কেন,ক্ষমতা না ধর্ম? । (চলবে)
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৩২৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৫/১২/২০১৯

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast