www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ফুটপাতে বাহাদুরী-২

পথচারীদের কপালে বিরক্তির স্বচ্ছ রেখা দেখে সেদিন নিজ উদ্যোগেই এক মটরসাইকেল আরোহীকে থামাই। লোকটার অবয়বে ক্রোধের চিহ্নমাত্র নেই দেখেই থামিয়েছিলাম। খুব বিনয়ের সাথে জানতে চাইলাম-ভাই! এটাতো পায়ে হাঁটা লোকদের পথ। মটরটা নিয়ে কেন উঠে পড়েছেন? একটু হাসি হাসি মুখ করে বললাম- আমার জায়গায় যদি আজ আপনি হতেন। এই প্রশ্নটা কী আপনার মনে জাগত না। লোকটা বত্রিশটা দাঁত বের করে আদেল মার্কা হাসির সাথে উত্তর দেয়-সবাই উঠছে তাই দেখে আমিও। বললাম-কাজটা যে ভুল করছেন এটা বুঝতে পারছেন? লোকটা যথারীতি দাঁত কেলিয়ে-হ্যাঁ তা তো ঠিক। একটু আগে-ভাগে যাবার চেষ্টা আর কী। বললাম-আপনার চাকা আছে তাতেই এই কথা বলছেন। তাকিয়ে দেখুন ঐ মানুষগুলোর দিকে। যারা হাঁটছে তো হাঁটছে। কারো কারো কাঁধে মস্ত বড় ঝুলি। তাদের জীবনে কী কোনো তাড়া নেই? লোকটার যথারীতি দাঁত কেলানি চলছে। আসলেই তো এর কোনো উত্তর সে কেন, কোনো মটর সাইকেল আরোহীর কাছেই নেই। সবার উত্তর একটাই। সবাই যাচ্ছে তাই আমিও। কিন্তু এই সবাইটাই যে একের সমষ্টি সেটুকু বোধের অন্তরালে। কিংবা বোধে আছে বাক্সবন্দি।
আমাদের আবার একটা খারাপ অভ্যেস আছে। কোথাও ঠেকে গেলে কিন্তু আমরা সব পারি। এমনিতে মনে হয় কে আটকাবে তাদের। বহুদিন থেকেইতো ফুটপাত জুড়ে মটর সাইকেল চলছে তো চলছে। একবার উদ্যোগ নিয়ে সমবেতভাবে আটকান। দেখুন কী হয়।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ১২৮১ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৭/১০/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • ঠিক বলেছেন।
  • suman ১২/১০/২০১৩
    important issue
  • ধন্যবাদ আপনাকে সময়োপযোগী একটি লেখা সবাইকে উপহার দিয়েছেন।
  • Înšigniã Āvî ০৭/১০/২০১৩
    প্রথমেই আপনাকে একটা বড় ধন্যবাদ কারণ আপনি অন্তত প্রতিবাদ করেছেন, আর ও করেছে বলে আমি করছি এটা তো বলা অনেকের চিরকালের স্বভাব
    • ইব্রাহীম রাসেল ০৮/১০/২০১৩
      আপনাদের এই সতস্ফূর্ত সাড়াটা বলে দিচ্ছে এখনো মানুষের বিবেক ঘুমিয়ে যায় নি। নিয়মিত পড়ুন এবং বন্ধুবান্ধব যাদের মটরসাইকেল রয়েছে, বাতলে দিন ভাই এই কাজটা ঠিক নয়। ধন্যবাদ প্রিয় অভি। ভালো থাকো।
  • এটাই আমাদের সমস্য আমরা দোষ করি কিন্তু স্বীকার না করে উল্টো বলি অমুকে করেছে তাই করছি। কিন্তু দেখবেন ওমুকে বিষ খেলে সে খাবে, কারণ সেখানে স্বাথ নেই। এই হলো বাঙ্গালীর জাত স্বভাব!! আমার মতে এসব লোকবের দেশের বাইরে গিয়ে শিক্ষা নিয়ে আসা উচিত।
    • ইব্রাহীম রাসেল ০৮/১০/২০১৩
      আপনাদের এই সতস্ফূর্ত সাড়াটা বলে দিচ্ছে এখনো মানুষের বিবেক ঘুমিয়ে যায় নি। নিয়মিত পড়ুন এবং বন্ধুবান্ধব যাদের মটরসাইকেল রয়েছে, বাতলে দিন ভাই এই কাজটা ঠিক নয়। ধন্যবাদ প্রিয় সুবীর দা। ভালো থাকবেন।
  • প্রথমেই প্রশংসা করছি এমন উদ্যোগের। পাশাপাশি বলতে হয়-ঐ যে বিড়ালের গলায় ঘন্টা বাঁধবে কে। যে যায় লঙ্কায় সে হয় রাবণ। আজকে যে প্রতিবাদ করবে, কাল সে মোটর সাইকেল কিনলে তা ভুলে পথচারীর বিরুদ্ধে চলে যাবে। তারপরও চেষ্টা করে দেখি। কি হয়! খুব ভালো
    • ইব্রাহীম রাসেল ০৮/১০/২০১৩
      আপনাদের এই সতস্ফূর্ত সাড়াটা বলে দিচ্ছে এখনো মানুষের বিবেক ঘুমিয়ে যায় নি। নিয়মিত পড়ুন এবং বন্ধুবান্ধব যাদের মটরসাইকেল রয়েছে, বাতলে দিন ভাই এই কাজটা ঠিক নয়। ধন্যবাদ প্রবীর ভাই। ভালো থাকবেন।
 
Quantcast