www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

পৃথিবীরও কিছু প্রাপ্তি রয়েছে

শরতে হঠাৎ বৃষ্টি। টুকরো টুকরো সাদা মেঘ জমে আচমকা ভেঙে পড়ল ঢাকার বুকে। বাসা থেকে বেরুলাম কর্মস্থলে যাব বলে। ঝুম বৃষ্টিতে ঢাকার যা হয়। পা ফেলে চলবার উপায় নেই। রিক্সার অপেক্ষা করছিলাম। খানিক বাদেই একটি রিক্সা চোখে পড়ায় ডেকে নিলাম তাকে। স্বাভাবিক বৃষ্টি ফোঁটার চেয়ে আজকের বৃষ্টি ফোঁটাগুলো বেশ বড় ছিল। ভালই লাগছিল রিক্সার অর্ধেক পা বৃষ্টিজলে ডুবে ডুবে চলছিল। বৃষ্টিরোধক যে পলিথিনটুকু ছিল তাতে আর মানছিলনা বৃষ্টির দাপট। ছিটেফোঁটা গায়ে এসে লাগল। কিছু উঠতি বয়সী যুবক যবুতীর বৃষ্টিস্নান দৃষ্টি কাড়ল। এই বৃষ্টিটুকু বুঝি বাঁধ ভাঙা আনন্দ নিয়ে এলো তাদের জন‌্য। কিন্তু যে মানুষটি আমাকে দুপায়ের জোরে ভর দিয়ে দিয়ে নিয়ে চলছিল, তার দিকে চোখ পড়তেই ক্ষাণিকের পুলকটুকু ম্লান হয়ে গেল। পঞ্চাশোর্ধ্ব মানুষটি বৃষ্টির জলে ভিজে ভিজে ভেতরে ভেতরে কাঁপছিল। এই বয়সে নিতান্তই পেটের দায়ে এই বৃষ্টিটুকু, এই জলভরা পথটুকু অনায়াসে মেনে নিয়েছে সে। গন্তব্যে পৌঁছে ভাড়ার চেয়ে যতটুকু সম্ভব বাড়িয়ে দিলাম। এটা মমত্ববোধ কিনা জানিনা। তবে দায়িত্ববোধের কথাই বারবার মনে পড়ে। প্রতিটি মানুষেরই এ পৃথিবীকে কিছু দেবার থাকে। আমরা পৃথিবীর সবকিছু বেমালুম ভোগ করছি। পৃথিবীরও কিছু প্রাপ্তি রয়েছে। কে কতটুকু করতে পারছি একবার ভাবা উচিত।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৭১৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২১/০৯/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • অবশ্যই ভাবা উচিৎ, সেই সাথে আমাদের চেষ্টা থাকবে
    এমন হৃদয়বিদারক ঘটনা যেন আর না ঘটে,
    কবি সুকান্তের কথায়-যতক্ষণ দেহে আছে প্রাণ,
    প্রাণপণে পৃথিবীর সরাব জঞ্জাল
  • এমন মানুষগুলো দেখলে বাবার কথা মনে পড়ে এজন্য মন খারাপ লাগে।
  • মন খারাপ হয়ে গেল। আরো চাই রাসেল ভাই
    • ইব্রাহীম রাসেল ২১/০৯/২০১৩
      --মন খারাপ কেন ভাই? যদি এই লেখাটুকু কারো বোধোদয়ের কারণ হয়, তবেই আমি সার্থক। ভালো থেকো।---
  • আসলেই সবার ভাবা উচিৎ
  • মাহমুদ নাহিদ ২১/০৯/২০১৩
    ভালো লাগলো এমন লেখায় ।সবার মাঝে এমন মায়া থাকলে পৃথিবীটা অনেক সুন্দর হয়ে উঠতো ।সামনে আরো লেখা চাই ।।
    • ইব্রাহীম রাসেল ২১/০৯/২০১৩
      --পাশে থেকো ভাই, তবে লিখতে সাহস পাবো
      • মাহমুদ নাহিদ ২১/০৯/২০১৩
        কথা দিলেম পাশেই থাকবো ।
  • אולי כולנו טועים ২১/০৯/২০১৩
    dhaka...amam asoisob bere uthar sohor...
    khub sundor laglo lekha...!!
  • Înšigniã Āvî ২১/০৯/২০১৩
    অসাধারণ...
    সকলের মনে যেন জেগে ওঠে, জেগে থাকে এই চেতনা ।
 
Quantcast