www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

উপলব্ধি

প্রতিটি মানুষই স্বতন্ত্র। প্রত্যেকেরই আলাদা কিছু বৈশিষ্ট্য থাকে, পছন্দ থাকে, ইচ্ছে-অনিচ্ছে থাকে, ভালোলাগা-মন্দলাগা থাকে। কিন্তু কখনও কখনও আমরা এই বিষয়টা ভুলে যাই। মানুষে মানুষে দ্বন্দ্বের হাজারও কারণের মধ্যে এটাও অন্যতম। আমরা কখনও আপন স্বার্থে অথবা অতিরিক্ত আবেগে তাড়িত হয়ে কাছের মানুষ, পছন্দের মানুষ কিংবা যার সাথে আংশিক স্বার্থ জড়িয়ে থাকে সেইসব মানুষগুলোকে নিজেদের মতো আশা করি। কখনও কখনও আক্ষেপও জাগে মনে। কেন সে এমন করল? কিংবা আমার সাথে এমন আচরণ কী করে করলো? অথবা লোকটিকে যেমন মনে করেছিলাম আসলে সেরকম নয় ইত্যাদি ইত্যাদি। অথচ উপরের তত্ত্বটি যদি আমরা একবার ভেবে দেখি তবে নিজের কাছেই সমাধান। অর্থাৎ আমি যে বিষয়টা নিয়ে একরকম ভাবছি, অন্যজন সেটা অন্যরকম ভাবতেই পারে। আর এটাই স্বাভাবিক। কিন্তু আমাদের ক্ষেত্রে বেশির ভাগ এরকম হয় যে, অন্যের ভাবনার বিষয়টা বোঝার চেষ্টা না করে, কেন নিজের প্রত্যাশিত অনুযায়ী হলনা এই নিয়ে মন খারাপ করি অথবা বিরূপ ধারণা পোষণ করি।
অতএব নিজের মতামতের, নিজের অভিব্যক্তির পাশাপাশি অন্যের মতামতের, অন্যের অভিব্যক্তির বিষয়গুলো যদি অন্যের মতো করে ভেবে দেখার চেষ্টা করি, তবে অনেক সাধারণ দ্বন্দ্ব থেকে আমরা বেঁচে যেতে পারি।

১৭.০৯.২০১৩
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ৬২৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৭/০৯/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • সালমান মাহফুজ ১৮/০৯/২০১৩
    নিজের ভাবনাগুলোকে খুব বিশ্বস্ততার সাথে অংকন করেছেন ।
  • পল্লব ১৭/০৯/২০১৩
    সুন্দর বলেছেন। আমিও আপনার চিন্তাভাবনার সাথে একমত। একেকজন তাদের নিজেদের মতো করেই আচরণ করবে, এটাকেই স্বাভাবিক হিসাবে মেনে নিতে হবে।
  • Înšigniã Āvî ১৭/০৯/২০১৩
    একদম....একদম ঠিক বলেছেন, খুব ভাল বলেছেন
    অন্যের মতকে... অন্যকে প্রাপ্য সম্মান দিতে পারাই এর সমাধানের মূল মন্ত্র ।
 
Quantcast