www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

একটি সোনালী সকালের সন্ধানে

আমার নেশা জাগে না। তোমাদের লোলুপদৃষ্টি আমাদের কাতারে ধরা দেয় না। একটুকরো মাংসপিন্ড আমাকে আহত করতে পারবে না। তোমার আষ্টে গন্ধে আমার খিদে হিংস্র পশুর মতো আক্রমন করে না। সভ্য সমাজের নিতান্ত ভদ্র মুখোশের আড়ালে কিচ্ছা কাহিনীর দিকে দৃষ্টি আড়ষ্ট হয় না। সভ্যতার শীর্ষ শেখরে অধিষ্ঠিত হতে না পারি তবে পশু বৃত্তিতে মন নিবিষ্ট রাখি না। তোমরা যাকে অশ্লীল শব্দ বলে লজ্জায় মুখ ঢাকো তা অনেক সুশীল সমাজের চিত্রাকর্ষক মনোমুগ্ধকর সুমিষ্ট ভাষ্যে লাঞ্চিত করার চেয়ে ঢের শ্রেয়। লোকচক্ষে সাধুতার ভান করে আড়ালে নারকীয় খেলা আজ বড়ই জমেছে। তাতে আমার প্রশ্রয় নেই। কিম্ভুতকিমাকার কিংবা উদ্ভট প্রকৃতির মনে হইলেও আমি তাই।ছাই পাশ গিলবার লোভে বন্ধুত্বের স্বভাব আমার নেই। মনুষত্বের পূর্ণ বিকাশ করতে না পারি স্বল্প জ্ঞানে যতটুকু করতে পারি করার চেষ্টা করি। বিবেকের কথা শুনার উপলব্ধি আমাকে টানে। মানবিকতার দেওয়াল আমাকে ভেদ করতে দেয় না। মানবিকতা আজ শেকলে বাঁধা। কুচক্রি মহলে চলে কটাক্ষ হাসি, বিব্রত করে দেয় চলার পথের গতি। তারা ভাল থাকতে দেয় না। কুলষিত করে দেয় সহস্র নবজাতক শিশুকে। তারুন্যের তেজ শক্তিকে নিষ্ক্রিয় করে দেয়। ভোর হবার আগেই সকাল টাকে কেড়ে নেয়।পাঠশালা আজ অসুস্থ মানুষে ভরা কোথাও সুস্থ মানুষের দেখা মেলে না। শিক্ষাদানের মানুষ নেই। যে কজন সুস্থ মানুষ ছিল তারা নীরবে নরকের নাটকীয়তা দেখে। লাইব্রেরীতে তালাঝুলে থাকে। ডাবল তালা।সন্ধ্যা হলে সেখান থেকে প্রসাবের গন্ধ আসে। ভাতৃত্ব এখন সিগারেটের ধোয়ায়।আড্ডা গুলো এখন খোলা মাঠে, লাইব্রেরীর বারান্দায়,চায়ের দোকানে কিংবা বইয়ের পাতায় হয় না। সেগুলো চলে গেছে রাজার দেশে যেখানে সুঘ্রাণে সাদা ধোয়া উড়ে, অন্ধকার ময় পাশের জনের চেহারাটুকু দেখা যায় না। আজকাল কাউকে বই পড়তে দেখলে ঠোটের কোণে ব্যঙ্গ হাসি জন্ম নেয়। ন্যায়ের দাবী সে তো অনেক আগেই ভুলে গেছি।লিখাটা দেখে অনেকেই বাঁকা হাসি দেবে। সমালোচকদের নতুন খাবার হয়ে দাঁড়াবে।কটাক্ষের তীর ছুঁড়তে থাকবে।তাতে সন্দেহ নেই। তবে মানুষ যে হতেই হবে তার বিকল্প নেই। ওই সুশীল সমাজে ভদ্র পোশাক টা পড়লেই আমার শিক্ষা লাভ হয়ে গেছে এতে গর্বের কিছু নেই। অসভ্য বর্বর শব্দও মাঝে মাঝে দুর্লভ শিক্ষা দেয়। মরচে ধরা কাস্তেও নাকি নিয়মিত ব্যবহার করলে ধারালো হয়ে ওঠে। নিকোটিনে ক্ষয়ে যাওয়া ফুসফুসও নাকি সতেজ হয়ে ওঠে। শুধু ঘুনে ধরা সমাজে মনুষত্ব,মানবিকতা টাই ফিরে আসে না। বিবেকবোধ জাগ্রত হয় না। সৃষ্টির সেরা জীব বলেই যত সব সমস্যা। এরা সবই বুঝে তবু মানে না। সহিংসতা বেড়েই চলেছে, বিবেকের কাছে ধরা দিবে না। মানবিকতায় দৃষ্টি গোচর করবে না। এরা সকাল হওয়ার আগেই সকাল টাকে মেরে দেবে। অন্ধকারই এদের প্রিয়। অন্ধকারেই এদের যুত। একটি সোনালী সকালে সূর্যের সাক্ষাতে নির্মল বাতাসে প্রস্ফুটিত জীবন গড়তে দেবে না। ওই সুশীল সমাজের নীরবতা আমার আমাকে সংকিত করলেও তাদের দলে ভীড়ছি না। আমি আমার বিবেকের টানে একটি সোনালী সকালের সন্ধানে পথ হাটছি।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৩০০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৩/০৬/২০২১

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • অসাধারণ
  • চমৎকার !
 
Quantcast