www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

দেবী তুমি দূর্গা

ঘৃত,মধু,ধুপ,ধুনা,ধুয়া,চন্দন, ফুল,ফল,প্রসাদ থেকে শুরু করে জাঁকজমকপূর্ণ সব রকমের আয়োজন সামনে পুরোহিত মশাই মন্ত্র পড়ে পূজোর কার্যাদি সম্পন্ন করছেন।
পূজো উপলক্ষে জমিদার বাড়িতে আজ নানা আয়োজন করা হয়েছে।পুরো বাড়ি অসাধারণ চাকচিক্যময় করে সাজানো হয়েছে,যা খুব সহজেই যেকারো নজর কারার মতো।
সবাই সবচেয়ে বড় প্রতিমাদর্শন করবে জমিদার বাড়িতে ভাবতেই জমিদার সাহেবের বুক ফুলে উঠে।
জমিদার মশাই পূজোর কার্যাদি দেখছেন। মুচকি হেসে তার সহকর্মী নরেশকে বলছেন,"এইবার আমার বাড়ির পূজোই হবে সবচেয়ে বড় পূজো,লোকে দেখবে এর চেয়ে বড় প্রতিমা বিসর্জন আর কারো পক্ষে দেয়া সম্ভব না।"
অন্যদিকে,ছোট অন্নপূর্ণা তার বাবাকে এসে বলে
বাবা ও বাবা আমাদের বাড়িতে এবার পূজা হবেনা?
বাবা: না, রে মা!!আমরা চাষাভুষা মানুষ।দুইবেলা পেটে দানা জুটে না আর পূজা।গরিবের এতো শখ আহ্লাদ করতে নেই রে মা।
অন্নপূর্ণা কিছু না বলে, আনমনে প্রস্থান ত্যাগ করলো ।
কাদামাটি দিয়ে নিজের মনের ভক্তিবলে সে নিজ হাতে প্রতিমা আকৃতি তৈরী করে। ফুল কুড়িয়ে এনে তা দিয়ে মাকে নিজের মতো করে সাজিয়ে,অতি নিপুণহস্তে পূজোর কার্য সম্পন্ন করে।অবশেষে চোখবন্ধ করে জোড়হাতে প্রাথর্না করে।
হঠাৎ এক সুমিষ্ট কন্ঠে কেউ ডেকে উঠে, অন্নপূর্ণা?চোখ খুলো অন্নপূর্ণা? ওমা!!!
অন্নপূর্ণাঃ মা তুমি??আমি স্বপ্ন দেখছি না তো মা!!!
প্রতিমা : না অন্নপূর্ণা!! মন থেকে করা ভক্তিই আমাকে জাগাতে পারে লোকদেখানো ভক্তি নয়। তুই আমায় মন থেকে ডেকেছিস তাই আমি তোর ডাকে সাড়া না দিয়ে থাকতে পারিনা ....

তারিখ:১০-৫-২০২০
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ২৯৬ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১০/০৫/২০২০

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

 
Quantcast