www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

দূরত্ব

কষ্টের বাজারে নষ্ট হতে এখন আর খুব বেশি ভাবতে হয়না বা সময় লাগেনা। আর যদি সেই আয়োজন (?) ঘিরে থাকে শুধুই প্রয়োজন (!!) তবে তো কথাই নেই।
তখন সেই সম্পর্কের খাতা থেকে একটা একটা করে নাম কাটা গেলেও কিছু তো এসে যাই-ই না বরং এতোটুকুও কষ্ট বা অনুশোচনা করার সুযোগ বা সময় কোনোটাই থাকেনা।

বিবেক সেখানে বোবা আর মূল্যবোধ ভীষণ বেপোরোয়া। যদি অজ্ঞতা আর বিজ্ঞতার ব্যাখ্যা অজানা থাকে তবে বিচারের মাপকাঠিতে দুটোই এক জিনিস বলে বিবেচিত হয়।
না থাকে সম্পর্কের প্রতি সম্মানবোধ না থাকে সম্পর্কের প্রতি কোন ব্যাকুল অনুভুতি। নষ্ট হয়ে যায় ছাড় দেয়ার মানসিকতা।
মোটিভ হতে পারে “আমরা সবাই রাজা”। পরিণতিতে আমরাই নিজের ভেতর লুকিয়ে থাকা দুষ্ট পশুটার পিঠ চাপরে দেই নিজের অজান্তেই।
আর নিজের শুদ্ধতা প্রমানের স্বার্থে এবং স্বার্থপর মানসিকতা লুকোতে আস্রয় নিই নানান রকম গল্প আর নাটকের(অভিনয়ের)।

মূল্যায়ন আর অবমূল্যায়ন যেখানে অস্পৃশ্য হয়ে ডুকরে কাদে সেখানে নিজেকে সবার চেয়ে ওপরে দেখতে চাওয়াটা স্বাভাবিকভাবেই একমাত্র লক্ষ্য ও একমাত্র জীবনদর্শন হিসেবে প্রতিষ্ঠিত হয় বিদ্রুপের হাসি হাসতে।
প্রতিযোগিতার লক্ষ্যে প্রতিদ্বন্দ্বী যেই হোক জয়ের জন্য তাকে হেয় প্রতিপন্ন করাতে তখন আর বিবেচনা কাজ করেনা, কাজ করে শুধু মনুষ্যত্বহীন পশুত্ব দিয়ে গড়া অহংকার। আর নির্লজ্জের মতো নিজ ঘরেই পরাজিত ভাইয়ের পাশে দাড়িয়ে প্রশ্নবিদ্ধ বিজয়ের নগ্ন উল্লাস উদযাপন।

নিজ প্রয়োজনটা যে এতো দামী সেটাতো আগে কখনও এমনভাবে অনুভূত হয়নি। তবে যে জানতাম মানুষ বাচে মানুষের জন্যে, মানুষের প্রয়োজনে।
সেই ধারণার তবে কি হবে?? এখানে কি তবে বসিয়ে দেয়া যায় মানুষ বাচে নিজের প্রয়োজনে??

হায় সম্পর্ক হায় মানুষ নিজগুনেই(?) বড্ড বেয়াড়া বলে বিভেদিত, বাড়ছে দূরত্ব...... যোজন যোজন দূরের দূরত্ব। সেখান থেকে বারবার হয়তো কখনো সখনো ফেরা হয় কিন্তু দূরত্ব থাকে ঠিক আগের মতোই একগুঁয়ে......

কদিন ধরেই আমার মতো জ্ঞানশূন্য মানুষটা (জ্ঞানপাপী নেগেটিভ থিঙ্কিংয়ের মানুষ হিসেবে আমি আপন সমাজে সর্বসম্মতিক্রমে সমালোচিত) এইসব ভাবছিলো এবং অবশ্যই প্রয়োজন থেকে নয় হয়তোবা দূরত্বের দায়বদ্ধতা থেকে।

এই দায়বদ্ধতা থেকে হঠাৎ-ই আমি নিজেকে জিজ্ঞেস করলাম কথাগুলো তুমিই বলছো তো?? ভেতর থেকে জবাব এলো হ্যাঁ তুমিই বলছো।
আবারো আমি জিজ্ঞেস করলাম সত্যি করে বলো তো কেন বলছো এই কথাগুলো? আমার ভেতরের অন্য আমিটা জবাব দিলো-যাতে দূরত্বেরা ফিরে আসে সব ভুলগুলোকে তুচ্ছজ্ঞান করে, কাঁচকলা দেখিয়ে।
যাতে ঘুচে যেতে পারে সম্পর্কের দূরত্ব ছেলেমানুষি সব টানাপোড়েনকে বুড়ো আঙ্গুল দেখিয়ে।।।।

পুনশ্চঃ গেট ওয়েল সুন হোমোসেপিয়ান্স...
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৮০১ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৯/০২/২০১৫

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • ভাল লাগল।
  • ০৯/০২/২০১৫
    সুন্দর...
  • সবুজ আহমেদ কক্স ০৯/০২/২০১৫
    খুব ভালো ............।।রইল শুভ কামনা
  • মনে হল খুব সুন্দর একটি প্রবন্ধ পড়লাম। অনেক ভালো লাগলো। শুভ কামনা রইলো আপনার জন্য॥
 
Quantcast