www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

মোহনায়

জল পথে ভিজে গেছি আজ
তোমাকেই সাথে করে;
চেনা পথ আজ যে অচেনা
তোমার আঁচল পরে।
এই পথে গেছি কতদিন
কেমন নীরব ছিল;
আজ যেন সব মোহনায়
তোমাকে নতুনে দিল।
-------
বিষয়শ্রেণী: কবিতা
ব্লগটি ৪৯৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২০/০৭/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • স্বপন গায়েন ২১/০১/২০২০
    খুব ভাল কবি
  • অর্ক রায়হান ২০/০৭/২০১৭
    লেখাটির বিরুদ্ধে কর্তৃপক্ষের কাছে অভিযোগও করলাম। অল্প কয়েকজন নিয়মিত সদস্য আমরা এই ব্লগে। তারপরও যদি এ ধরণের ঘৃণাসূচক কুরুচিপূর্ণ মন্তব্য আদানপ্রদান করা হয়, তখন তা অত্যন্ত দুঃখজনক বৈকি। নিশ্চিতই বলা যায় লক্ষ্যবস্তু আমাদেরই কেউ।

    [ব্লগ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি, লেখাটির মন্তব্যের ঘরে কেউ একজন মানুষের শিল্পচর্চার মতো সৃষ্টিশীলতা নিয়ে আপত্তিকর মন্তব্য প্রদান করেছেন। একজন ব্যক্তি সেখানে কবিদের সংখ্যাধিক্ক নিয়ে কবিদের কাকের সাথে তুলনা করেছেন। কাকের সংখ্যা নিয়ে উদাহরণ মন্দ অর্থে ব্যবহৃত হয় তা সবার জানা। প্রতি মন্তব্যে কবির মন্তব্যেও একই তিক্ততার সুর। সেখানে আমি প্রাসঙ্গিক মন্তব্য করি,

    "নিজের চরকায় তেল দিন। অপরকে নিয়ে তুচ্ছতাচ্ছিল্য করার পর্যায়ে নিজে কতোটুকু পৌঁছেছেন তা আগে জানুন। প্রকৃত বিদ্যাবুদ্ধি সম্পন্ন কবি সাহিত্যিকগণ এই ধরণের রুচিহীন তির্যক মন্তব্য করতে পারেন না। মানুষের শিল্প সাধনা নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য ঘৃণাভরে প্রত্যাখ্যান করলাম। ও এ ব্যাপারে আমি ব্লগ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি। আমি কোনও বিখ্যাত কবি নই। আমার কোনও কবিতার বই নেই। আমার লেখা সেভাবে পত্র পত্রিকায় প্রকাশও হয়নি। আমি কি করে নিশ্চিত হবো যে, এই কুরুচিপূর্ণ অশ্লীল মন্তব্যের লক্ষ্যবস্তু আমি নই!"

    আশা করি সুকুমার বৃত্তি চর্চার এ মাধ্যমে, এ ব্যাপারে একটি সঠিক সমাধান চেয়ে আমি হতাশ হবো না।
    ধন্যবাদ।]
    ধন্যবাদ ও শুভকামনা।
  • অর্ক রায়হান ২০/০৭/২০১৭
    শ্রদ্ধেয় কবি এমুহূর্তে প্রথম পাতায় প্রকাশিত সাইয়িদ রফিকুল হকের একটি কবিতায় মানুষের শিল্প সাধনা নিয়ে অশোভন মন্তব্য করা হয়েছে। সেখানে মন্তব্য করি,
    "নিজের চরকায় তেল দিন। অপরকে নিয়ে তুচ্ছতাচ্ছিল্য করার পর্যায়ে নিজে কতোটুকু পৌঁছেছেন তা আগে জানুন। প্রকৃত বিদ্যাবুদ্ধি সম্পন্ন কবি সাহিত্যিকগণ এই ধরণের রুচিহীন তির্যক মন্তব্য করতে পারেন না। মানুষের শিল্প সাধনা নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য ঘৃণাভরে প্রত্যাখ্যান করলাম। ও এব্যাপারে আমি ব্লগ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি। আমি কোনও বিখ্যাত কবি নই। আমার কোনও কবিতার বই নেই। আমার লেখ সেভাবে পত্র পত্রিকায় প্রকাশও হয়নি। আমি কি করে নিশ্চিত হবো যে, এই কুরুচিপূর্ণ অশ্লীল মন্তব্যের লক্ষ্যবস্তু আমি নই!"
    আমার মনে হচ্ছে আমার মন্তব্য মুছে ফেলা হবে। তাই আপনাকে জানিয়ে রাখা। আশা করি এব্যাপারে আপনিও কিছু বলবেন।
    শুভেচ্ছান্তে...
  • অর্ক রায়হান ২০/০৭/২০১৭
    হ্যা ভালো।
  • মোনালিসা ২০/০৭/২০১৭
    sad
  • তাবেরী ২০/০৭/২০১৭
    বেশ সুন্দর।
  • ন্যান্সি দেওয়ান ২০/০৭/২০১৭
    Nice.
 
Quantcast