www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বহুবছর ঘরে ফেরা হয়নি

বহু বছর ঘরে ফেরা হয়নি। সেই শেষবার কবে ঘরে ফিরে ছিলাম মনে পড়ে না। তবে শেষ যেদিন ঘর থেকে ভ্রমণে পিপাসা মেটানোর জন্য বেরিয়ে ছিলাম সেদিন কেউ কি জানত যে আমার আর প্রাণ নিয়ে ঘরে ফেরা হবে না ? তবে ঘরে ফিরে ছিল আমার প্রাণহীন দেহখানি।

সেই শেষবার মেয়ে লাবণ্যের মুখের হাসি খুব মনে পড়ছে। আচ্ছা... লাবণ্য এখন কত বড়ো হয়েছে? ও কি মানুষের মতো মানুষ হতে পেরেছে? একটা কথা খুব মনে পড়ছে, আমি যেদিন দার্জিলিং এর উদ্দেশ্যে বেরিয়ে ছিলাম সেদিন ও খুব কেঁদেছিল। ও আমার সাথে আসতে চেয়েছিল আমি ওর পড়াশোনা'র ক্ষতি'র কথা ভেবে নিয়ে আসেনি। ও হয়ত সেদিন অভিমান করেছিল আমার উপর। জানি না আজও ও ওর সেই সুপার হিরোর উপর অভিমান করে আছে কিনা। খুব ভালো লাগত যখন ও সবার সামনে আমাকে সুপার হিরো বলে দাবি করত, আমি তখন একবারে'র জন্য হলেও ভেবেছিলাম ওর জীবনের সব দুঃখ, কষ্ট মুছে দেব। কখনও যেন কারোর সামনে ওর মাথা নত করতে না হয়। কিন্তু পারলাম কৈ ওর সুপার হিরো হতে ??

বহু বছর ঘরে ফেরা হয়নি। খুব মনে পড়ছে স্ত্রী দেবস্মিতা'র কথা। হয়ত ও খুব কষ্ট পাচ্ছে, আমার অনুপস্থিতিতে। যেদিন আমি শেষবার বেরিয়েছিলাম ও আমাকে জাপটে ধরে বলেছিল, "আমি তোমাকে ছাড়া এক মুহুর্তে ভাবতে পারি না। তাড়াতাড়ি ফিরে এসো, অপেক্ষা করব........।" জানি না আজও ও অপেক্ষা করে আছে কিনা। হয়ত ও শিখতে বাধ্য হয়েছে কিভাবে একা থাকতে হয়। হয়ত দেবস্মিতা আর চুলে আমার জন্য সুগন্ধি তেল মাখে না। হয়ত ও খাওয়ার আগে আমার জন্য অপেক্ষা করে না। ওকে খুব দেখতে ইচ্ছা করছে।

বহু বছর ঘরে ফেরা হয়নি। হয়ত মা আজও পথ চেয়ে অপেক্ষা করে আছে, কখন তার ছেলে ঘরে ফিরবে। আবার কবে পরিবার'টাই ফিরে আসবে হাসির আলোড়ন। হয়ত বাবার সাথে আলোচনা করছে ছেলে এবার বাড়ি ফিরলে কি করবে ছেলে'র মঙ্গলের জন্য । হয়ত আর একবার বাড়ি ফিরলে আর কখনও বেড়াতে যেতে দেবে না। এবার বাড়ি ফিরলে শক্ত করে বুকে জড়িয়ে ধরে ছলছল চোখে বলবে , " এতদিন কোথায় ছিলি, খোকা ? আমি কখন থেকে পথ চেয়ে আছি। তুই কি জানিস না মায়েদের কতটা কষ্ট হয়? " আমি কিছু বলতে চাইলেও বলতে পারব না কারণ মায়ের মন খুব নরম হয় যে ...... । হয়ত বাবা কাঁধে হাত রেখে বলবে " পরিবারের কথা কখনও ভুলতে নেই রে খোকা। জীবনে দুটো জিনিস খুব প্রয়োজন । এক পরিবার, দুই বন্ধু। "

বহুবছর ঘরে ফেরা হয়নি তাই বোধ হয় এসব ভাবনা হচ্ছে। খুব দেখতে ইচ্ছা হচ্ছে আমার পরিবার, আমার বন্ধু'দের। যদি একটু উপায় পেতাম, যদি একটু উপায় পেতাম বাড়ি ফেরার তাহলে আর কখনও মায়ে'র কোল শূন্য করতাম না, কখনও লাবণ্যের স্বপ্ন অপূরণ রাখতাম না। কখনও দেবস্মিতা'র ভালোবাসা অবহেলিত হতে দিতাম না। যদি একটু বাড়ি ফিরতে পারতাম...... ....
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ২০৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৯/১২/২০২১

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • একদম হক কথা
  • দারুণ
  • একনিষ্ঠ অনুগত ৩০/১২/২০২১
    মৃত্যু! এক অমোঘ সত্য। এক সূচনা, এক মহাযাত্রার। সংসারের মায়া দমাতে পারে না তাকে।
 
Quantcast