www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

কবিতার সম্বর্ধনা

- শিমুল শুভ্র

সম্বর্ধনা দিতে হয় তোমরা কবিতা কে দাও আমাকে নয়
কেননা কবিতা জীবনের আলাপচারিতা,সাহিত্যের শাখা,আর
সেই শাখায় আমি মৌমাছি হয়ে খুঁজি শব্দরস,কাব্যের তস,
মুহূর্তেই এক ফোঁটা কাব্যতত্ত্ব নিয়ে লিখব কবিতা কথা ।

আজ আমি কবিতার সুরের লহরী,ছন্দের চন্দন,মিল বন্ধন
গন্ধ ভূষণ,শব্দের আবডালে সাজিয়ে উপমাসূত্রে বুনেছি বসন,
প্রদীপ্ত বাসনা,নূতন মহিমায় সাহিত্যের প্রতিমা কবিতার গায়ে,
এক ঝিলিক ঝলকে,দেহ-মানবের মনে একটু সঞ্চারিত করতে।

প্রাচীন প্রেমের কাব্য কথা,চিরস্মৃতিময়ী ধ্রুবতারকার ইতি কথা
বিরহবিধুর প্রাণের উপকথা,প্রাণের প্রীতি,প্রেমের স্মৃতির তত্ত্ব সত্তা
কবিতায় কথা কয়, মনের মাধুরী মিশিয়ে যুগে যুগে অনিবার,আর
আমি সেই কবিতায় পাল তুলে চলি প্রত্যহ নবীন শব্দের সাগরে।


রচনাকাল
০৪।১০।২০১৪
ইউ এ ই ।
বিষয়শ্রেণী: কবিতা
ব্লগটি ৭৪৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৪/১০/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • অনিরুদ্ধ বুলবুল ২৯/১০/২০১৪
    আপনার 'কাব্যের তস' তত্ত্বটা ভাল লেগেছে। নতুনত্ব আছে বৈকি!

    সত্যি বলতে কি, লেখাটা আমার কাছে খুব কঠিন লেগেছে। সচরাচর আমি প্রতিটি লেখা বেশ মনোযোগ সহকারে পড়ি ও উপলব্ধি করতে চেষ্টা করি যা আমার মন্তব্যগুলো পড়লেই বুঝতে পারবেন। দূর্ভাগ্য, আমার শব্দভান্ডারের সীমাবদ্ধতার কারণে ঠিক উপলব্ধি করতে পারছি না।

    যা হোক, ক্রমে ক্রমে হয় তো আরো শিখবো, তখন নিশ্চয়ই বুঝবো।

    ধন্যবাদ।
    • শিমুল শুভ্র ২৯/১০/২০১৪
      অনেক ভালো লাগলো আপনার সুন্দর মন্তব্যে ম অনেক ভালোবাসা রইলো । ভালো থাকুন ।
  • কবিতাটা পড়ে ভালোই লাগছে
  • অনিরুদ্ধ বুলবুল ২০/১০/২০১৪
    "নবীন শব্দ সাগর" রচনায় আপনার এ প্রয়াশ অব্যাহত থাকুক।

    আমার ভাষা দীনতার জন্য ক্ষমা চাইছি - এখানে 'কাব্যের তস' আর 'যুগে যুগে অনিবার' আমাকে ধাঁধায় ফেলেছে! দয়া করে বুঝিয়ে দিলে ভাল হয়।
    • শিমুল শুভ্র ২৯/১০/২০১৪
      "কাব্যের তস" বলতে যেমন ধরুন একটা শুকনো জমিতে আমি চাষ করলাম কিন্তু সে চাষের চারা গাছ গুলো পানি শুন্যতায় মরা মরা অবস্থা ঠিক তেমনি এক সময় রবি বাবু নজরুল সুকান্ত তাঁরা কাব্যের চাষ করে গেছেন কিন্তু সেই রকম ভাবে এখন প্রতিষ্ঠিতের সংখ্য অতি নগন্য -তাই আমি বাংলা সাহিত্যের সকল শব্দের রস থেকে কাব্যের তস খুঁজতে চাচ্ছি । আর সেই তস থেকে উঠে আসবে একটি কবিতা ।

      আর যুগে যুগে অনিবার বলতে আপনি শেষ স্তবকের শুরুতেই দেখুন প্রাচীন প্রেমের কাব্য কথা,চিরস্মৃতিময়ী ধ্রুবতারকার ইতি কথা গুলো আগের কবিতা গুলো ছিলো রবি যুগের কথা বলছি যে গুলো সবার মনে ঘেঁথে আছে সেই যুগ যুগ ধরে সেই কবিতার মধ্য থেকে সেই কবিতায় পাল তুলে চলি প্রত্যহ নবীন শব্দের সাগরে।

      অনেক ভালো লাগলো অনেক টা সঅয় আপনি আমার পাতায় আপনার মুল্যবান সময় ব্যায় করেছেন এই জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ , ভালোবাসা রইলো , ভালো থাকুন ।
  • কবিতা জীবনের আলাপচারিতা। অসম্ভব ভালো লেগেছে।
    • শিমুল শুভ্র ১৫/১০/২০১৪
      হে মহামান্য কবিবন্ধু আপনার সুন্দর মন্তব্যে আমি মুগ্ধ , অনেক ভালোবাসা রইলো , ভালো থাকুন ।
  • মোহাম্মদ তারেক ১৪/১০/২০১৪
    সংবর্ধনা কবিতাকে, কবিকে নয়, এটা কবির অভিপ্রায় নাকি অভিমান বুঝা গেলনা। কবি আর কবিতাতো অবিচ্ছেদ্য।।।।
    • শিমুল শুভ্র ১৫/১০/২০১৪
      এটা অভিপ্রায় কবিবন্ধু । অভিমানের প্রশ্ন উঠে না । হে মহামান্য কবিবন্ধু আপনার সুন্দর মন্তব্যে আমি মুগ্ধ , অনেক ভালোবাসা রইলো , ভালো থাকুন ।
  • ভাল লাগলো ।
  • অসমাপ্ত ১৪/১০/২০১৪
    এত্ত সুন্দর কেন?
    • শিমুল শুভ্র ১৫/১০/২০১৪
      হে মহামান্য কবিবন্ধু আপনার সুন্দর মন্তব্যে আমি মুগ্ধ , অনেক ভালোবাসা রইলো , ভালো থাকুন ।
  • সৃষ্টি নান্দনিক তবে স্তুতিটা স্রস্টারই প্রাপ্য কবি। কবিতাটা অসাধারণ লাগলো আমার কাছে। কবিত্বের অনন্য বোধ তুলে ধরেছেন। কিভাবে জন্ম নেয় কবিতা, কিভাবে শব্দ, ছন্দ, তানে কবিতা হয়ে ওঠে সজীব, অতুলনীয়, কি কি বিষয় কবিতার ভাববস্তু হয়ে করা নাড়ে পাঠকের ভাবনার প্রকোষ্ঠে।
    • শিমুল শুভ্র ১৫/১০/২০১৪
      হে মহামান্য কবিবন্ধু আপনার সুন্দর মন্তব্যে আমি মুগ্ধ , অনেক ভালোবাসা রইলো , ভালো থাকুন ।
 
Quantcast