www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

একজন নূরীর গল্প (পর্ব -২)

আব্বা আমি আবারও কচ্ছি আমি লিহাপড়া শিখতি চাই আমারে তুমি বিয়ে দিয়ে না।হুম: গরিবির আমার ঘুড়া রোগ, যা তুই ঘরে যা। আর শোন কাল থেকে তোর আর স্কুলি যাবার দরকার নেই। সামনের শুক্কুরবার বিয়ে । কও কি এত তাড়াতাড়ি? হাতে আছে তো মোটে ৫ দিন সময়। তাতেই কি? শুভ কাজে দেরি এরা ঠিক না। ভালোয় ভালোয় যত তাড়াতাড়ি হয়ে যায় ততই মঙ্গল।কিন্তু দুই একজন আত্মিয় স্বজনের দাওয়াত করার ও তো কোনো সুযোগ নেই। আত্মীয় স্বজন দাওয়াত করে কি হবে? কেউ কি আমারে দুই পয়শা দিয়ে সাহাজ্য করবেনে? বরং আসে সব হাতির মত খাবেনে। মলিন হয়ে যায় নূরীর মায়ের মুখ। নূরী চলে যায়।যাবার সময় বলে বিয়ে দিতি চাচ্ছাও দেও তয় আমার সাথে তোমরা বিয়ে দিতি পারবা না আমার লাশের সাথে দিতিবেনে। কথাটা বলেই নূরী দে দৌড়।

নূরীর বাবা ওর মাকে বলে ‘শোনো আমি এহন মাতব্বরে বাড়ী যাচ্ছি। দেহি কিছু টাহার জোগাড় হয় কি না ।নতুন কুটুমগের তো ভালো মন্দ কিছু খাওয়ানের ব্যপার স্যাপার আছে। জমীর কনে ও বাড়ি ফিরলি ওর বড় খামার আর ছোট খালার বাড়ি পাঠায়ে দিও আর আমীরিরি পাঠাইয়ো বড় বু আর লতিফার বাড়ি। আমি আসার সময় হাফেজার বাড়ি হয়ে আসবানে। অনেকটা রাত হয়েছে নূরী ঘরে নেই, ভীষণ চিন্তিত নূ্রীর মা। কোয়ানে গেলো মায়েডা! জমীর আমীর ওরা ও কেউ এহনো বাড়ি ফিরলো না। কি যে করি কয়ানে খুঁজি এহন মায়েডারে।ওর বাপের মাথায়ও আছে বেশ খানিকটা গন্ডগোল বিয়ের কথা কি সরাসরি মায়েগের সামনে কতি আছে। সন্ধ্যা ঘনিয়ে রাতের আঁধার নেমে এসেছে।নূরীর বাবা বাড়ি ফের। উঠানে দাঁড়িয়ে গলা হাকে ও জমীরের মা জমীর কি ফিরেছে? স্বামীর কণ্ঠ শুনে উদগৃব হয়ে ছুটে যায় নূরীর মা। না ওরা কেউ এহনো ঘরে ফিরিনি।নূরীও ঘরে নেই। তুমি কেন তহন মায়েডার সামনে এসব কথা কতি গিলে?
নূরী ঘরে নেই মানে কনে গেছে? জানিনে সেই কহন থেয়ে খুঁজদিছি তার কোনো হিসেব নেই। চলো তো দেহি আগে ওর ঘরে তলাশ করে দেহি। জমীর ঢোকে ঘরে। কি হয়েছে ওমা? নূরীকে পাওয়া যাচ্ছা না।কও কি নূরীরে পাওয়া যাচ্ছে না মানে কি? কিছু কইছাও নাহি তমরা ওরে? না কিছু কইনি তয়। তয় কি ? তোর বাপ ওর বিয়ে ঠিক করেছে ,বিয়েতে ওর মতঁ নেই।....................চলবে
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৬৭৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ৩০/০১/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • হরেকৃষ্ণ দে ০১/০২/২০১৬
    বর্তমান পেক্ষাপটে গল্পের থিম মুগ্ধকর।ভালো লাগলো।অভিনন্দন রইলো।
  • ধ্রুব রাসেল ৩১/০১/২০১৬
    ভাল লাগলো। অপেক্ষায় রইলাম।
  • দ্বীপ সরকার ৩১/০১/২০১৬
    সুন্দর।
  • অনেক ভালো লাগলো॥ পরবর্তী সংখ্যার আশায় রইলাম॥ ভালো থাকবেন॥
  • প্রদীপ চৌধুরী ৩০/০১/২০১৬
    ধন্যবাদ
 
Quantcast