www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

এবং জাহানারা

জাহানারা আমার কল্পরাজ্যের এক মহামানবী। যাকে নিয়ে আমার লেখালেখির সমস্ত আয়োজন। এতদসত্তেও কখনো এই মানবীকে পাঠক সম্মুখে হাজির করতে চেয়েছি নিষ্ঠুর, বেঈমান ও প্রতারক প্রেমিকা হিসেবে। আবার কখনও সাজিয়েছি রুপকথার রাজকন্যা হিসেবে, যে রাজকন্যা প্রতিনিয়ত উৎসাহ যুগিয়ে চলছে আমার লেখার কলমকে। যেহেতু জাহানারার প্রতি আমার কোন অভিযোগ নেই তদুপরি পাঠকদেরও থাকা উচিৎ নয় বলেই আমি মনে করি। আমি প্রতিটি অতৃপ্ত মানবীর আত্মার পরাজিত প্রেমের হাহাকারের মাঝে খুজে পাই জাহানারাকে। খুজে পাই নিঃস, রিক্ত এবং হাজারো ব্যর্থ প্রেমিকার সদ্যমৃত আত্মার প্রতিচ্ছবিতে। নীড় হাড়া যে পাখি আশ্রয়হীন হয়ে দিগ্বিদিক ছুটে ফেরে এক মুহুর্ত আশ্রয়ের আশায় সে পাখির ক্লান্ত আখিতে আমি দেখি জাহানারার দীর্ঘশ্বাস। যে প্রতারক প্রেমিকের ধোকায় পৃথিবীর হাজারো নিঃষেশিত জাহানারার আত্মার আর্তচিৎকার ভারি করে তোলে আমার মন। পৃথিবী বিধ্বংসী যে জলোচ্ছাস বারবার আমার মনকে ক্ষতবিক্ষত করে তোলে সেও জাহানারার ভাবনা।
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ৯৬২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৮/০১/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • মোঃ সরব বাবু ১৪/০৩/২০১৬
    চমৎকার লেখা!খুব ভালো লাগলো কবি.....!
  • অভিযান পাল ০৮/০২/২০১৬
    মানবী তার ধরলে তেমন কোনও রহস্য নেই । অতিমানবী...
    পথিক-কবিকে কল্পরাজ্যে ডাক দেয়, কাব্য রচনা করেন কবি ;
    কখনও সে সামনে আসে না । ছায়ান্তরালেই চিরকাল থাকে
    কখনও জাহানারা, বনলতা সেন বা নীরা, যে যেমন নামে ডাকে ।
    যে ছায়া, যে মায়া, যে বিমূর্ত ; কখনও ধোঁকা দিতে পারে সে কি ?
    কবির কাছে সেই কিন্তু সত্য-শিখর বাকি সব অবাস্তব মেকি ।
  • সুন্দর লিখেছেন॥ শুভেচ্ছা॥
  • খুব ভালো লাগলো।
  • বেশ কিছু বানান ভুল আছে। দয়া করে শুদ্ধ করে নিন।
 
Quantcast