www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

অবেলা (২য় পর্ব)

রোজকার মতো আজও সুরভি তার বিকেল বেলার চেনা ছন্দে আঁকা বেলকনির দক্ষিন পুর্ব কোনে এসে দাড়িয়েছে । তার এই রুটিন মাফিক বৈকালিক অব্স্থানের কথা আর কেঊ না জানুক, জেনে গেছে উঠানের কোনে ঠায় দাড়িয়ে থাকা সজনে গাছটা । সুরভি যখন এসে দাড়ায় তার পাশে , বিকেলের মৃদু হাওয়ায় সজনে গাছের ছোট্ট ছোট্ট সবুজ পাতা গুলো যখন তির তির করে কেঁপে উঠে, তখন তার মনে হয় ওরা যেন ওদের সুখ দুঃখের কথা বলে, হাসে, নাচে, প্রাণ খোলে গান গায় । আবার যখন হলুদ রংএর মরা পাতা ঊড়ে এসে পরে তার গায়ে আবেশে মন দোলে তার । সে এক অব্যক্ত ভালবাসার নীরব স্পন্দনের শিহরণ ।
আজকে আর বৃষ্টিটা নেই, আকাশেও নেই মেঘের ঘনঘটা, সারাটা দিন অনেক ধকল গেছে, গত কয়েক দিনের বৃষ্টিতে সাড়া ঘরে যেন ছাতা পরে গেছে, ঘরময় একটা আঁশটে গন্ধ লাগছিল, মৃদুলের নিত্যকার অফিসের পোষাক জমে একসারা, তাই ঘর থেকে বাইড়ে সবখানেই খুব ব্যস্ত ছিল । এখন শরীরটা বেশ হালকা লাগছে, ঘর ধুয়ে মুছে ওডোনীলের স্প্রে ছেড়ে দিয়ে সবে মাত্র বাইড়ে এসে দাড়ালো, এখনো তার গায়ে মেখে আছে সেই সুগন্ধি । সজনে গাছের ডাল বেয়ে একটা প্রজাপতি এসে সুরভির গা বেয়ে ঝুলন্ত টবের লতানো গাছটায় গিয়ে বসল । সুরভি যেন নিজের অজান্তেই হাত বাড়ীয়ে ধরতে গেল রঙিন প্রজাপতির পাখা ; পাখার রঙে রঙিন হয়ে ঊড়ে আসবে আশে পাশে দু একটা ফুল বাগানে । ঊড়ে গেল প্রজাপতিটা, সুরভি এক মনে চেয়ে থাকল তার উড়ে যাওয়ার পথে , যেখানে অদৃশ্য হল সেখানটায় যেন সে দেখতে পেল নিজেকে ।
----------- চলবে ।
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৭৬৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৪/০৬/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast